করোনায় বিপর্যস্ত বিএনপি!
রাজনীতি

করোনায় বিপর্যস্ত বিএনপি!

নিজস্ব প্রতিবেদক : করোনায় বিপর্যস্ত হয়ে পড়েছে বিএনপি। প্রতিদিনই কেন্দ্রীয় পর্যায় থেকে মাঠপর্যায়ের নেতাকর্মীরা আক্রান্ত হয়ে পড়ছেন এ ভয়াবহ ভাইরাসে। লাখ লাখ নেতাকর্মীর এতদিনের উৎকন্ঠা শেষ পর্যন্ত বাস্তবে রূপ নেয়ায় পুরো দলের মধ্যে দেখা দিয়েছে চরম উদ্বেগ-উৎকন্ঠা। এবার খোদ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আক্রান্ত হয়ে পড়েছেন। রোববার (১১ এপ্রিল) দলীয় প্রধানের করোনা শনাক্ত হওয়ার খবর প্রকাশের পর তা সব পর্যায়ের নেতাকর্মীকে নতুন করে উৎকন্ঠায় ফেলেছে। যার যার অবস্থান থেকে চেয়ারপারসনসহ সবার সুস্থতার জন্য দোয়া চাইছেন তারা। দলীয় প্রধানের করোনা পজেটিভের সংবাদ প্রকাশ হওয়ার পর থেকে নেতাকর্মীদের মধ্যে রীতিমত আতঙ্ক বিরাজ করছে।

করোনা সংক্রমণের ভয়াবহতার কারণে ইতোমধ্যেই আগামী ঈদ পর্যন্ত সব ধরণের সাংগঠনিক কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে বিএনপি। আপাতত জরুরি সংবাদ সম্মেলন বা ভার্চুয়াল কর্মসূচির মধ্যেই সীমাবদ্ধ রয়েছে দলটির কর্মকাণ্ড।

বিএনপি সূত্রে জানা যায়, চেয়ারপারসন ছাড়াও দেশব্যাপী বিএনপির বিভিন্ন পর্যায়ের শতাধিক নেতা করোনায় এখনও আক্রান্ত। তাদের মধ্যে আছেন চেয়ারপারসনের ব্যক্তিগত কর্মকর্তা, গৃহকর্মীও। তাদের কেউ হাসপাতালে আবার কেউ বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন। গত বছরের মার্চ থেকে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে বিএনপির প্রায় সাড়ে চার‘শ নেতাকর্মী মারা গেছেন বলে জানিয়েছে দলটি। তাদের মধ্যে ভাইস চেয়ারম্যান থেকে শুরু করে কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের শীর্ষ নেতাও আছেন।

চেয়ারপারসনের করোনা শনাক্তের পর সবার মধ্যে উদ্বেগ বেড়েছে এমন মন্তব্য করে বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান সাননিউজকে বলেন, স্বাভাবিক কারণেই নেতাকর্মীরা খুবই উদ্বিগ্ন ও শঙ্কিত। ম্যাডামের বয়স ও শারীরিক অসুস্থতা বিবেচনায় নিলে করোনা পজিটিভ হওয়ার খবর উদ্বেগের। ইতোমধ্যে আমরা অনেক বরেণ্য ব্যক্তিকে হারিয়েছি। আশা করি তার চিকিৎসাসহ সার্বিক বিষয়ে সরকার সর্বোচ্চ গুরুত্ব দেবে।

জানা যায়, গতকাল সর্বশেষ খালেদা জিয়া ছাড়াও তার বাসার গৃহকর্মীসহ নয়জনের করোনা শনাক্ত হয় বলে জানা গেছে। এর আগে থেকে করোনা আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খান, ডা. এ জেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা গাজী মাজহারুল আনোয়ার, খন্দকার আব্দুল মুক্তাদির, ডা. ফরহাদ হালিম ডোনার, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, সহ-সাংগঠনিক সম্পাদক সেলিমুজ্জামান সেলিম, ড্যাবের সাবেক সভাপতি ডা. এ কে এম আজিজুল হক ছাড়াও অনেকেই করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

রুহুল কবির রিজভী স্কয়ার হাসপাতালের আইসিইউতে আছেন। একই হাসপাতালে স্ত্রীসহ চিকিৎসা নিচ্ছেন স্থায়ী কমিটির সিনিয়র সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান ও উপদেষ্টা ফরহাদ হালিম ডোনার। স্ত্রী-মেয়ে এবং গৃহপরিচারিকা, গাড়ির চালকসহ করোনায় আক্রান্ত ডা. জাহিদ হোসেন। তারাও চিকিৎসাধীন আছেন।

বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান সাননিউজকে জানান, করোনা সংক্রমণে এ পর্যন্ত বিএনপির ৪৪০ জন নেতাকর্মী মারা গেছেন। এখনও শতাধিক নেতাকর্মী আক্রান্ত হয়ে আছেন।

শায়রুল বলেন, যারা মারা গেছেন তাদের মধ্যে ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ, মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা এমএ হক, সাবেক মন্ত্রী টিএম গিয়াস উদ্দিন, ঢাকা উত্তর মহানগর বিএনপি সাধারণ সম্পাদক আহসান উল্লাহ হাসান, কুমিল্লা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুল আউয়াল খান, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ড. মামুন রহমান, সাবেক সংসদ সদস্য আমজাদ হোসেন সরকার প্রমুখ রয়েছেন।

এদিকে, মার্চের শুরুর দিকে মাঠের কর্মসূচি পালন শুরু করে বিএনপি। পরে এপ্রিলের শুরুতে দেশে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্যনিরাপত্তার কথা চিন্তা করে নেতাকর্মীদের জনসমাগম ঘটে এ রকম রাজনৈতিক ও সাংগঠনিক কার্যক্রম স্থগিত ঘোষণা করে দলটি।

বিএনপির পক্ষ থেকে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, করোনার পরিস্থিতি দ্রুত অবনতির পরিপ্রেক্ষিতে জনগণ, দলীয় নেতাকর্মী, সমর্থকদের স্বাস্থ্যনিরাপত্তা বিবেচনায় বিএনপির রাজনৈতিক ও সাংগঠনিক কার্যক্রম আপাতত স্থগিত করা হলো। মোবাইল, সামাজিক যোগাযোগ মাধ্যম, অ্যাপস ব্যবহারের মাধ্যমে নেতাকর্মীদের মধ্যে পারস্পরিক যোগাযোগ রক্ষা করা হবে।

করোনার কারণে গত বছর টানা ছয় মাসের মতো বিএনপির সাংগঠনিক কর্মকাণ্ড বন্ধ ছিল। এরপর সাংগঠনিক কর্মকাণ্ড শুরু হলেও করোনার কারণে খুব বেশি সুবিধা করতে পারেনি দলটি। আবার সংক্রমণ বেড়ে যাওয়ায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর কর্মসূচিও স্থগিত করে দলটি। যদিও বিএনপি গঠিত জাতীয় করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ সেল এর মধ্যে তাদের কাজ শুরু করেছে বলে জানা গেছে।

পরিস্থিতি মোকাবেলা কীভাবে সম্ভব এমন প্রশ্নের জবাবে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, করোনা এখন ভয়াবহ রূপ নিচ্ছে দেশে। এটাকে রাষ্ট্রীয় ও দলগতভাবে মোকাবেলা করতে হবে। তাই সব ভেদাভেদ ভুলে সর্বদলীয়ভাবে এই পরিস্থিতি মোকাবেলায় উদ্যোগ না নেয়া হলে পরিস্থিতি আরো খারাপ হতে পারে।

সাননিউজ/টিএস/বিএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারী উপজেলা নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছেন ১৭ জন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্ব...

ভোলা বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

ভোলা প্রতিনিধি: বর্ণাঢ্য আয়োজনে ভ...

সৌদি গেলেন ৪১৩ জন হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর পবিত্র হজের প্রথম ফ্লাইটের আনুষ্...

টাইগারদের শ্বাসরুদ্ধকার জয়

স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়ের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে ৫ র...

মালদ্বীপ থেকে সেনা সরাল ভারত

আন্তর্জাতিক ডেস্ক : মালদ্বীপ থেকে সব সেনা প্রত্যাহার করে নিয...

অবৈধ ফার্মেসি-ক্যান্টিন বন্ধের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : সরকারি হাসপাতালের ভেতরে অবৈধভাবে তৈরি করা...

গরম কমলে আন্দোলনে নামব

নিজস্ব প্রতিবেদক : গরম কমলে আমরা আরো বড় আকারে আন্দোলনে নামব।...

সড়কে প্রাণ গেল ২ জনের

নিজস্ব প্রতিবেদক : সিরাজগঞ্জের শাহজাদপুরে পৃথক সড়ক দুর্ঘটনায়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা