ছবি : সংগৃহিত
জাতীয়
এপিআর ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুরি ২০২৩

স্কাউটদের কলকাকলিতে মুখরিত মৌচাক

সান নিউজ ডেস্ক : গাজীপুর জেলার কালিয়াকৈর’র মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রের মাঠে শুরু হয়েছে ৯ দিন ব্যাপী ৩২ তম এশিয়া প্যাসিফিক আঞ্চলিক স্কাউট ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুরি-২০২৩। এলাকাটি ১১ হাজার স্কাউটের কলকাকলিতে মুখরিত হয়ে উঠেছে।

আরও পড়ুন : এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় স্কাউট জাম্বুরি

মৌচাকে ‘সাবাস-শক্তির ফোয়ারা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আয়োজিত জাম্বুরীতে প্রায় সাড়ে ৯’শত স্কাউট দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হতে যাচ্ছে ওই এপিআর ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুরি ২০২৩।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) ভোর থেকে পাখির কলকাকলির আওয়াজের মত দেশের বিভিন্ন জেলা থেকে স্কাউট দলগুলো আসতে শুরু করে।

দীর্ঘ সময় ও পথ পাড়ি দিয়ে পৌছানোয় মুখে ক্লান্তির চিহ্ন থাকলেও ক্যাম্পের পরিবেশ, স্থানীয় প্রাকৃতির বৈচিত্রময় পরিবেশ ও অপরুপ সৌন্দর্য্য এবং হাজার হাজার স্কাউটের সমাবেশ সব ক্লান্তি ও বিষণ্নতা দূর করে দিচ্ছে।

আরও পড়ুন : রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অভিনন্দন

নবচেতনায় হাতে ও কাঁধে ব্যাগ, বাঁশ, লাঠিসোঁটাসহ বাসস্থান তৈরীর নানা সরঞ্জামাদি নিয়ে ছুটছে তাঁবুর দিকে।

আয়োজক বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিক অঞ্চল ভুক্ত দেশ থেকে ৮ হাজার স্কাউট সদস্য, ১ হাজার ইউনিট লিডার ও আইএসটি সদস্যসহ প্রায় ১১ হাজার জন স্কাউট সদস্য এই জাম্বুরিতে অংশগ্রহণ করছে। ৯ দিন ব্যাপী এই ক্যাম্প ১৯ জানুয়ারি শুরু হয়ে আগামী ২১ জানুয়ারি পর্যন্ত চলবে।

এবারের স্কাউট জাম্বুরিকে মোট ৪ টি ভিলেজে ভাগ করা হয়েছে এবং প্রতিটি ভিলেজে দুটি করে মোট ৮ টি সাব ক্যাম্পে বিভক্ত করা হয়েছে।

আরও পড়ুন : স্কাউট দলগুলো বেছে নিয়েছে তাঁবু

নয়দিন ব্যাপী এ জাম্বুরিতে স্কাউটদের জন্য থাকছে তাঁবুকলা, হাইকিংনাইট হাইকিং ও ইয়ুথ ভয়েজ, নেইবারহুড, ক্যাম্প ফায়ার, খেলাধূলা ও মেধা যাচাইসহ মোট ২০ টি চ্যালেঞ্জ।

জাম্বুরিতে অংশগ্রহণকারী স্কাউটরা এসব চ্যালেঞ্জে অংশগ্রহণ করে তাদের মেধা, শারীরিক, মানসিক, বুদ্ধিবৃত্তিক, আধ্যাত্মিক বিকাশ ঘটাতে সক্ষম হবে।

এই ক্যাম্পে অংশগ্রহণকারী দেশী ও বিদেশি স্কাউটরা বাংলাদেশও জাতীয় প্রশিক্ষণ কেন্দ্র, মৌচাকের প্রায় ১৮১ একরের এই অপার সৌন্দর্য্যে ভরা প্রাকৃতিক দৃশ্য দেখে তাদের মন জুড়িয়ে যাবে। এখানকার বনাঞ্চল, নানা প্রজাতির উদ্ভিদ, পাখপাখালির কিচিরমিচির শব্দ, সুন্দর পাড়সহ পুকুর এবং আরও অন্যান্য প্রাকৃতিক পরিবেশ রয়েছে।

আরও পড়ুন : স্কাউটদের ঘর গোছানোই এক শিল্পকর্ম

প্রসঙ্গত, গাজীপুরে রয়েছে বঙ্গবন্ধু সাফারি পার্ক, টাকশাল, ভাওয়াল জাতীয় উদ্যান, ৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়, হাইটেক পার্ক,ঈশা খাঁর জঙ্গলবাড়ি এসবের বিষয়ে জেনে ও বাস্তব জীবনে অবলোকন করে অংশগ্রহণকারী স্কাউটেরা তাদের পঞ্চইন্দ্রিয়কে আরও সমৃদ্ধ করতে পারবে।

পাশাপাশি এসব প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করে স্কাউটরা বাংলাদেশকে জানতে পারবে এবং তাদের মধ্যে ভ্রমন পিয়াসা জন্মাবে।

এদিকে জাম্বুরির প্রথম দিনে অংশগ্রহণকারী স্কাউট দলগুলো তাদের তাঁবু বেছে নিয়েছেন। তাঁবু নির্ধারণের পর তাকে সবার চেয়ে আকর্ষণীয় ও সুন্দর করার মহাযজ্ঞ শুরু হয়।

আরও পড়ুন : প্রধানমন্ত্রীর স্কাউটস কর্মসূচি স্থগিত

যেমন প্রতিদিন সকালে ধারাবাহিক ভাবে তাঁবু পরিদর্শনের অংশ হিসেবে নিজ তাঁবু বা গৃহকে শৈল্পিক রুপ দিতে ভোরের ঘন কুয়াশাকে উপেক্ষা করে চলে শিল্পকর্ম।

রাজধানী ঢাকার পাশ্ববর্তী গাজীপুর জেলার মৌচাকে রয়েছে প্রকৃতির এক বিশাল সমাবেশ। যেখানে প্রকৃতি থেকে স্কাউটিং কার্যক্রমের জন্য প্রয়োজনীয় অসংখ্য সরঞ্জাম পাওয়া যায়। তাই স্থানীয় ভাবে তারা নিজস্ব তাঁবুকে সবার চেয়ে ভিন্ন রুপ দিতে আকর্ষণীয় ও সুন্দর করতে বিভিন্ন অবকাঠামো সংগ্রহের জন্য বের হয়।

আরও পড়ুন : ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের এমডি

সংগৃহীত প্রয়োজনীয় সরঞ্জামাদি দিয়ে তাঁরা তাঁবুর বিভিন্ন গ্যাজেট, চুলা, পানি পয়ঃনিষ্কাশনের ড্রেন, এরিনা, গেইট, পুকুর তৈরি করছে।

এছাড়াও নিজস্ব তাঁবুকে রঙিন সাজে সজ্জিত করতে অনেকেই রঙ বেরঙের কাগজ দিয়ে ফুলদানি, গেইট, এরিনার রশি, গ্যাজেট সাজাচ্ছে।

দেখা যায় অনেকেই তাঁবুর সামনের আঙিনায় মাটি সমান করে পানি ছিটিয়ে বসবাস উপযোগী করছে। তারপর তৈরী করে চলেছে নানা রঙের সুন্দর সুন্দর বিভিন্ন গ্যাজেট। যা দেখলে মনে হয় পুরো জাম্বুরিতে যেন তাঁবু বর্ণিল করে সজ্জিত করার এক অঘোষিত প্রতিযোগিতা চলছে।

আরও পড়ুন : শান্তি পুরস্কার পেলেন বাংলাদেশী বংশদ্ভূত

এছাড়াও ভোরে ব্যায়াম, প্রতিবেশীর সাথে সুসম্পর্ক তৈরী, প্রতিবন্ধকতামূলক প্রতিযোগীতায় সমান তালে অংশগ্রহন করেছে।

শনিবার (২১ জানুয়ারি) সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ডা. দীপু মনি (এমপি) ৩২ তম এশিয়া প্যাসিফিক আঞ্চলিক ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুরি-২০২৩ এর উদ্বোধন করার কথা রয়েছে।

বিশ্ব ইজতেমা, প্রধানমন্ত্রীর স্কাউটস কর্মসূচি স্থগিত :

বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিদের নির্বিঘ্নে চলাচল নিশ্চিত করতে শনিবার (২১ জানুয়ারি) গাজীপুরের জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ৩২তম এশিয়া-প্যাসিফিক এবং ১১তম জাতীয় স্কাউট জাম্বুরির পূর্বনির্ধারিত কর্মসূচি স্থগিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন : দারিদ্র্যমুক্ত ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার আহ্বান

শুক্রবার (২০ জানুয়ারি) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার জানিয়েছেন, বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিদের নির্বিঘ্নে চলাচল নিশ্চিত করতে গাজীপুরে বাংলাদেশ স্কাউটসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পূর্বনির্ধারিত কর্মসূচি স্থগিত করা হয়েছে।

শনিবার গাজীপুর জেলার মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ৩২তম এশিয়া-প্যাসিফিক এবং ১১তম জাতীয় স্কাউট জাম্বুরিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ দেওয়ার কর্মসূচি ছিল।

রাজধানী ঢাকা সংলগ্ন টঙ্গীর তুরাগ নদীর তীরে শুক্রবার ভোরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়েছে। বিপুল সংখ্যক মুসল্লির অংশগ্রহণে ফজরের নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার ৫৬তম আসরের দ্বিতীয় পর্ব শুরু হয়েছে।

আরও পড়ুন : দ্বিতীয় পর্বে লাখো মুসল্লির জুমা আদায়

গত ১৩ থেকে ১৫ জানুয়ারি একই স্থানে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব অনুষ্ঠিত হয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা বাসস।

১১তম জাতীয় স্কাউট জাম্বুরি শুরু, প্রধানমন্ত্রীর অভিনন্দন :

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) গাজীপুর জেলার মৌচাকে জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠেয় ‘৩২তম এশিয়া প্যাসিফিক রিজিওনাল এবং ১১তম জাতীয় স্কাউট জাম্বুরি’তে অংশগ্রহণকারীদের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন : বিশ্ববিদ্যালয়ে সোনার ছেলে গড়তে হবে

‘৩২তম এশিয়া প্যাসিফিক রিজিওনাল এবং ১১তম জাতীয় স্কাউট জাম্বুরি’ বৃহস্পতিবার শুরু হয়ে শুক্রবার (২৭ জানুয়ারি) পর্যন্ত চলবে।

এ উপলক্ষে দেওয়া এক বাণীতে অংশগ্রহণকারীদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেছেন, আমি অত্যন্ত আনন্দিত যে, বাংলাদেশ স্কাউটস ৩২তম এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক স্কাউট জাম্বুরি এবং ১১তম জাতীয় স্কাউট জাম্বুরি আয়োজন করছে।

শিশু-কিশোরদের সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে স্কাউট আন্দোলন কয়েক শতাব্দী ধরে বিশ্বে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন : রোহিঙ্গা ক্যাম্প বিষফোঁড়া হবে

১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের শিশু ও যুবকদের আত্মনির্ভরশীল, জনহিতৈষী ও সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে স্কাউট আন্দোলনকে স্বীকৃতি দিয়েছিলেন বলেও জানান তিনি।

সরকার প্রধান বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল একটি অসাম্প্রদায়িক, উন্নত ও সমৃদ্ধ-বাংলাদেশ গড়ার।

জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে বাংলাদেশ স্কাউটসের প্রতিটি সদস্য দেশপ্রেম ও নিষ্ঠার সঙ্গে তাদের দায়িত্ব পালন করবেন তিনি।

আরও পড়ুন : সরকারি চাকরিতে শূন্য পদ ৩ লাখ ৫৮ হাজার

প্রধানমন্ত্রী বলেন, আমাদের সরকার আগামী প্রজন্মকে দক্ষ মানবসম্পদে পরিণত করতে বাংলাদেশ স্কাউটসকে সর্বাত্মক সহায়তা দিচ্ছে।

আওয়ামী লীগ সরকার বাংলাদেশকে আন্তর্জাতিক পরিমণ্ডলে একটি নতুন উচ্চতায় নিয়ে যেতে এবং আমাদের আগামী প্রজন্মের জন্য বাংলাদেশকে একটি নিরাপদ ও শান্তিপূর্ণ আবাসস্থলে পরিণত করতে রূপকল্প-২০৪১ এবং ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়ন করছে।

৩২তম এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক স্কাউট জাম্বুরি এবং ১১তম জাতীয় স্কাউট জাম্বুরির সার্বিক সাফল্য কামনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশে প্রথম এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় স্কাউট জাম্বুরি :

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক স্কাউট জাম্বুরি প্রথমবারের মতো আয়োজন করছে বাংলাদেশ। গাজীপুর জেলার মৌচাকে বাংলাদেশ স্কাউটসের জাতীয় প্রশিক্ষণ কেন্দ্রে ৯ দিনব্যাপী এই জাম্বুরি অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন : কেনা দামেই গ্যাস দিতে হবে

বুধবার (১৮ জানুয়ারি) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছে বাংলাদেশ স্কাউটস। জাম্বুরি আয়োজনের সার্বিক প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

জাম্বুরি হচ্ছে স্কাউট সদস্যদের মিলনমেলা। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর অংশগ্রহণে প্রতি চার বছর পরপর এই আয়োজন করা হয়ে থাকে।

‘এশিয়া-প্যাসিফিক রিজওনাল স্কাউট জাম্বুরির’ ৩২তম আসর গাজীপুরে বসছে। একই সময় একই ভেন্যুতে ১১তম জাতীয় স্কাউট জাম্বুরি হবে। এবারের জাম্বুরির প্রতিপাদ্য ‘সাবাস…আ ফাউন্টেন অব এনার্জি’।

আরও পড়ুন : আবারও বাড়ল গ্যাসের দাম

বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (জনসংযোগ ও মার্কেটিং) এম এম ফজলুল হক সংবাদ সম্মেলনের সভাপতিত্ব করেন।

ফজলুল হক লিখিত বক্তব্যে বলেন, ১৯ থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠেয় এই জাম্বুরিতে ৮ হাজার স্কাউট সদস্য, ১ হাজার ইউনিট লিডারসহ মোট ১১ হাজার সদস্য অংশ নেবেন।

জাম্বুরিতে ভারত, নেপাল, মালদ্বীপ, ফিলিপাইন, স্কাউট চায়না (তাইওয়ান), থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, জার্মানি, কানাডা, বিশ্ব স্কাউট সংস্থা ও এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রতিনিধিরা অংশ নেবেন।

আরও পড়ুন : চাকরি ফেরৎ পাবেন না ৮৫ কর্মকর্তা

জাম্বুরিতে বিদেশি স্কাউটরা বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য ও দর্শনীয় স্থানগুলো দেখার পাশাপাশি এই দেশকে জানার সুযোগ লাভ করবেন।

জাম্বুরিতে দেশি-বিদেশি স্কাউট ও স্কাউটারের পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় করতে পারবেন জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, তাঁরা একে অপরের কাছে কৃষ্টি-সংস্কৃতি তুলে ধরার সুযোগ পাবেন। এতে বিশ্বভ্রাতৃত্ববোধ বাড়বে।

অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটসের জাতীয় প্রধান কমিশনার মো. মোজাম্মেল হক খান প্রধান অতিথির বক্তব্য দেন।

আরও পড়ুন : ইভিএম নিয়ে নিশ্চিত নই

মো. মোজাম্মেল হক খান বলেন, স্কাউটিংয়ের মূল লক্ষ্য হলো শিশু, কিশোর, যুবাদের শারীরিক, মানসিক, বুদ্ধিবৃত্তিক ও আধ্যাত্মিক বিকাশ সাধন করা। স্কাউটিংয়ের মাধ্যমে একজন স্কাউট নিজেকে সুন্দর, সৎ, যোগ্য, দক্ষ ও দায়িত্বশীল নাগরিক হিসেবে গড়ে তুলতে পারে। তাঁরা নিজেদের মেধা-শ্রম দিয়ে স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ভূমিকা রাখতে পারে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয় ২৬ জানুয়ারি রাতে মৌচাকে জাম্বুরির মহাতাবু জলসা ও সমাপনী অনুষ্ঠিত হবে।

আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (প্রোগ্রাম) মোহাম্মদ আতিকুজ্জামান, জাতীয় উপকমিশনার সুকান্ত গুপ্ত, নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) কে এম সাইদুজ্জামান প্রমুখ।

আরও পড়ুন : ২৭ পুলিশ সুপারকে বদলি

প্রসঙ্গত, ১৯৭৩ সালের ২৮ ডিসেম্বর থেকে ১৯৭৪ সালের ৪ জানুয়ারি পর্যন্ত ফিলিপাইনে প্রথম এশিয়া-প্যাসিফিক অঞ্চলের স্কাউট জাম্বুরি অনুষ্ঠিত হয়। বিশ্ব স্কাউট সংস্থার ১০৫তম সদস্য বাংলাদেশ।

বাংলাদেশে বর্তমানে স্কাউটসের সদস্য সংখ্যা ২২ লাখ ৬৩ হাজারের বেশি। সংখ্যার বিচারে বাংলাদেশ স্কাউটসের অবস্থান বিশ্বে পঞ্চম।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

শ্রমিকদের নিরাপত্তায় শিল্প পুলিশ বদ্ধপরিকর

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ঈদ...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ফের হামলা চালালে মূল্য দিতে হবে

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দ...

পটুয়াখালীতে নৌকা বাইচ অনুষ্ঠিত

নিনা আফরিন, পটুয়াখালী : আনন্দ উচ্ছাসের মধ্যদিয়ে পটুয়াখালীতে...

জাতীয় বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে তীব্র গরমের কারণে জাতীয় বিশ্ববিদ...

হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু

জেলা প্রতিনিধি: চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলায় তীব্র দাবদাহে...

ট্রেনের ধাক্কায় রেল কর্মচারী নিহত

জেলা প্রতিনিধি : লালমনিরহাটের পাটগ্রামে ট্রেনের ধাক্কায় আব্দ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা