জাতীয়

কর্মক্ষেত্রে নারীদের বৈষম্য নিরসনে কাজ করছে সরকার

নিজস্ব প্রতিবেদক: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন কর্মক্ষেত্রে নারী শ্রমিকদের যে কোন বৈষম্য নিরসনে আন্তরিকতার সাথে কাজ করছে। শ্রম আইন অনুযায়ী সরকার নারী-পুরুষ সকল শ্রমিকের সমান মজুরি নির্ধারণ করে। নারীদের ক্ষেত্রে মজুরি বৈষম্যের কোন সুযোগ নেই।

গতকাল শনিবার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে বাংলাদেশ ফুড ওয়ার্কার্স ও বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন আয়োজিত আইএলও কনভেনশন ১৯০ অনুসমর্থন, বাস্তবায়ন এবং কর্মক্ষেত্রে নারীর প্রতি সহিংসতা ও হয়রানি নিরসনে করনীয় শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী নারী শ্রমিকদের উদ্দেশ্য করে বলেন, একতাই শক্তি, একতাই বল। সকলের সম্মিলিত শক্তি দিয়ে, কাজ দিয়ে, দক্ষতা দিয়ে কর্মক্ষেত্রে নিজেদের অবস্থান মজবুত করতে হবে। সরকার চায় কর্মক্ষেত্রে নারীর প্রতি যেন কোন ধরনের সহিংসতা বা হয়রানির ঘটনা না ঘটে। সরকার শ্রম খাতকে আরো উন্নত করার জন্য আন্তরিক। মন্ত্রিসভা ইতিমধ্যেই জবরদস্তি শ্রম সংক্রান্ত আইএলও কনভেনশন-২৯'র প্রটোকল অনুসমর্থনের বিষয়টি অনুমোদন করেছে।

প্রতিমন্রী বলেন, সরকার সংবিধান, শ্রম নীতি এবং আইএলও কনভেনশনের আলোকে গৃহীত শ্রমিকদের কল্যাণে বহুপক্ষীয় পদক্ষেপ বাস্তবায়নে বদ্ধপরিকর। এবছর শ্রমিকের সর্বনিম্ন বয়স সংক্রান্ত আইএলও কনভেনশন ১৩৮ অনুস্বাক্ষরের মাধ্যমে সবক’টি কোর কনভেনশেন অনুস্বাক্ষরকারী দেশ হচ্ছে বাংলাদেশ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ ১৯৭২ সালে আইএলও এর সদস্য হয় এবং একই সাথে ৭টি কোর কনভেনশনসহ মোট ২৯টি আইএলও কনভেনশন অনুসমর্থন করে। বাংলাদেশ ইতিমধ্যে মোট ৩৫ আইএলও কনভেনশন অনুসমর্থন করেছে বলে জানান।

বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন এর সাধারণ সম্পাদক আব্দুল মজিদ এর সভাপতিত্বে সেমিনারে আইইউএফ/প্যাসিফিক এর ন্যাশনাল কো-অর্ডিনেটর নাসরিন সুলতানা মুল প্রবন্ধ উপস্থাপন করেন। সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ইউনিলিভার বাংলাদেশ এর এমপ্লইজ ইউনিয়ন এর সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, নেসলে এমপ্লইজ ইউনিয়ন এর সভাপতি আব্দুল মান্নান, পিভিএম এবং নেসলে এমপ্লইজ ইউনিয়ন এর নারী কমিটির সভাপতি আমেনা আকতার,হাসিনা আকতার, জাতীয় কৃষাণী শ্রমিক সমিতির সভাপতি লিলা খান প্রমূখ।


সাননিউজ/জেআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

কাতারের আমির-প্রধানমন্ত্রীর বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: কাতারের আমির শে...

ইসতিসকার নামাজের পর চুয়াডাঙ্গায় বৃষ্টি

জেলা প্রতিনিধি: টানা কয়েক দিনের তীব্র গরমের পর গভীর রাতে চুয়...

জাহাজেই দেশে ফিরবেন ২৩ নাবিক

নিজস্ব প্রতিবেদক: জিম্মিদশা থেকে মুক্ত বাংলাদেশি ২৩ নাবিকের...

এক্সপ্রেসওয়েতে বাস উল্টে নিহত ১

জেলা প্রতিনিধি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক্সপ্রেসওয়েতে য...

কক্সবাজারে ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত

জেলা প্রতিনিধি: কক্সবাজারগামী ঈদ স্পেশাল ট্রেনের ইঞ্জিন লাইন...

বাড়ির আঙিনায় বোমা হামলায় আহত ২

জেলা প্রতিনিধি: গোপালগঞ্জ সদর উপজেলায় দুর্বিত্তদের বোমা হামল...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা