ছবি: সংগৃহীত
ঐতিহ্য ও কৃষ্টি

মুন্সীগঞ্জ হানাদার মুক্ত দিবস

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: আজ মুন্সীগঞ্জ হানাদার মুক্ত দিবস। এ দিন নানা আয়োজনে ও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়েছে।

আরও পড়ুন: ভোলা মুক্ত দিবস

১৯৭১ সালের বিজয় দিবসের আগে ১১ ডিসেম্বর পাকিস্তানি হানাদার মুক্ত হয় মুন্সীগঞ্জ জেলা। মুক্তি বাহিনীর প্রতিরোধে এ দিনে পিছু হটতে বাধ্য হয়েছিল পাকিস্তানি হানাদার বাহিনী।

সোমবার (১১ ডিসেম্বর) দিনটি উদযাপন উপলক্ষে মুন্সীগঞ্জ জেলা প্রশাসক কার্যালয় চত্তর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ পয়েন্ট প্রদক্ষিণ করে মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডে গিয়ে শেষ হয়।

আরও পড়ুন: নোয়াখালী মুক্ত দিবস

পরে মুক্তিযোদ্ধা সংসদের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া-মোনাজাত, পায়রা ও বেলুন উড়ানো এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিট কমান্ডের আয়োজনে মুন্সিগঞ্জ পৌরসভা ও জেলা প্রশাসনের সহযোগিতায় অনুষ্ঠানটি পালিত হয়।

জেলা প্রশাসক মো. আবু জাফর রিপনের সভাপতিত্বে মুখ্য আলোচক হিসেবে এতে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোহাম্মদ মহিউদ্দিন।

আরও পড়ুন: গণতন্ত্র মুক্তি দিবস

এছাড়া বিশেষ অতিথির বক্তব্য রাখেন- পুলিশ সুপার মো. আসলাম খান, সিভিল সার্জন ডা. মো. মঞ্জুরুল আলম, সরকারি হরগঙ্গা কলেজের অধ্যক্ষ প্রফেসর সুভাষ চন্দ্র হীরা, জেলা পরিষদের প্রধান নির্বাহী প্রকৌশলী মো. আসলাম মোল্লা, সদর উপজেলা নির্বাহী অফিসার আফিফা খান, বীর মুক্তিযোদ্ধা ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আনিসুজ্জামান আনিস ও বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ হোসেন বাবুল প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মুক্তিযোদ্ধা মতিউল ইসলাম হিরু।

বীর মুক্তিযোদ্ধা আনিসুজ্জামান আনিস জানান, যুদ্ধের ৯ মাস জেলার বিভিন্ন স্থানে চলে ছোট-বড় অভিযান। লৌহজংয়ের গোয়ালী মান্দ্রায় সম্মুখ যুদ্ধে পাকিস্তানি সেনাদের পরাজিত করা হয়।

আরও পড়ুন: লক্ষ্মীপুর হানাদার মুক্ত দিবস

চূড়ান্ত বিজয়ের লক্ষ্যে ১১ ডিসেম্বর ভোর থেকে মুক্তিযোদ্ধারা মুন্সীগঞ্জ শহরের বিভিন্ন দিক থেকে হানাদার বাহিনীর সবচেয়ে বড় ক্যাম্প হরগঙ্গা কলেজ ছাত্রাবাসের দিকে এগোতে থাকেন।

ততক্ষণে বর্বর পাকিস্তানি হায়েনারা বুঝতে পারে তাদের সময় ফুরিয়ে গেছে। দুপুরের আগেই ক্যাম্পের সব দিক ঘিরে ফেলে মুক্তিযোদ্ধারা। কোনো উপায় না পেয়ে পাকিস্তানি হানাদার বাহিনী আত্মসমর্পণ করে। শক্রমুক্ত হয় পদ্মা, মেঘনা, ধলেশ্বরী ও ইছামতী ঘেরা মুন্সীগঞ্জ।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় ভারতীয় চিনিসহ গ্রেফতার ২

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় তীর কোম্পানি...

বোয়ালমারীতে বজ্রপাতে আহত ৮

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি...

গজারিয়ায় পুলিশ-সাংবাদিককে মারধর

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: উপজে...

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

উপজেলা নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে

নিজস্ব প্রতিবেদক : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবি...

সড়কে যান চলাচলে নির্দেশিকা জারি

নিজস্ব প্রতিবেদক: সড়কে দুর্ঘটনা ক...

বিএনপির নির্বাচন বর্জন আত্মহননমূলক

নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো বিএনপির...

ফের লন্ডন মাতাবেন জেমস

বিনোদন ডেস্ক: রক লিজেন্ড মাহফুজ আ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা