জাতীয়

সিলিকন ভ্যালিতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা

কূটনৈতিক প্রতিবেদক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সিলিকন ভ্যালি সান্তা ক্লারা অঞ্চলের মেয়র। তার সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক রূপান্তরে অসামান্য অবদানের পাশাপাশি একটি সমৃদ্ধ ও স্বাবলম্বী জাতি উপহার দেয়ায় এই শ্রদ্ধা জানানো হয়।

আমেরিকার সিলিকন ভ্যালির সান্তা ক্লারা অঞ্চলের মেয়র লিসা এম গিলমোর সোমবার (২ আগস্ট) ‘ইউএস-বাংলাদেশ টেক ইনভেস্টমেন্ট সামিট’ এ বাংলাদেশের জাতির পিতাকে সম্মান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য একটি সম্মাননা স্মারক উপহার পাঠান।

বাংলাদেশের পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কর্তৃক প্রযুক্তি বিনিয়োগ এর এই শীর্ষ সম্মেলন যুক্তরাষ্ট্রে সপ্তাহব্যাপী রোডশোর আয়োজন করা হয়েছিল।

ইস্টার্ন ব্যাংক লিমিটেড, ওয়ালটন এবং নগদের সৌজন্যে; বাংলাদেশে আমেরিকান চেম্বার অব কমার্স এর সহযোগিতায় এবং ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব) ও টাই গ্লোবাল এর সাথে পার্টনারশিপে এটি অনুষ্ঠিত হয়।

সম্মেলনে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বে বাংলাদেশী প্রতিনিধিরা, সংশ্লিষ্ট মন্ত্রণালয়, নিয়ন্ত্রক কর্তৃপক্ষের প্রতিনিধি, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ, অর্থনৈতিক সম্পদ বিভাগের সচিব ফাতেমা ইয়াসমিন, বিডার নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম এবং বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ নজরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

পেগাসাস টেক ভেঞ্চার্সের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আনিস উজ্জামান, স্টার্টআপ বাংলাদেশ লি. এর ব্যবস্থাপনা পরিচালক টিনা জেবিন এবং এ্যাঙ্করলেস বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ও সিইও রাহাত আহমেদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের বিশিষ্ট বক্তা, প্রবাসী বাংলাদেশী, বিনিয়োগকারী এবং শীর্ষ পর্যায়ের নির্বাহীরা সম্মেলনে অংশ নেন। উদীয়মান বাজারের সম্ভাবনাসমূহ, প্রযুক্তি বিনিয়োগকারী ও প্রযুক্তি উদ্যোক্তাদের মধ্যে সহযোগিতার সুযোগ, বাংলাদেশের বিপুল সম্ভাবনাময় বাজার এবং এখানে বিদেশি বিনিয়োগকে আকৃষ্ট করতে সরকারের প্রণোদনাসমূহ নিয়ে আলোকপাত করা হয়।

ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব) এর সভাপতি শামীম আহসান উক্ত অনুষ্ঠানের সঞ্চালনা করেন।

অনুষ্ঠানে ইনভেন্টাস ক্যাপিটাল পার্টনার্স এর ব্যবস্থাপনা পরিচালক কানওয়াল রেখি, সিলিকন ভ্যালির সভাপতি এজি কারুনাকারান, মন্টা ভিস্তা ক্যাপিটাল এর জেনারেল পার্টনার ভেঙ্কটেশ শুক্লা, পেগাসাস টেক ভেঞ্চারস এর পার্টনার বিল রাইকার্ট, বেসিস এর সাবেক সভাপতি ও টেকনোহেভেন কোম্পানি লিমিটেড এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী হাবিবুল্লাহ এন করিম, সিলিকন ভ্যালি সেন্ট্রাল চেম্বার এন্ড কমার্স এর প্রেসিডেন্ট ক্রিশ্চিয়ান ডি মালেসিক এবং টাই গ্লোবাল এর নির্বাহী পরিচালক বিজয় মেনন বক্তব্য রাখেন।

সান্তা ক্লারা অঞ্চলের মেয়র লিসা এম গিলমোর বলেন, আমি সিলিকন ভ্যালির কোম্পানিগুলোকে বাংলাদেশের মতো উদীয়মান দেশগুলোতে ব্যবসায় সম্প্রসারণের সম্ভাবনা খুঁজতে উৎসাহিত করতে কাজ করতে চাই। অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন ত্বরান্বিত করার ক্ষেত্রে দেশটি উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে যা আর্থ-সামাজিক উন্নয়নের নীতি এবং পরিচালনাকারীদের জন্য একটি অনন্য উদাহরণ। যা সারা বিশ্বের উন্নয়নশীল দেশগুলি অনুসরণ করতে পারে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, বাংলাদেশ আইসিটি খাতকে সহজতর করেছে এবং সরকারি ও বেসরকারি খাতের সহায়তায় বৃদ্ধি পাচ্ছে। তিনি বলেন, এখন সময় এসেছে সবার বাংলাদেশে এসে বিনিয়োগ করার। এটি একটি নতুন বাংলাদেশ এবং আমরা সবাই এগিয়ে যাওয়ার জন্য বদ্ধ পরিকর।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, গত ১০ বছরে বাংলাদেশের মানুষের অর্থনৈতিক সক্ষমতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে এবং এখানে একটি বিশাল বাজার রয়েছে।

তিনি বলেন, বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতি হওয়ায় যুক্তরাষ্ট্রকে অন্যান্য দেশে বিশাল রপ্তানি শুল্ক দিতে হচ্ছে। বাংলাদেশের সঙ্গে একটি যৌথ উদ্যোগ আন্তর্জাতিক বাজারে কম কর দিয়ে কাজ করতে পারে কারণ বাংলাদেশ অনেক দেশের সঙ্গে করমুক্ত রপ্তানি সুবিধা ভোগ করে।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

ডেঙ্গুতে বিশ্বে ৪০ হাজার মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক: ডেঙ্গু রোগে...

গোটা দেশকে বন্দিশালা বানানো হয়েছে

নিজস্ব প্রতিবেদক: বিএনপির অঙ্গ ও...

নারী আম্পায়ারের সমালোচনায় সুজন

স্পোর্টস ডেস্ক: চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ড...

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাত, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যে টর্নেড...

বাস-মাইক্রো সংঘর্ষে নিহত বেড়ে ৪

জেলা প্রতিনিধি: কক্সবাজারের ঈদগাঁওয়ে বাস-মাইক্রোবাসের মুখোমু...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা