ছবি: ডিজিটাল মিডিয়া ফোরাম।
জাতীয়
ডিজিটাল মিডিয়া ফোরাম

কমিটি ঘোষণার মাধ্যমে যাত্রা শুরু

সান নিউজ ডেস্ক: দেশের টিভি চ্যানেল, প্রিন্ট পত্রিকা, অনলাইন নিউজ পোর্টালে কর্মরত এবং ডিজিটাল মিডিয়ার সাথে সম্পৃক্তদের নিয়ে "ডিজিটাল মিডিয়া ফোরাম" আনুষ্ঠানিক পথচলা শুরু করেছে।

আরও পড়ুন: সাংবাদিক হত্যায় কাউকে ছাড় নয়

শনিবার (১৭ জুন) সকাল ১১ টায় রাজধানীর ‘ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে এ কমিটি ঘোষণা করা হয়।

ডিজিটাল মিডিয়া ফোরামের ২ বছর মেয়াদি ২১ সদস্য বিশিষ্ট এই কমিটি ঘোষণা করেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক ও বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব জাফর ওয়াজেদ।

দীপ্ত টিভির অ্যাড সেলসের সিনিয়র এক্সিকিউটিভ দেলোয়ার হোসেনকে সভাপতি ও অনলাইন নিউজ পোর্টাল ঢাকা বিজনেসের রিপোর্টার হাকিম মাহিকে সাধারণ সম্পাদক করে ‘ডিজিটাল মিডিয়া ফোরাম (ডিএমএফ)’-এর কমিটি ঘোষণা করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ।

আরও পড়ুন: বিআরটি প্রকল্পে ভোগান্তি থাকবে না

এসময় আরো উপস্থিত ছিলেন বাংলাট্রিবিউনের হেড অব সেলস অ্যান্ড মার্কেটিং সিরাজুল ইসলাম, ডেইলি আমাদের সময়ের হেড অব অনলাইন মোহাম্মদ আলম, কালবেলা নিউজের অনলাইন এডিটর পলাশ মাহমুদ, জুমবাংলা ডটকমের সম্পাদক মো. মাহামুদুল হাসান (হাসান মেজর), আরটিভির হেড অব ডিজিটাল অ্যান্ড স্যোশাল মিডিয়া কবির আহমেদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চ্যানেল24 এর হেড অব ডিজিটাল মিডিয়া, রাজীব খান।

এ ছাড়াও অনুষ্ঠানে বিভিন্ন মিডিয়া ও করপোরেট প্রতিষ্ঠানের শতাধিক সাংবাদিক ও কর্মকর্তাসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস প্রতিনিধি-সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- সিনিয়র সহ-সভাপতি-মাইন উদ্দিন সোহাগ (হেড অব মার্কেটিং অর্থ সংবাদ), সহ-সভাপতি-মো. নাছির উদ্দিন-(ম্যানেজার বার্তা ২৪), রায়হান রবিন (এসিস্ট্যান্ট ম্যানেজার, চ্যানেল 24) এবং মো. আরিফ (এসিস্ট্যান্ট ম্যানেজার আরটিভি), যুগ্ম-সম্পাদক-সাফায়েত আহমেদ (সিনিয়র এক্সিকিউটিভ-ইত্তেফাক), সাংগঠনিক সম্পাদক-মনিরুজ্জামান মনু (সিনিয়র এক্সিকিউটিভ-ডিজিটাল, দেশ টিভি), অর্থ সম্পাদক- আতিকুল ইসলাম (ডেপুটি ম্যানেজার, গ্লোবাল টিভি), দপ্তর সম্পাদক-সৈয়দ জাফরান হোসেন নূর (অনলাইন এডিটর, সাননিউজ২৪)

আরও পড়ুন: দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

কমিটিতে আরও রয়েছেন- শিক্ষা ও ত্রাণ বিষয়ক সম্পাদক-ইয়াসমিন আক্তার (রিপোর্টার-আরটিভি), আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক- মোশতাক রাইহান (এসিস্ট্যান্ট ম্যানেজার ডিজিটাল, জাগোনিউজ ২৪), ক্রীড়্রা সম্পাদক- মানিক মহিউদ্দিন (সিনিয়র এক্সিকিউটিভ, গ্লোবাল টিভি), আপ্যায়ন সম্পাদক-আনোয়ার হোসেন (সিনিয়র এক্সিকিউটিভ-বাংলা ট্রিবিউন), বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক- মো. মোস্তফা সজল (অ্যাসিস্ট্যান্ট প্রডিউসার, নেক্সাস টিভি), প্রচার সম্পাদক-জহিরুল ইসলাম (সিনিয়র এক্সিকিউটিভ, ঢাকা পোস্ট) এবং ইব্রাহিম খলিল ফয়সাল (এক্সিকিউটিভ কমিউনিকেশন অ্যান্ড ব্র্যান্ডিং অর্থ সংবাদ), নারী বিষয়ক সম্পাদক-নিফাত সুলতানা-রিপোর্টার দৈনিক বাংলা, সাধারণ সদস্য-রুহুল কে সাগর (হেড অব ডিজিটাল, যুগান্তর), পারান মাঝি (সিনিয়র অ্যাক্সিকিউটিভ ব্রডকাস্ট, জাগোনিউজ২৪) এবং আশরাফুল ইসলাম রাসেল (দুরবিন, নিউজ ও প্রোগ্রাম প্রেজেন্টার)।

ডিজিটাল মিডিয়া ফোরামের পথ চলা শুরু ও কমিটি ঘোষণার এই অনুষ্ঠানে বক্তারা বলেন, গণমাধ্যম জগতে নিষ্ঠার সাথে পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি সাংবাদিক ও মিডিয়া কর্মীদের জীবন মান উন্নয়নে সংগঠনের প্রয়োজন রয়েছে। ডিজিটাল মিডিয়া ফোরাম কর্মীবান্ধব হয়ে উঠবে বলেও বক্তারা আশা করেন।

প্রধান অতিথির বক্তব্যে পিআইবি’র মহাপরিচালক ও বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব জাফর ওয়াজেদ বলেন, ‘সংগঠনটির যাত্রা শুরু করতে দেরি হয়ে গেছে। আমি মনে করি, সংগঠনটি আরও আগে খোলা উচিত ছিল।

তিনি বলেন, বর্তমানে টাকা হলেই সম্পাদক হওয়া যায়। দক্ষতা বাড়ানো এখন বিষয় না। এটি সাংবাদিকতার জন্য সবচেয়ে শুভকর নয়। তাই ডিজিটাল মিডিয়া ফোরামের সদস্যদের দক্ষতা বাড়াতে হবে।

জাফর ওয়াজেদ বলেন, পিআইবি সাংবাদিক বানায় না, তবে যারা ইতোমধ্যে গণমাধ্যমে কাজ করছেন, তাদের দক্ষতা বৃদ্ধিতে পিআইবি সবসময় পাশে থাকে, ডিজিটাল মিডিয়া ফোরামেরও পাশে থাকবে।

তিনি আরও বলেন, শুধু সংগঠন খুললেই হবে না। সংগঠনকে সংরক্ষণ করতে হবে, পরিচর্যা করতে হবে। এসময় তিনি ফোরাম পরিচালনার একটি রুপরেখা তৈরিরও পরামর্শ দেন।

আরও পড়ুন: দেশে ফিরলেন সেনাবাহিনী প্রধান

অনুষ্ঠানের সভাপতি প্রফেসর ড. আবুল মনসুর আহাম্মদ বলেন, সমবায় সাংবাদিকতা ছাড়তে হবে। সমবায় সাংবাদিকতা হচ্ছে- একজনে রিপোর্ট করেন, আর বাকিরা কপিপেস্ট মারেন। এটা সাংবাদিকতার অপচর্চা। ডিজিটাল মিডিয়া ফোরামের সদস্যদের এই বিষয়ে সতর্ক থাকতে হবে।

তিনি আরও বলেন, খেয়াল রাখতে হবে সংগঠনটি যেনো মূল কাজের বাইরে অন্যকাজে ব্যবহার না হয়। ডিজিটাল মিডিয়া ফোরাম সাংবাদিকতাকে ডিজিটালাইজেশন করতে কাজ করবে বলেও তিনি আশা করেন।

প্রসঙ্গত, স্মার্ট বাংলাদেশ গড়ার অংশ হিসেবে মিডিয়াতে কর্মরত সবাইকে ডিজিটালে ট্রান্সফরমেশন করা এবং একে অপরকে সহযোগিতা ও প্রশিক্ষণের মাধ্যমে এগিয়ে নিয়ে যাওয়ায় এই ফোরামের উদ্দেশ্য।

বাংলাদেশের মিডিয়া অঙ্গনে কর্মরত সাংবাদিক ও করপোরেট প্রতিষ্ঠানে ডিজিটাল প্ল্যাটফর্মের কর্মীদের মধ্যে পেশাগত সৌহার্দ্য ও ঐক্য বজায় রাখা, ডিজিটাল প্ল্যাটফর্মে বস্তুনিষ্ঠ তথ্য পরিবেশন ও সঠিকভাবে উপস্থাপন করা। পাশাপাশি কর্মীদের যোগাযোগের উন্নতি, দক্ষতা বাড়ানো ও আর্থ-সামাজিক উন্নয়নে গঠিত হয়েছে ডিজিটাল মিডিয়া ফোরাম।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা