জাতীয়

দিল্লির দিকে তাকিয়ে ঢাকা

নিজস্ব প্রতিবেদক: করোনাকালে শর্ত সাপেক্ষে এয়ার বাবল চুক্তির মাধ্যমে ঢাকা-দিল্লি ফ্লাইট চালুর ব্যাপারে ঢাকা আগ্রহী হলেও দিল্লির সাড়া পাচ্ছে না। দিল্লির ইতিবাচক মনোভাব পেলেই দেশ দুটিতে ফ্লাইট চালু করতে প্রস্তুত বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

আকাশপথে ভ্রমণকারীদের জন্য টিকার দুই ডোজ গ্রহণের বাধ্যবাধকতা রেখে ১১ আগস্ট থেকে ভারতে ফ্লাইট শুরুর প্রস্তাব দিয়েছিলো ঢাকা। গত ৪ আগস্ট দেশটির কর্তৃপক্ষকে এসংক্রান্ত একটি চিঠি দেয়া হলেও এখন পর্যন্ত চিঠির জবাব দেয়নি দিল্লি।

বেবিচক চেয়ারম্যান এম মফিদুর রহমান বলেন, আমরা চেয়েছিলাম ১১ আগস্ট থেকে ফ্লাইট শুরু করতে। দুই দেশের মধ্যে যে এয়ার বাবল চুক্তি রয়েছে তাতে সপ্তাহে এয়ারলাইনসগুলো সম্মিলিতভাবে ৫৬টি ফ্লাইট পরিচালনা করতে পারবে। এবার আমরা প্রস্তাব দিয়েছিলাম সেটি ৪২টি করার। এর মধ্যে ২১টি আমাদের আর ২১টি ভারতের।

কোন এয়ারলাইনস কোন গন্তব্যে কতগুলো ফ্লাইট পরিচালনা করতে পারবে তাও জানিয়ে দেয়া হয়েছে। কিন্তু তারা এখনো আমাদের অফিসিয়ালি কিছু জানায়নি।

ভারতের সঙ্গে ফ্লাইট চালু করতে গত ৪ আগস্ট বেবিচক সে দেশের কর্তৃপক্ষকে যে চিঠি দিয়েছে, তাতে ভ্রমণকারীদের করোনা টিকার দুটি ডোজ নেয়ার বাধ্যবাধকতার কথা বলা হয়েছে।

প্রাথমিকভাবে চিকিৎসাপ্রত্যাশী, শিক্ষার্থী, তৃতীয় দেশে যেতে ভিসা গ্রহণের উদ্দেশ্যে ভ্রমণকারী এবং এমপ্লয়মেন্ট ভিসাধারীদের জন্য ভ্রমণের সুযোগ রাখার প্রস্তাব দেয়া হয়েছিল সে চিঠিতে।

এ বিষয়ে বেবিচক চেয়ারম্যান বলেন, জরুরি প্রয়োজনে যারা ভ্রমণ করবেন তাদের জন্যও সুযোগ রাখা হয়েছে। কিন্তু তাদের ক্ষেত্রে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের বাধ্যবাধকতার কথাও আমরা চিঠিতে বলেছি। শুধু পর্যটনের জন্য এখনই আমরা সুযোগ রাখছি না।

ভারতের পক্ষ থেকে যদি কোনো পরামর্শ বা নিয়মের পরিবর্তন প্রস্তাব থাকে সেটাও আমরা দেখব। আমাদের দিক থেকে ফ্লাইট শুরু করতে সব প্রস্তুতি রয়েছে। তারা সম্মতি দিলেই ফ্লাইট শুরু হবে।

দেশে দ্বিতীয় পর্যায়ে করোনা সংক্রমণ শুরুর পর গত ১৪ এপ্রিল বন্ধ ঘোষণা করা হয় সব আন্তর্জাতিক ফ্লাইট। ১৬ দিন বন্ধ থাকার পর ১ মে ১২টি দেশ ছাড়া অন্যদের সঙ্গে আকাশপথ খুলে দেয়া হয়। এই ১২টি দেশের মধ্যে ছিলো ভারত।

পরে বিভিন্ন সময় নিষেধাজ্ঞায় থাকা দেশের তালিকায় সংযোজন-বিয়োজন হলেও ভারতের সঙ্গে আকাশপথ বন্ধই রয়েছে।

বেবিচক গত ৫ জুলাই থেকে ভারতসহ ৮টি দেশের সঙ্গে আকাশপথে যোগাযোগ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে। গত বছর দেশে করোনা সংক্রমণ শুরু হলে বেশ কয়েক মাস বন্ধ ছিল ভারতের সঙ্গে আকাশপথে যোগাযোগ। তারপর গত বছর ২৮ অক্টোবর বাংলাদেশ ও ভারতের মধ্যে এয়ার বাবল চুক্তির আওতায় ফ্লাইট চলাচল শুরু হয়।

সম্প্রতি ভারতে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় বাংলাদেশের সঙ্গে ফ্লাইট চলাচল শুরুর বিষয়ে আগ্রহ দেখায় ভারত। এ অনুযায়ী বাংলাদেশ সরকারকে একটি প্রস্তাবও দেয়া হয় দেশটির তরফ থেকে।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন আগস্ট থেকে ফ্লাইট শুরু হতে পারে বলে গত ২৭ জুলাই গণমাধ্যমকে ধারণা দিয়েছিলেন।

তখন তিনি বলেন, আমরা সীমিত আকারে ভারতের সঙ্গে ফ্লাইট চালুর প্রস্তাব দিয়েছি। আগস্টের কোনো একটা সুবিধাজনক সময়ে এটা শুরু করার ব্যাপারে আশা রাখি।

আমরা প্রতিনিয়ত বিভিন্ন দেশের কোভিডসংক্রান্ত পরিসংখ্যান বিচার-বিশ্লেষণ করে থাকি। যেহেতু ভারতের আক্রান্তের সংখ্যা অনেক কমেছে, সে অনুযায়ী আমরা মনে করছি, বিধিনিষেধ কিছুটা শিথিল করতে পারি আমরা।

দেশি তিনটি এয়ারলাইনস বাংলাদেশ বিমান, ইউএস বাংলা ও নভো এয়ার ছাড়াও ভারতের বেশ কয়েকটি বিমান সংস্থা স্বাভাবিক সময়ে বাংলাদেশ থেকে ভারতের বিভিন্ন রুটে ফ্লাইট চালিয়ে থাকে। ভারতের এয়ারলাইনসগুলোর মধ্যে রয়েছে এয়ার ইন্ডিয়া, ইনডিগো, স্পাইসজেট, ভিস্তারা ও গোএয়ার।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

৬ অঞ্চলে ঝড়বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (৩ মে) বেশ কিছু খ...

২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ কাল

নিজস্ব প্রতিবেদক : তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য...

ভারতকে টপকে শীর্ষে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : ভারতকে সরিয়ে টেস্টে শীর্ষস্থান দখল করেছে অস...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডার নাগরিক...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৬ 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্...

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ফিলিপাইন

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিপাইনে ৬ মাত্রার ভূমিকম্প হয়েছে। শুক্র...

মুন্সীগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ 

নিজস্ব প্রতিবেদক: মুন্সীগঞ্জের গজ...

আ’লীগের মনোনয়ন বোর্ডের সভা আজ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ আওয়ামী...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা