ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক

ইসরায়েলে হামলা চালালো হিজবুল্লাহ

আন্তর্জাতিক ডেস্ক: বর্তমানে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সাথে ইসরায়েলের সামরিক বাহিনীর তুমুল লড়াই চলছে। এরই মধ্যে ইসরায়েল লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দাবি করেছে ইরান সমর্থিত এ গোষ্ঠী।

আরও পড়ুন: গাজায় নিহত ছাড়াল ১২ হাজার

শনিবার (১৮ নভেম্বর) লেবাননের দক্ষিণাঞ্চলীয় ভূখণ্ড থেকে এ হামলা চালানো হয়। একই সাথে লেবাননে হিজবুল্লাহর অবস্থানে ড্রোন হামলা চালিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

এতে উভয়পক্ষের হামলা-পাল্টা হামলায় ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে লেবানন-ইসরায়েল সীমান্তে। হিজবুল্লাহ ও ইসরায়েলের সামরিক বাহিনীর এ উত্তেজনা মধ্যপ্রাচ্যে সংঘাত সৃষ্টি করতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

হিজবুল্লাহ বলছে, আজ ভোরের দিকে সীমান্তের কাছে গুলি চালিয়ে ইসরায়েলের একটি ড্রোন ভূপাতিত করেছে তারা। অপরদিকে ইসরায়েলের সামরিক বাহিনী বলছে, ইসরায়েলি ড্রোন লক্ষ্য করে হিজবুল্লাহর ছোড়া একটি ক্ষেপণাস্ত্র আটকে দিয়েছে সৈন্যরা।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় নিহত ২

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, উভয়পক্ষের দাবিই স্বতন্ত্রভাবে যাচাই করা যায়নি।

লেবাননের কর্মকর্তারা জানান, ইসরায়েলি যুদ্ধবিমান লেবাননের দক্ষিণের নাবাতিহ শহরের কাছের শিল্প এলাকার একটি ভবনে আঘাত হেনেছে। হামাস-ইসরায়েলের যুদ্ধ শুরুর পর সীমান্ত থেকে লেবাননের ভূখণ্ডের সবচেয়ে দূরবর্তী এলাকায় এ হামলা হয়েছে।

তবে এ হামলার বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি ইসরায়েলি সামরিক বাহিনী।

সামাজিক মাধ্যমে নাবাতিহ শহরের আক্রান্তস্থল পরিদর্শনের একটি ভিডিও শেয়ার করেছেন লেবাননের আইনপ্রণেতা হানি কোবেইসি। তিনি বলেন, নাবাতিহ শিল্প এলাকার অ্যালুমিনিয়াম সরবরাহের একটি দোকানে বোমা হামলা চালিয়েছে ইসরায়েল।

আরও পড়ুন: মিয়ানমারে স্কুলে হামলা, নিহত ১১

আজ ভোরের দিকে ইসরায়েলি হামলার বিষয়ে একাধিক বিবৃতি প্রকাশ করে হিজবুল্লাহ। বিবৃতিতে বলা হয়, সীমান্তবর্তী এলাকার ইসরায়েলি সামরিক স্থাপনা ও সৈন্যদের লক্ষ্য করে হামলা চালিয়েছে তারা। এ সময় ইসরায়েলি অনেক সৈন্য হতাহত হয়েছেন বলে দাবি করে এ গোষ্ঠী।

চলতি বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকায় স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েলে অব্যাহত হামলা চালিয়ে আসছে হিজবুল্লাহ।

ফিলিস্তিনের সমর্থনে হিজবুল্লাহর ক্রমবর্ধমান হামলায় ইসরায়েলে নতুন রণক্ষেত্র তৈরির ঝুঁকি দেখা দিয়েছে। এদিকে যুদ্ধ শুরুর পর ইসরায়েলি হামলায় গাজায় ১২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। অন্যদিকে হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয়েছেন ১২০০ জনের বেশি মানুষ।

আরও পড়ুন: শরণার্থী ক্যাম্পে হামলা, নিহত ১৮

গাজা উপত্যকায় যুদ্ধ শুরুর পর থেকে লেবাননের সীমান্তে ইসরায়েলি সৈন্যদের ওপর হামলা করছে হিজবুল্লাহ। ইসরায়েলও দক্ষিণ লেবাননে বিমান থেকে বোমা নিক্ষেপ ও কামানের গোলা ছুড়ছে।

লেবাননের নিরাপত্তা কর্মকর্তারা জানান, লেবানন সীমান্তে ইসরায়েলি বাহিনীর সাথে সহিংসতায় এ পর্যন্ত ৭০ জনেরও বেশি হিজবুল্লাহ যোদ্ধা ও ১০ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

হিজবুল্লাহর হামলায় ইসরায়েলের সামরিক বাহিনীর ৭ সদস্যসহ কমপক্ষে ১০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এছাড়া উভয় সীমান্ত থেকে হাজার হাজার মানুষ নিরাপদ আশ্রয়ের সন্ধানে বাড়িঘর ছেড়ে পালিয়েছেন।

এবারের এ সংঘাত ইসরায়েল-লেবানন সীমান্ত এলাকায় ২০০৬ সালের ইসরায়েল-হিজবুল্লাহ যুদ্ধের চেয়েও ভয়াবহ আকার ধারণ করছে। ফলে এ সংঘাতে ইরান ও যুক্তরাষ্ট্রের জড়িয়ে পড়ার ঝুঁকি তৈরি হয়েছে। সূত্র: রয়টার্স।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

হিট অ্যালার্টের মধ্যেই ঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক: ২৪ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

হামাসের হামলায় ৩ ইসরায়েলি সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক : অবরুদ্ধ গাজা ভূখণ্ডে চলমান যুদ্ধের মধ্যে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (৬ মে) বেশ কিছু খেল...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা