জাতীয়

বর্জ্য পলিথিন দিয়ে তৈরি হচ্ছে জ্বালানী তেল

আসাফুর রহমান কাজল, খুলনা:
পলিথিন এবং প্লাষ্টিক পরিবেশের জন্য হুমকি। যা মাটিতে থাকলে মাটির গুনাগুণ নষ্ট করে। আবার আগুনে পোড়ালে ক্ষতিকর অতিরিক্ত কার্বন তৈরি করে, নষ্ট করে পরিবেশের ভারসাম্য। সেই পলিথিন বর্জ্য এবং প্লাষ্টিক এখন সম্পদে পরিণত করছেন স্বল্পশিক্ষিত মোঃ সোহাগ হাওলাদার।

ইজিবাইকের মিস্ত্রি সোহাগ হাওলাদার তার প্রতিভাকে কাজে লাগিয়ে নষ্ট, পড়ে থাকা পলিথিন, প্লাষ্টিকের বোতল টিনের ড্রামে ঢুকিয়ে আগুনের তাপ দিয়ে গলিয়ে তৈরি করেছেন জ্বালানি তেল (পেট্্েরাল, ডিজেল, বিটুমিন), জ্বালানী গ্যাস এবং কালি। তাঁর এই উদ্ভাবন এলাকাজুড়ে ব্যাপক কৌতুহলের সৃষ্টি করেছে। ছোট বেলা থেকে খুলনার দক্ষিণ টুটপাড়া (হিন্দু স্কুল মোড়) ২ নং ক্রস রোড এলাকায় বসবাস তাঁর। কাজ করতেন স্থানীয় জোড়াকল বাজারে চায়ের দোকানে। সঙ্গে বিদেশী অর্থায়নে পরিচালিত একটি স্কুল ইউসেপে চলতে থাকে পড়ালেখা। এ স্কুলের কারিগরি বিভাগে ১৮ ব্যাচের স্টুডেন্ট ছিল সোহাগ। কিন্তু পরিবারের আর্থিক অস্বচ্ছলতা তাকে বাধ্য করে পড়ালেখা বাদ দিয়ে কাজে নামতে।

সোহাগ হাওলাদার জানান, আমি একদিন গ্যারেজের কাজ শেষে বাসায় দুপুরের খাবার খাচ্ছি। এখন সময় টিভিতে দেখতে পেলাম, একজন পলিথিন দিয়ে তেল উৎপাদন করেছে। আমি প্রতিবেদনটা ভালভাবে দেখি। আট মাস চেষ্টা করে পরে আমি সফল হই। তবে টিভিতে দেখেছি, সে তেল গুলো আলাদা করতে পারেনি। আর আমি পেট্রোল, ডিজেল, বিটুমিন প্রত্যেকটা আলাদা করতে পেরেছি। গ্যারেজের কাজের ফাঁকে ফাঁকে আমি এ কাজ শুরু করি।

কাজের প্রক্রিয়া সম্পর্কে তিনি জানান, এ কাজের জন্য আমি তেলের একটি বড় টিনের ড্রাম (ব্যারেল), ছোট দুইটি কন্টেইনার, ৪ফুট স্টিলের সরু পাইপ ও কয়েক হাত প্লাষ্টিকের পাইপ কিনে কাজ শুরু করি। প্রথমে কিছু সমস্যা দেখা দিলেও তা শুধরে নিয়ে এখন আমি সফল। পরিত্যক্ত পলিথিন টিনের ড্রামে ভরে নির্দিষ্ট তাপমাত্রায় তাপ দেই। এরপর ড্রাম থেকে নির্গত গ্যাস এবং জলীয় বাস্প পাইপ দিয়ে প্লাস্টিকের ড্রামের মধ্যে রাখা পানিতে শীতল হয়ে ছোট কন্টেইনারে জমা হয়। আর বাকী জ্বালানী গ্যাস ষ্টিলের পাইপ দিয়ে বেরিয়ে আসে। ১০ কেজি পলিথিন বর্জ্য দিয়ে ৬ লিটার পেট্রোল, ২ লি: ডিজেল, ১ কেজি বিটুমিন, কেজি কালি এবং ১ কেজি জ্বালানী গ্যাস উৎপাদন করতে সক্ষম হয়েছি। এই পেট্রোল দিয়ে মোটরসাইকেল চালাচ্ছি, কোন সমস্যা হয়নি।

পরিবেশের ক্ষতিকর এসব বর্জ্য কাজে লাগাতে পারলে দেশের অনেক টাকা সাশ্রয় হবে, অতিরিক্ত দূষণ থেকে বাঁচবে পরিবেশ। এ জন্য সরকারের সহযোগিতা কামনা করেন তিনি।

দক্ষিন টুটপাড়া এলাকার বাসিন্দা ব্যবসায়ী মোঃ জাহিদ হোসেন উজ্বল জানান, পলিথিন পরিবেশের মারাত্মক ক্ষতিসাধন করে। সেই পলিথিন পুড়িয়ে জ্বালানি তেল উৎপাদন করছে। এতে করে একদিকে যেমন ক্ষতির হাত থেকে রক্ষা পাচ্ছে পরিবেশ, অন্যদিকে উৎপাদিত হচ্ছে বাড়তি জ্বালানি। তার প্রযুক্তি কাজে লাগিয়ে বাণিজ্যিকভাবে এর উৎপাদন শুরু করা যেতে পারে। এ জন্য সরকারি পৃষ্টপোষকতা প্রয়োজন রয়েছে।

প্রতিবেশি সুলতানা জানান, পলিথিন থেকে যে জ্বালানি তেল তৈরি করা যায়, সেটা নিজ চোখে না দেখলে বিশ্বাসই করতাম না। ছোট বেলা থেকে সোহাগ এখানে বড় হয়েছে। সে মেধাবী কিন্তু অভাবের কারণে পড়ালেখা করতে পারেনি। আর সে এখন এমন এক জিনিসি তৈরি করলো, যা সকলকে অবাক করে দিয়েছে। তবে সরকারের একটুখানি সহযোগিতা পেলে সে হয়তো দেশের উন্নয়নে কাজ করতে পারতো।

সোহাগের এই প্রতিভাকে কাজে লাগাতে চট্রগ্রামের এক কোম্পানি তাকে আমন্ত্রণ জানিয়েছে। তার এসব উদ্ভাবন এক নজর দেখতে বাড়িতে ভিড় করছেন এলাকার সব বয়সী নারী-পুরুষ।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ধানের দাম নির্ধারণ করা হবে

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম...

লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা গুরুত্বপূর্ণ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিদ্যালয়ে...

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর দাবি

নিজস্ব প্রতিবেদক: টানা ২৬ দিন লম্...

পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ৩

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলার প...

বিশ্ববাজারে জ্বালানির দাম বাড়তে পারে 

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের অন্যতম শীর্ষ জ্বালানি তেল উত্তোলন...

দুই ঘণ্টা গ্যাস বন্ধ থাকবে 

জেলা প্রতিনিধি: নারায়ণগঞ্জ অঞ্চলে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা