জাতীয়

আকাশসীমা নিয়ন্ত্রণে অত্যাধুনিক রাডার স্থাপন হবে

নিজস্ব প্রতিবেদক : দেশের পুরাতন ও দুর্বল রাডার দিয়ে আকাশপথে উড়োজাহাজ নিয়ন্ত্রণ করা, তথ্য জানা সম্ভব হচ্ছে না।দেশের আকাশসীমাকে নিয়ন্ত্রণ ও নিরাপদ রাখতে স্থাপন করা হচ্ছে অত্যাধুনিক রাডার। এজন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্থাপন করা হবে সিএনএস-এটিএম (রাডারসহ) সংক্রান্ত যন্ত্রপাতি।

এই অত্যাধুনিক রাডার সিস্টেম স্থাপনের পর দেশের আকাশসীমা দিয়ে যত উড়োজাহাজ যাবে তার সবই জানা যাবে। ফ্রান্স থেকে রাডার ও আনুষঙ্গিক এয়ার ট্রাফিক ব্যবস্থাপনাসহ নেভিগেশন ও নজরদারি সংক্রান্ত সিস্টেমের সরবরাহকরণ, সংস্থাপন এবং কার্যকরের ফলে নতুন সমুদ্রসীমাসহ দেশের নিয়ন্ত্রণ বাড়বে। নিরাপদ হবে আকাশপথ। ওভারফ্লাইং চার্জের মাধ্যমে বাড়বে রাজস্ব।

জিটুজি (সরকার-সরকার) পদ্ধতিতে রাডারসহ অন্তত ২০ ধরনের উপকরণ সংগ্রহ করবে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। ফ্রান্সের থ্যালেস টেকনোলজির আর্থিক প্রস্তাব নিয়ে আলোচনা চলে। এরপর তা চূড়ান্ত করা হয় চলতি বছরের ৪ জানুয়ারি। সেখানে বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এখন এ সংক্রান্ত প্রস্তাবটি অনুমোদনের জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে পাঠানো হচ্ছে। সব ঠিক থাকলে আগামী ফেব্রুয়ারিতে চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। চুক্তির পর তা সরবরাহ করতে সময় লাগবে ৩৩ মাস। বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, পুরনো রাডারের কার্যক্ষমতা কম।

সেটি দিয়ে এয়ার ট্রাফিকসহ আকাশপথে নজরদারি চালাতে প্রায়ই সমস্যায় পড়তে হচ্ছে। সক্ষমতা কম হওয়ায় দেশের দক্ষিণাঞ্চলসহ বঙ্গোপসাগরের বিস্তীর্ণ এলাকা কাভার করা সম্ভব হচ্ছে না। এসব এলাকায় রাডার কাভারেজের মাধ্যমে এয়ার ট্রাফিকিং করে আয় করছে প্রতিবেশী দেশ। নিজেদের সক্ষমতা না থাকলে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার (আইকাও) বিধি অনুযায়ী প্রতিবেশী দেশ তা পারে।

এ প্রেক্ষাপটে সক্ষমতা বাড়াতে থ্যালেস থেকে যন্ত্রপাতি কেনা হচ্ছে বেবিচকের নিজস্ব অর্থায়নে। বেবিচকের সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড এন্ড রেগুলেশনস) গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী মো. জিয়াউল কবীর বলেন, ক্রয় প্রক্রিয়াধীন প্রয়োজনীয় যন্ত্রপাতির স্পেসিফিকেশন এরই মধ্যে আইকাওর অনুমোদন পেয়েছে। এখন চুক্তির আগে অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখান থেকে যাবে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে।

বর্তমানে ঢাকায় শাহজালাল বিমানবন্দরের টার্মিনাল ভবনের উত্তর পাশেই এয়ার ট্রাফিক কন্ট্রোল টাওয়ার। এই টাওয়ার থেকেই সার্বক্ষণিক উড়োজাহাজ ও হেলিকপ্টারের পাইলটদের চলাচলে নির্দেশনা দেন ট্রাফিক কন্ট্রোলাররা। বাংলাদেশের আকাশ সীমায় উড়োজাহাজের গতিপথ নিয়ন্ত্রণ, আবহাওয়ার তথ্য প্রদান, শাহজালাল বিমানবন্দরে উড্ডয়ন-অবতরণের অনুমতি, বিমানবন্দরের গ্রাউন্ডে চলাচলের নির্দেশনা দেওয়া হয় এই কন্ট্রোল থেকে।

পার্কিংয়ের বিষয়গুলোর ভিত্তিতে পৃথক রেডিও চ্যানেলের মাধ্যমে এয়ার ট্রাফিক কন্ট্রোলাররা পাইলটদের সঙ্গে যোগাযোগ রক্ষা করেন। তবে এই টাওয়ারটি টার্মিনাল ভবন থেকে বেশি উচ্চতার না হওয়ায় পুরো বিমানবন্দর নজরদারিতে বিপত্তিতে পড়ছেন কন্ট্রোলাররা। তা ছাড়া রেডিও ট্রান্সমিশনেও সমস্যা হয়, মাঝে মাঝে জ্যামিং হয়ে যায়। এসব বিবেচনায় ২০০৫ সালে বিমানবন্দরে নতুন রাডার প্রতিস্থাপনে উদ্যোগ নেয় বেবিচক।

গত বছরের ২০ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে বিমান চলাচল সম্পর্কিত কারিগরি সহায়তা ও তথ্য আদান-প্রদানে ফ্রান্সের ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন ও বেবিচকের মধ্যে চুক্তি স্বাক্ষরের জন্য কার্যক্রম শুরুর অনুমোদন দেওয়া হয়।

সেই বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, রাডার আধুনিকায়নে বিভিন্ন স্ট্যান্ডার্ডস ও রিকমেন্ডেড প্র্যাকটিস বাস্তবায়নে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ ও ফ্রান্স। বেসামরিক বিমানের সুরক্ষিত উড্ডয়নের বিষয়গুলোও তারা দেখবে। কর্মকর্তা-কর্মচারীরা পাবেন প্রশিক্ষণ। বেসামরিক বিমানের উড্ডয়ন ও রক্ষণাবেক্ষণ আরও উন্নত হবে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের

জেলা প্রতিনিধি : রাঙামাটিতে বজ্রপাতে ২ জনের মৃত্যু হয়েছে। বৃ...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

শনিবার খুলছে স্কুল-কলেজ, রোববার প্রাথমিক 

নিজস্ব প্রতিবেদক: পবিত্র রমজান, ঈ...

মিল্টনের সব অপকর্ম বের করা হবে

নিজস্ব প্রতিবেদক : ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার&rsquo...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা