পুথিসাহিত্য
মতামত

পুথিসাহিত্য ফিরে আসুক বাংলায়

নূরে আলম সিদ্দিকী শান্ত

একটা সময় ছিল, যখন সন্ধ্যাবেলায় গ্রামের বাড়ির উঠানে পুথিপাঠের আসর বসত। ঝিঁঝি পোকা ডাকা সন্ধ্যায় নিভুনিভু প্রদীপের আলোয় গ্রামের সব বয়সি ও সব শ্রেণি-পেশার মানুষ শীতলপাটি বিছিয়ে এ আসরে বসে বিমুগ্ধ হয়ে শায়েরের শ্রুতিমধুর পুথিপাঠ শুনত। কালের বিবর্তনে তা আজ হারিয়ে গেছে। সেই সময়ে পুথিপাঠ শোনা জনসাধারণের কাছে অন্যতম বিনোদনের উৎস ছিল। সুর-তাল আর ছন্দের সূক্ষ্ম গাঁথুনিতে রচিত পুথিগুলো মানুষের মনে সুখের দোলা দিত। কখনো হাসির রোল, কখনো সবার চোখে কান্নার জল, কখনো-বা কল্পনা জগতের রোমাঞ্চ সবাইকে বিমোহিত করত। যুদ্ধ-বিগ্রহ, প্রেম কাহিনী, নবি-আওলিয়ার জীবনকাহিনী, ইসলামের ইতিহাস, লৌকিক পির পাচালি, শাস্ত্রকাব্য, কল্পকাহিনী, রাজবন্দনা পুথিসাহিত্যের মূল উপজীব্য ছিল। ইউসুফ জুলেখা, লাইলি মজনু, শিরি ফরহাদ, জঙ্গনামা, সয়ফুলমুলক বদিউজ্জামান সে সময়ের জনপ্রিয় পুথি বলে অধিক সমাদৃত ছিল।

পুথিসাহিত্য মূলত আরবি, উর্দু, ফারসি ভাষার সংমিশ্রণে রচিত হতো; যা আঠারো থেকে উনিশ শতক অবধি বাংলা সাহিত্যের মুকুট আসনে অধিষ্ঠিত ছিল। হুগলির বালিয় হাফেজপুরের কবি ফকির গরীবুল্লাহ মিশ্র ভাষার রীতিতে যুদ্ধবিষয়ক কাব্য ‘আমির হামজা’ রচনার মাধ্যমে বাংলা সাহিত্যে এ কাব্যময় পুথির সূচনা করেছিলেন। যারা পুথি রচনা করতেন তাদের বলা হতো শায়ের। শায়ের আরবি শব্দ। যার বাংলা প্রতিশব্দ কবি। বহু পুথি আজ সংরক্ষণের অভাবে কালের গর্ভে বিলীন হয়ে গেছে। ১৯২৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গঠিত ‘পুথি সংগ্রহ সমিতি’র তত্ত্বাবধানে নলিনী ভট্টশালী ১৭ হাজার পুথি সংকলন করেছিলেন। অধ্যাপক আহমদ শরীফ সম্পাদিত পুথি পরিচিতি গ্রন্থে ১০০ কবির প্রায় ২০০ পুথির তালিকা রয়েছে। এছাড়া অধ্যাপক আলী আহমদ মুদ্রিত কলমী পুথির তালিকায় রচিয়তার নামসহ ৫৬৯টি পুথিকাব্যের সংকলন পাওয়া যায়।

বর্তমানে স্যাটেলাইট এবং তথ্যপ্রযুক্তির কল্যাণে বিনোদন এখন হাতের মুঠোয়। আমরা বিনোদনকে যন্ত্র বা বাক্সের ভেতর বন্দি করে ফেলেছি। সে সময় পুথিপাঠ শোনার যে আগ্রহ ছিল, আনন্দ ছিল বা তৃপ্তি ছিল, তা আজ নেই। এই আধুনিক সময়ে এসে সবাই হাতে থাকা মোবাইল ফোন নিয়ে ব্যস্ত। একই টেবিলে বা কক্ষে বসে থেকেও কারো সময় হয় না কারো দিকে তাকানোর। মোবাইলের স্ক্রিনেই যেন সবকিছু। যুগের আধুনিকতা আমাদের বড় একা করে ফেলেছে। বিচ্ছিন্ন করেছে পরস্পরকে। অথচ যখন সবাই এক আসরে জমায়েত হতো, কত আনন্দে সবাই ভাব বিনিময় করত! সে অনুভূতি থেকে আজ আমরা বঞ্চিত। পুথিসাহিত্য মধ্যযুগের কাব্যসাহিত্য বলে বিবেচিত হলেও এখনো এ সাহিত্য সময়ের উপযোগী। বর্তমানে ইউসুফ জুলেখা বা লাইলি মজনুর মতো মধ্যযুগের পুথি শুনে হয়তো সব শ্রেণির মানুষ আকর্ষিত হবে না। তাই সমসাময়িক বিষয় বা প্রেক্ষাপটকে মূল বিষয় করে রচনা করা যেতে পারে নতুন নতুন পুথি। কবিতা, ছড়া যেমন এখনো কালের সঙ্গে প্রবাহমান, ঠিক তেমনি পুথি নিয়েও সাহিত্যচর্চা করা যেতে পারে। সেটা হতে পারে ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ থেকে শুরু করে সমসাময়িক করোনা মহামারি, রাজনীতি বা মানুষের জীবনধারা, দেশের প্রকৃতি, শহর-গ্রামের জীবন ও দেশের উন্নয়নের মতো যে কোনো বিষয়বস্তুর অবলম্বনে। যে সাহিত্য সময়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ হয়, তা-ই পাঠকের কাছে নন্দিত হয়—এ কথা বিবেচনায় নিয়ে বর্তমান সাহিত্যিকগণ পুথিচর্চায় এগিয়ে আসতে পারেন। জাতীয় দৈনিক পত্রিকায় সাহিত্য পাতায় এবং মাসিক সাহিত্য সাময়িকীতে কবিতার মতো পুথির জন্য আলাদা বিভাগ রাখা যেতে পারে। এক্ষেত্রে পত্রিকা ও সাহিত্য সাময়িকী সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং বিভাগীয় সম্পাদকের উদ্যোগ একান্ত কাম্য। পুথিসাহিত্য হারিয়ে গেলে তা বাংলা সাহিত্যের জন্যই ক্ষতি। যান্ত্রিকতা দূরে ঠেলে দিয়ে সবাই যদি আবার পুথিপাঠের আসরে একসঙ্গে বসতে পারে, তবেই বৃদ্ধি পাবে একজনের প্রতি আরেকজনের ভাতৃত্ব এবং দৃঢ় হবে বন্ধন। পুরোনো পুথি সংরক্ষণ, নতুন করে পুথি রচনা ও চর্চার মাধ্যমে সৃষ্টি হোক আধুনিক পুথিসাহিত্যের নবদিগন্ত।

সান নিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ধানের দাম নির্ধারণ করা হবে

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম...

নিহতের সংখ্যা ছাড়াল ৩৪ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের অব...

তাপপ্রবাহ থাকবে আরও ৩ দিন 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

শওকত আলী’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

শনিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের এক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা