ইউক্রেনে আটকেপড়া বাংলাদেশীরা ভিসা ছাড়াই পোল্যান্ডে যেতে পারবেন
জাতীয়

বাংলাদেশিরা ভিসা ছাড়াই পোল্যান্ড যেতে পারবেন

নিজস্ব সংবাদদাতা: রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনার ঘোষণা দেওয়ার পর ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়ান সেনাবাহিনী। দেশটিতে এ পর্যন্ত ২০৩টি হামলায় ১৩৭ জন ইউক্রেন সেনার মৃত্যুর খবর জানা গেছে।

ইউক্রেন-রাশিয়ার উত্তেজনা যখন চরমে তখন উৎকণ্ঠায় রয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। এমন পরিস্থিতিতে দেশটিতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা ভিসা ছাড়াই যেতে পারবে পার্শ্ববর্তি দেশ পোল্যান্ডে। তাদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে পোল্যান্ড সীমান্ত।

২৫ ফেব্রুয়ারি (শুক্রবার) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছেন পোল্যান্ডের ওয়ারশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস । সংবাদ বিজ্ঞপ্তিটি বাংলাদেশ দূতাবাসের ফেসবুক পেজে প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এতদ্বারা জানানো যাচ্ছে যে, পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত প্রবাসী বাংলাদেশীদের জন্য ভিসা ছাড়া উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এক্ষেত্র বৈধ পাসপোর্টধারীরা সীমান্ত রক্ষী বাহিনীকে পাসপোর্ট প্রদর্শন করে পোল্যান্ডে ঢুকতে পারবেন।

২) যাদের পাসপোর্ট নেই, তারা ট্রাভেল পাস নিয়ে পোল্যান্ডে ঢুকতে পারবেন। প্রত্যেক বাংলাদেশীকে ২ কপি পাসপোর্ট সাইজ রঙিন ছবি সাথে রাখতে অনুরোধ করা যাচ্ছে।

৩) ওয়ারশস্থ বাংলাদেশ দূতাবাসের একটি দল আগামীকাল সকালে পোল্যান্ড-ইউক্রেন সীমান্তের পথে রওনা হবে। ইউক্রেন থেকে পোল্যান্ডে ঢুকতে ইচ্ছুক বাংলাদেশীদের তারা সহায়তা প্রদান করবেন।

৪) ইউক্রেনের ভেতরে বিচ্ছিন্ন বোমা বিস্ফোরণ , পেট্রোল অপ্রতুলতা এবং পথিমধ্যে অতিরিক্ত ট্রাফিক জ্যামের কারণে এই মুহুর্তে উক্ত বর্ডার এর দূরবর্তী এলাকায় অবস্হানরত প্রবাসী বাংলাদেশীদের সীমান্তের দিকে রওনা হতে হলে পরিস্হিতি ভালোভাবে পর্যবেক্ষণ করে রওনা দিতে অনুরোধ করা যাচ্ছে ।

এদিকে ইউক্রেনে দ্বিতীয় দিনেও চলছে নিরাপত্তা বাহিনীর তুমুল লড়াই। রাজধানী কিয়েভসহ বেশ কিছু জায়গায় চলছে দফায় দফায় বিস্ফোরণ।

শুক্রবার ( ২৫ ফেব্রুয়ারি) কিয়েভে ৩টি বিস্ফোরণ ঘটায় রাশিয়া বলে জানিয়েছে সিএনএন ।

ইউক্রেনের ইউনিয়ান সংবাদ সংস্থা জানিয়েছে, দেশটির সাবেক উপ-স্বরাষ্ট্রমন্ত্রী অ্যান্টন হেরাশচেঙ্কো বলেছেন, তিনি দুটো বিস্ফোরণের খবর পেয়েছেন। তিনি আরও জানান, ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে সম্ভবত।

তবে ইউক্রেন সেনাবাহিনী বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেনি ।

প্রসঙ্গত, সরকারি হিসেবে ইউক্রেনে প্রায় ৫ শতাধিক বাংলাদেশি রয়েছেন।

এর আগে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, ইউক্রেনে আটকেপড়াদের পোল্যান্ডে নেওয়ার চেষ্টা করা হচ্ছে। বাংলাদেশিদের পোল্যান্ড সীমান্তে চলে যাওয়ার আহ্বান জানিয়েছেন প্রতিমন্ত্রী। ইউক্রেন থেকে পোল্যান্ডে গেলে বাংলাদেশিরা ‘অন-অ্যারাইভাল ভিসা’ পাবেন বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেছেন, ‘সরকার ইউক্রেন পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। কোনো পক্ষের প্রতি ঢাকার সমর্থন নেই। আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ সমাধান আশা করছি আমরা।’

আরও পড়ুন: আজ পিলখানা হত্যা দিবস

প্রতিমন্ত্রী আরও জানান, ইউক্রেনে এখন পর্যন্ত কোনো বাংলাদেশির হতাহতের খবর পাওয়া যায়নি। ইতালি ও জার্মানি থেকে বাংলাদেশি দূতাবাসের কর্মকর্তারা পোল্যান্ডে গেছেন।

পোল্যান্ডে বাংলাদেশিদের ২ সপ্তাহ অবস্থানের খরচ বহন করবে সরকার। পোল্যান্ডে যাওয়ার দুই সপ্তাহের মধ্যে তাদের দেশে ফেরানো হবে। পোল্যান্ড থেকে তাদের দেশে ফেরাতে চার্টার্ড বিমান পাঠানোর চেষ্টা করছে সরকার।

সান নিউজ/ এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা...

ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২

জেলা প্রতিনিধি : টাঙ্গাইলের ধনবা‌ড়ীতে ডাম্প ট্রাক ও অটো...

লক্ষ্মীপুরে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: তীব্র দাবদাহে হা...

বাম-ডান সরকার উৎখাতে কাজ করছে

নিজস্ব প্রতিবেদক : অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ...

ঠাকুরগাঁওয়ে আগুনে গবাদী পশু পুড়ে ছাই

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে কয়েলের আগুন...

হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

জেলা প্রতিনিধি : হবিগঞ্জে হারুন আহমেদ নামে এক ব্যক্তিকে হত্য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা