প্রবাস

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগ

সান নিউজ ডেস্ক: মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগে-নিয়োগকর্তাদের কাছ থেকে ২ লাখ আবেদন পেয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। বৃহস্পতিবার (১০ মার্চ) এইচআরডি করপোরেশন ওপেন ডে চালু করার পরে একটি সংবাদ সম্মেলনে মানবসম্পদমন্ত্রী এম সারাভানান এ তথ্য জানিয়েছেন।

আরও পড়ুন: ইউক্রেনে বাংলাদেশি নাবিকদের উদ্ধার

তিনি জানান, প্রক্রিয়া সম্পন্ন হলে সব সেক্টরের জন্য শ্রমিকদের অনুমতি দেওয়া হবে। যেসব বিদেশি কর্মীদের জন্য আনয়ন কোর্স বাধ্যতামূলক করা হবে যারা এখানে (মালয়েশিয়ায়) থাকাকালীন তাদের অধিকার সম্পর্কে সচেতনতা তৈরি করতে দেশে আনা হয়।

এছাড়া বিদেশি কর্মীদের আনার জন্য কোনো এজেন্ট ব্যবহার করা হবে না, কারণ নিয়োগকর্তাদের এজেন্টদের দ্বারা অপব্যবহারের সমস্যা দূর করতে সরাসরি কর্মী নিয়োগ করতে হবে।

সারাভানান বলেছেন, বিদেশি কর্মীদের আনার জন্য মন্ত্রীদের আর কোনও বিশেষ অনুমোদন দেওয়া হবে না এবং ই-মজুরি ব্যবস্থা কার্যকর করা হবে যেখানে বিদেশি কর্মীদের প্রতি মাসের সপ্তম তারিখের মধ্যে বেতন দিতে হবে।

আরও পড়ুন: ইউক্রেনে ৬ হাজার রুশ সেনা নিহত

প্রসঙ্গত, মালয়েশিয়া তেরোটি রাজ্য এবং তিনটি ঐক্যবদ্ধ প্রদেশ নিয়ে গঠিত দক্ষিণপূর্ব এশিয়ার একটি দেশ। যার মোট আয়তন ৩,২৯,৮৪৫ বর্গকিমি। দেশটির রাজধানী শহর কুয়ালালামপুর এবং পুত্রজায়া হল ফেডারেল সরকারের রাজধানী। দক্ষিণ চীন সাগর দ্বারা দেশটি দুই ভাগে বিভক্ত, মালয়েশিয়া উপদ্বীপ এবং পূর্ব মালয়েশিয়া। মালয়েশিয়ার স্থল সীমান্তে রয়েছে থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, এবং ব্রুনাই; এর সমুদ্র সীমান্ত রয়েছে সিঙ্গাপুর, ভিয়েতনাম ও ফিলিপাইন এর সাথে। মালয়েশিয়ার মোট জনসংখ্যা ২৮ মিলিয়নের অধিক।

মালয়েশিয়ার অর্থনীতি অপেক্ষাকৃত মুক্ত কিন্তু রাষ্ট্রকেন্দ্রিক। বর্তমানে মালয়েশিয়া একটি উঠতি শিল্পউন্নত বাজার অর্থনীতি বলে বিবেচিত। সরকার বিভিন্ন ম্যাক্রো-অর্থনৈতিক পরিকল্পনার মাধ্যমে দেশটির অর্থনৈতিক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যদিও এই প্রভাব দিন দিন হ্রাস পাচ্ছে। মালয়েশিয়ার অর্থনীতি মূলত মুক্তবাজার অর্থনীতি। চীন, সিঙ্গাপুর ও আমেরিকা দেশটির প্রধান বাণিজ্য সহযোগী দেশ।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

গ্লেনরিচ স্কুলের আপগ্রেডেশনের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ‘গ্লেন ফে...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

সুন্দরবনে আগুন, খতিয়ে দেখার নির্দেশ 

নিজস্ব প্রতিবেদক: সুন্দরবনে আগুন...

সংগীত শিল্পী প্রতীক ইয়াসিরের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক : জনপ্রিয় গায়ক ও গীতিকার প্রতীক ইয়াসিরের ৪৬তম...

কমলো তাপমাত্রা, কালবৈশাখীর সতর্কতা

নিজস্ব প্রতিবেদক: টানা প্রায় এক ম...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

২ দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

নিজস্ব প্রতিবেদক: টানা ৮ দফায় কমা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা