ফাইল ফটো
জাতীয়
বিশ্ব ইজতেমা

প্রধানমন্ত্রীর স্কাউটস কর্মসূচি স্থগিত

সান নিউজ ডেস্ক : বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিদের নির্বিঘ্নে চলাচল নিশ্চিত করতে শনিবার (২১ জানুয়ারি) গাজীপুরের জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ৩২তম এশিয়া-প্যাসিফিক এবং ১১তম জাতীয় স্কাউট জাম্বুরির পূর্বনির্ধারিত কর্মসূচি স্থগিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন : রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অভিনন্দন

শুক্রবার (২০ জানুয়ারি) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার জানিয়েছেন, বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিদের নির্বিঘ্নে চলাচল নিশ্চিত করতে গাজীপুরে বাংলাদেশ স্কাউটসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পূর্বনির্ধারিত কর্মসূচি স্থগিত করা হয়েছে।

শনিবার গাজীপুর জেলার মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ৩২তম এশিয়া-প্যাসিফিক এবং ১১তম জাতীয় স্কাউট জাম্বুরিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ দেওয়ার কর্মসূচি ছিল।

রাজধানী ঢাকা সংলগ্ন টঙ্গীর তুরাগ নদীর তীরে শুক্রবার ভোরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়েছে। বিপুল সংখ্যক মুসল্লির অংশগ্রহণে ফজরের নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার ৫৬তম আসরের দ্বিতীয় পর্ব শুরু হয়েছে।

আরও পড়ুন : এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় স্কাউট জাম্বুরি

গত ১৩ থেকে ১৫ জানুয়ারি একই স্থানে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব অনুষ্ঠিত হয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা বাসস।

১১তম জাতীয় স্কাউট জাম্বুরি শুরু, প্রধানমন্ত্রীর অভিনন্দন :

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) গাজীপুর জেলার মৌচাকে জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠেয় ‘৩২তম এশিয়া প্যাসিফিক রিজিওনাল এবং ১১তম জাতীয় স্কাউট জাম্বুরি’তে অংশগ্রহণকারীদের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন : স্কাউট দলগুলো বেছে নিয়েছে তাঁবু

‘৩২তম এশিয়া প্যাসিফিক রিজিওনাল এবং ১১তম জাতীয় স্কাউট জাম্বুরি’ বৃহস্পতিবার শুরু হয়ে শুক্রবার (২৭ জানুয়ারি) পর্যন্ত চলবে।

এ উপলক্ষে দেওয়া এক বাণীতে অংশগ্রহণকারীদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেছেন, আমি অত্যন্ত আনন্দিত যে, বাংলাদেশ স্কাউটস ৩২তম এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক স্কাউট জাম্বুরি এবং ১১তম জাতীয় স্কাউট জাম্বুরি আয়োজন করছে।

আরও পড়ুন : স্কাউটদের ঘর গোছানোই এক শিল্পকর্ম

শিশু-কিশোরদের সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে স্কাউট আন্দোলন কয়েক শতাব্দী ধরে বিশ্বে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের শিশু ও যুবকদের আত্মনির্ভরশীল, জনহিতৈষী ও সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে স্কাউট আন্দোলনকে স্বীকৃতি দিয়েছিলেন বলেও জানান তিনি।

সরকার প্রধান বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল একটি অসাম্প্রদায়িক, উন্নত ও সমৃদ্ধ-বাংলাদেশ গড়ার।

আরও পড়ুন : শান্তি পুরস্কার পেলেন বাংলাদেশী বংশদ্ভূত

জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে বাংলাদেশ স্কাউটসের প্রতিটি সদস্য দেশপ্রেম ও নিষ্ঠার সঙ্গে তাদের দায়িত্ব পালন করবেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের সরকার আগামী প্রজন্মকে দক্ষ মানবসম্পদে পরিণত করতে বাংলাদেশ স্কাউটসকে সর্বাত্মক সহায়তা দিচ্ছে।

আওয়ামী লীগ সরকার বাংলাদেশকে আন্তর্জাতিক পরিমণ্ডলে একটি নতুন উচ্চতায় নিয়ে যেতে এবং আমাদের আগামী প্রজন্মের জন্য বাংলাদেশকে একটি নিরাপদ ও শান্তিপূর্ণ আবাসস্থলে পরিণত করতে রূপকল্প-২০৪১ এবং ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়ন করছে।

আরও পড়ুন : দারিদ্র্যমুক্ত ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার আহ্বান

৩২তম এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক স্কাউট জাম্বুরি এবং ১১তম জাতীয় স্কাউট জাম্বুরির সার্বিক সাফল্য কামনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশে প্রথম এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় স্কাউট জাম্বুরি :

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক স্কাউট জাম্বুরি প্রথমবারের মতো আয়োজন করছে বাংলাদেশ। গাজীপুর জেলার মৌচাকে বাংলাদেশ স্কাউটসের জাতীয় প্রশিক্ষণ কেন্দ্রে ৯ দিনব্যাপী এই জাম্বুরি অনুষ্ঠিত হচ্ছে।

আরও পড়ুন : বিশ্ববিদ্যালয়ে সোনার ছেলে গড়তে হবে

বুধবার (১৮ জানুয়ারি) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছে বাংলাদেশ স্কাউটস। জাম্বুরি আয়োজনের সার্বিক প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

জাম্বুরি হচ্ছে স্কাউট সদস্যদের মিলনমেলা। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর অংশগ্রহণে প্রতি চার বছর পরপর এই আয়োজন করা হয়ে থাকে।

‘এশিয়া-প্যাসিফিক রিজওনাল স্কাউট জাম্বুরির’ ৩২তম আসর গাজীপুরে বসছে। একই সময় একই ভেন্যুতে ১১তম জাতীয় স্কাউট জাম্বুরি হবে। এবারের জাম্বুরির প্রতিপাদ্য ‘সাবাস…আ ফাউন্টেন অব এনার্জি’।

আরও পড়ুন : রোহিঙ্গা ক্যাম্প বিষফোঁড়া হবে

বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (জনসংযোগ ও মার্কেটিং) এম এম ফজলুল হক সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন।

ফজলুল হক তাঁর বক্তব্যে বলেন, ১৯ থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠেয় এই জাম্বুরিতে ৮ হাজার স্কাউট সদস্য, ১ হাজার ইউনিট লিডারসহ মোট ১১ হাজার সদস্য অংশ নেবেন।

জাম্বুরিতে ভারত, নেপাল, মালদ্বীপ, ফিলিপাইন, স্কাউট চায়না (তাইওয়ান), থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, জার্মানি, কানাডা, বিশ্ব স্কাউট সংস্থা ও এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রতিনিধিরা অংশ নেবেন।

আরও পড়ুন : চাকরি ফেরৎ পাবেন না ৮৫ কর্মকর্তা

জাম্বুরিতে বিদেশি স্কাউটরা বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য ও দর্শনীয় স্থানগুলো দেখার পাশাপাশি এই দেশকে জানার সুযোগ লাভ করবেন।

জাম্বুরিতে দেশি-বিদেশি স্কাউট ও স্কাউটারের পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় করতে পারবেন জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, তাঁরা একে অপরের কাছে কৃষ্টি-সংস্কৃতি তুলে ধরার সুযোগ পাবেন। এতে বিশ্বভ্রাতৃত্ববোধ বাড়বে।

অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান প্রধান অতিথির বক্তব্য দেন।

আরও পড়ুন : সরকারি চাকরিতে শূন্য পদ ৩ লাখ ৫৮ হাজার

ড. মো. মোজাম্মেল হক খান বলেন, স্কাউটিংয়ের মূল লক্ষ্য হলো শিশু, কিশোর, যুবাদের শারীরিক, মানসিক, বুদ্ধিবৃত্তিক ও আধ্যাত্মিক বিকাশ সাধন করা। স্কাউটিংয়ের মাধ্যমে একজন স্কাউট নিজেকে সুন্দর, সৎ, যোগ্য, দক্ষ ও দায়িত্বশীল নাগরিক হিসেবে গড়ে তুলতে পারে। তাঁরা নিজেদের মেধা-শ্রম দিয়ে স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ভূমিকা রাখতে পারে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয় ২৬ জানুয়ারি রাতে মৌচাকে জাম্বুরির মহাতাবু জলসা ও সমাপনী অনুষ্ঠিত হবে।

আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (প্রোগ্রাম) মোহাম্মদ আতিকুজ্জামান, জাতীয় উপ-কমিশনার সুকান্ত গুপ্ত অলক, নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) কে এম সাইদুজ্জামান প্রমুখ।

আরও পড়ুন : আবারও বাড়ল গ্যাসের দাম

প্রসঙ্গত, ১৯৭৩ সালের ২৮ ডিসেম্বর থেকে ১৯৭৪ সালের ৪ জানুয়ারি পর্যন্ত ফিলিপাইনে প্রথম এশিয়া-প্যাসিফিক অঞ্চলের স্কাউট জাম্বুরি অনুষ্ঠিত হয়। বিশ্ব স্কাউট সংস্থার ১০৫তম সদস্য বাংলাদেশ।

বাংলাদেশে বর্তমানে স্কাউটসের সদস্যসংখ্যা ২২ লাখ ৬৩ হাজারের বেশি। সংখ্যার বিচারে বাংলাদেশ স্কাউটসের অবস্থান বিশ্বে পঞ্চম।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

খাগড়াছড়িতে ৪১ প্রার্থীর মনোনয়ন দাখিল

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

খাগড়াছড়িতে নানা আয়োজনে নববর্ষ উদযাপন

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

শিবগঞ্জে তেলের গোডাউনে আগুন

জেলা প্রতিনিধি: বগুড়ার শিবগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় একটি তেলে...

কেএনএফের আরও ৯ সদস্য গ্রেফতার

জেলা প্রতিনিধি : বান্দরবানের রুমায় দুর্গম পাহাড়ি এলাকা থেকে...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের 

জেলা প্রতিনিধি : মাদারীপুরের শিবচরে পৃথক বজ্রপাতে ২ জনের মৃত...

উপজেলা নির্বাচন বর্জন বিএনপির

নিজস্ব প্রতিবেদক : আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন বর্জন করার সি...

বাংলাদেশে-ভারত সিরিজের সূচি

স্পোর্টস ডেস্ক : চলতি মাসেই বাংলাদেশ সফরে আসছে ভারত নারী ক্র...

মেম্বারকে পিটিয়ে হত্যা

জেলা প্রতিনিধি : চাঁদপুরের মতলব উত্তরে সালিশ বৈঠকে সুরুজ আলী...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা