রাজনীতি

সরকারের সিগন্যালের অপেক্ষায় খালেদার বিদেশ যাত্রা

প্রধান প্রতিবেদক: উন্নত চিকিৎসার জন্য স্বজনদের আবেদনের প্রেক্ষিতে সরকারের গ্রিন সিগনাল পেলেই যেকোনো সময় বিদেশে যাবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ইতোমধ্যেই বিদেশে নেয়ার জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বিএনপি ও তার স্বজনরা। সরকারের অনুমতি পাওয়ার সঙ্গে সঙ্গেই তাকে নিয়ে লন্ডনের পথে রওনা হবেন দেশের সাবেক এই প্রধানমন্ত্রীর চিকিৎসক দলের একজন সদস্য ও পরিবারের কয়েক সদস্য।

রাজধানীর এভারকেয়ার হাসপাতালের সিসিইউতে করোনা ভাইরাস পরবর্তী শ্বাস কষ্টে চিকিৎসাধীন আছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

বিএনপি সূত্র জানায়, সরকারের অনুমতি পাওয়া সাপেক্ষে আজ বৃহস্পতিবার বা যেকোনো সময় তাঁকে চার্টার্ড বিমানে করে সিঙ্গাপুর হয়ে লন্ডন নেয়া হবে। সঙ্গে খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক দল এবং পরিবারের সদস্যরা ছাড়াও খালেদা জিয়ার অতিবিশ্বস্ত গৃহপরিচালিকা ফাতেমা বেগম থাকবেন। খালেদা জিয়াকে হাসপাতাল থেকে বিমানবন্দরে পৌঁছে দেয়া অ্যাম্বুলেন্স রেডি রাখা হয়েছে।

এর আগে বুধবার রাত সাড়ে আটটার দিকে স্বরাষ্ট্রমন্ত্রীর ধানমন্ডির বাসায় খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশ যাওয়ার যেতে দিতে সরকারের কাছে লিখিত আবেদন করেন। এর প্রতিক্রিয়ায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের কাছে জানান, সরকার এ ব্যাপারে ইতিবাচক রয়েছে এবং বিষয়টি আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

আইন মন্ত্রণালয়ের সচিব গণমাধ্যমকে জানান, তারা খালেদা জিয়ার বিদেশ যাত্রার অনুমতি চেয়ে স্বজনদের করা আবেদনপত্রটি পেয়েছেন। ৪০১ ধারায় শর্ত শিথিল নিয়ে পর্যালোচনা করে দ্রুত মতামত দেবে।

জানা গেছে, বুধবার সন্ধ্যা ৭টার দিকে এভারকেয়ার হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ ডা. শাহবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১০ সদস্যের মেডিক্যাল বোর্ড সর্বশেষ অবস্থা পর্যালোচনা করে খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ নেয়ার সুপারিশ করে। এর পরপরই পরিবারের সদস্যরা একমত হয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে এ বিষয়ে লিখিত আবেদন করেন। রাতেই আবেদন পাওয়ার বিষয়টি গণমাধ্যমে জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

গত ২৭ এপ্রিল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এভার কেয়ার হসপিটালে ভর্তি হন। গত সোমবার তার শ্বাসকষ্ট দেখা গেলে তাঁকে সিসিইউতে স্থানান্তর করা হয়।

এদিকে সরকার মানবিক কারণে হলেও করোনা আক্রান্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার ব্যবস্থা করবে বলে আশা প্রকাশ করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আমরা আশা করি সরকার মানবিক কারণে তার বিদেশে চিকিৎসার ব্যবস্থা করবে। দেশের ১৮ কোটি মানুষের সবচেয়ে প্রিয় নেতার সুচিকিৎসার ব্যবস্থা করবে।

বৃহস্পতিবার গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে ঈদ উপলক্ষে খুন, নিখোঁজ ও গুমের শিকার নেতাকর্মীদের পরিবারকে উপহার সামগ্রী প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
খালেদা জিয়া এখনও কারান্তরীন রয়েছেন উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, এই অবস্থায় তার কিছু শারীরিক জটিলতা সৃষ্টি হয়। সেই জন্য আমাদের দেশের বেশিরভাগ মানুষের আঙ্খাকা বা ইচ্ছা যে তার চিকিৎসাটা পূর্ণাঙ্গ কোনো হাসপাতালে হোক। উন্নত বলতে, বাংলাদেশের উন্নত হাসপাতালে তিনি চিকিৎসা নিচ্ছেন। আরও উন্নত বিদেশে কোনও হাসপাতালে তার চিকিৎসা দেয়া সম্ভব কিনা? আমরা এই বিষয়ে গতকাল তার পরিবার থেকে বিদেশে উন্নত চিকিৎসার জন্য যে অনুমতি দরকার, তা চাওয়া হয়েছে।

বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন আইনত বিষয় নিয়ে বলেন, সরকার রাজি হলে আধা ঘণ্টার মধ্যেই সব ব্যবস্থা করা যায়। আমরা চেষ্টা করছি। অনুমতি পেলে ম্যাডামকে বিদেশে পাঠাবো। করোনার পাশাপাশি তিনি পুরনো অনেক জটিল রোগে ভুগছেন। যেসব রোগের চিকিৎসা এর আগে দেশের বাইরেই করা হয়েছিল। সেজন্য তাকে বিদেশে পাঠানো জরুরি।

চিকিৎসক সূত্র বলছে, খালেদা জিয়া করোনা পরবর্তী জটিলতায় ভুগছেন। যদিও তার মধ্যে করোনার কোনো উপসর্গ নেই। তারপরও করোনা-পরবর্তী জটিলতার কারণেই তার শ্বাসকষ্ট হচ্ছে। অনেক রোগীর ক্ষেত্রেই এটা দেখা যায়। এগুলোকে পোস্ট কোভিড কমপ্লিকেশন বলা হয়। বয়স্ক রোগীদের ক্ষেত্রে এই জটিলতা বেশি দেখা যায়। ৭৬ বছর বয়স্ক খালেদা জিয়া ডায়বেটিস ও আর্থ্রাইটিসসহ বিভিন্ন রোগে ভুগছেন। তার কিডনির সমস্যাও রয়েছে। এ কারণে তার চিকিৎসকদের কেউ কেউ মনে করেন, করোনা-পরবর্তী পর্যায়ে যে কোনো সময় তার শারীরিক অবস্থার অবনতি হতে পারে।

সাননিউজ/টিএস/বিএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা...

শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধা...

সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে দ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: গত ২ দিনের তুলনায় মঙ্গলবার ঢাকার তাপমাত্রা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে বুধবা...

গরমে ঠান্ডা পানি খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক: গরমের মধ্যে এক গ্লাস ঠাণ্ডা পানি স্বস্তি য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা