সংগৃহীত ছবি
জাতীয়

বিএনপি বাধা দিলে মোকাবিলা করা হবে

নিজস্ব প্রতিবেদক : বিএনপির আগামী নির্বাচন বর্জন শান্তিপূর্ণ হলে তা চ্যালেঞ্জ নয়। তবে ভোটের দিন বা তার আগের দিন ভোটারদের বাধা দিলে সেটা আমাদের কাছে চ্যালেঞ্জ। সেটা মোকাবিলা করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

আরও পড়ুন : নৌকাই উন্নয়নের হাতিয়ার

শনিবার (৩০ ডিসেম্বর) সিলেট জেলা শিল্পকলা একাডেমিতে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে মতবিনিময় সভা শেষে এসব কথা বলেন তিনি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, যে কোনো নির্বাচনে কিছুটা চ্যালেঞ্জ থাকে। বিএনপি এবারের নির্বাচন প্রত্যাখ্যান করেছে জনগণকে নির্বাচন বর্জন করার আহ্বান জানাচ্ছে। সেটা শান্তিপূর্ণভাবে হলে আমাদের কাছে কোনো চ্যালেঞ্জ নয়। কারণ গণতান্ত্রিক রাষ্ট্রে গণতান্ত্রিক অধিকার অনুযায়ী একটি নির্বাচনের পক্ষে যেমন বলা যায় তেমনি বিপক্ষেও বলা যায়। কিন্তু নির্বাচন প্রতিহত করা যাবে না। যদি তারা প্রতিহত করতে চায় তাহলে যে চ্যালেঞ্জ আসবে সেটার মোকাবিলা করতে হবে। এ ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনীকে বলা হয়েছে।

আরও পড়ুন : ভয়ংকর গুপ্ত হামলার প্রস্তুতি নিচ্ছে

সিইসি বলেন, সেটা ফুটিয়ে তোলা হবে গণমাধ্যম ও নির্বাচন পর্যবেক্ষকদের মাধ্যমে। ভোটকেন্দ্রে সাংবাদিক, পর্যবেক্ষক, নির্বাচন সংশ্লিষ্ট ও বৈধ ব্যক্তি ছাড়া কেউ প্রবেশ করতে পারবে না। অবৈধ ব্যক্তি প্রবেশ করে নির্বাচন প্রভাবিত করতে চাইলে সাংবাদিকরা তা প্রচার করবেন। নির্বাচনের প্রকৃত অবস্থা সাংবাদিকদের মাধ্যমে দেশ তথা বিশ্ববাসীর কাছে তুলে ধরলে 'ক্রেডিবিলিটি' সংকট কেটে যাবে। মানুষ ভোটকেন্দ্রে থেকে বেরিয়ে যদি বলে ভোট দিতে পেরেছি, এরকম খবর যদি সারাদেশ থেকে আসে তাহলে সার্বিকভাবে বোঝা যাবে ভোটটা গ্রহণযোগ্য হয়েছে।

তিনি বলেন, এ ব্যাপারে আমরা সতর্ক থাকবো। তবে নির্বাচন নিয়ে সামাজিক মাধ্যমে কেউ মিথ্যা সংবাদ প্রচার করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন : বিদ্যুৎস্পৃষ্টে ৪ জনের মৃত্যু

হাবিবুল আউয়াল আরও বলেন, অবাধ সুষ্ঠু নির্বাচনের জন্য একটি অনুকূল পরিবেশের প্রয়োজন। এ পরিবেশ তৈরিতে আইনশৃঙ্খলা বাহিনীকে কাজ করতে হবে। এবারের নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীর বিচরণের ঘনত্ব থাকবে। তারা ভ্রাম্যমাণ থাকবে যাতে সাধারণ ভোটাররা বুঝতে পারে রাষ্ট্র তাদের সঙ্গে আছে। সরকারের বিভিন্ন বিভাগ নির্বাচনে ইসির নির্দেশনা মোতাবেক কাজ করবে। আমরা তাদের দায়িত্ব বুঝিয়ে বলেছি তাদের আচরণ জনগণের কাছে পক্ষপাতমূলক মনে না হয়।

সান নিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলা বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

ভোলা প্রতিনিধি: বর্ণাঢ্য আয়োজনে ভ...

সৌদি গেলেন ৪১৩ জন হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর পবিত্র হজের প্রথম ফ্লাইটের আনুষ্...

প্রযোজক রুহানের লাশ উদ্ধার

বিনোদন ডেস্ক : রাজধানীর পূর্ব রায়েরবাজার থেকে ‘পুনর্জ...

প্রাণে বাঁচলেন ১৯১ যাত্রী

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম শাহ আমা...

৪র্থ টি-টোয়েন্টির সম্ভাব্য একাদশ

স্পোর্টস ডেস্ক: জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ৩ ম্যাচের সবকটিতেই...

বিদ্যুৎস্পৃষ্টে নির্মাণ শ্রমিকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ডেমরায় পাইলিংয়ের কাজের সময় বিদ্য...

ওজন কমাতে ওটস

লাইফস্টাইল ডেস্ক: ওটস নির্ভয়ে কাঁ...

স্ত্রীকে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: মেহেরপুর জেলার সদ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা