আগুন যুদ্ধ খেলছে ফিলিস্তিনিরা
আন্তর্জাতিক

আগুন যুদ্ধ খেলছে ফিলিস্তিনিরা

ইন্টারন্যাশনাল ডেস্ক:

বহুদিন থেকেই ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের অগ্নিসংযোগকারী ঘুড়ি ও বেলুনে বিপর্যস্ত হয়ে পড়েছে ইসরায়েল। প্রতিরোধের এমন নতুন কৌশলে উচ্ছ্বসিত ফিলিস্তিনের তরুণ-তরুণীরা। ইসরায়েলের অত্যাধুনিক অস্ত্রশস্ত্র মোকাবিলায় সাধারণ কিছু উপকরণের মাধ্যমে প্রতিরোধের এমন দারুণ উপায় উদ্ভাবন করতে পেরে তারা খুবই আনন্দিত।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এই বেলুন যুদ্ধ নিয়ে এক বিশেষ প্রতিবেদন করেছে। তারা বলছে, ইসরায়েলের জন্য এটি অশনি সংকেত।

আল জাজিরা জানিয়েছে, গত দুই সপ্তাহ ধরে ৭ জন ফিলিস্তিনির একটি দল ইসরায়েল ও গাজা উপত্যকাকে পৃথককারী বাফার জোনে ঘাঁটি স্থাপন করেছে। তারা যে সাধারণ যাত্রী না, তা তাদের লাগেজ দেখে বোঝা যায়। এই দলে বেশ কয়েকটি গ্যাস সিলিন্ডার, দাহ্য উপাদানের টুকরা, বেলুন এবং একটি পূর্ণ মুখোশ রয়েছে।

এই ফিলিস্তিনিরা নিজেকে বজ্র ইউনিট হিসাবে পরিচয় দেয়। তারা ইসরায়েলে বেলুন এবং ঘুড়ি নিক্ষেপ করে থাকে। গোষ্ঠীটি একটি ছোট গুল্ম বা জলপাই গাছের নিচে লুকিয়ে হিলিয়াম গ্যাস দিয়ে বেলুন পূর্ণ করে এবং তাদের সাথে ছোট দাহ্য পদার্থ জুড়িয়ে দেয়। বাতাসের গতি লক্ষ্যে পৌঁছে ফায়ার-বেলুনগুলি ছেড়ে দেওয়া হয়।

ইসরায়েল এ ঘটনাকে অগ্নি-হামলা বলে আসছে। এ ধরনের হামলায় তাদের বেশকিছু ফসলি জমিতে আগুন লেগে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আগুনে কেউ হতাহত না হলেও এর জবাবে টানা ১০ দিন গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। হামাসের বিভিন্ন প্রশিক্ষণ ও পর্যবেক্ষণ কেন্দ্রগুলোতে হামলা হলেও এতে এখন পর্যন্ত কেউ হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

ইউনিটের মুখপাত্র আবু ইউসেফ আল জাজিরাকে বলেন, ‘আমরা ইসায়েয়েলি দখলদারদের অগ্নিবার্তা দিতে এখানে এসেছি। আমরা গাজা উপত্যকায় ১৩ বছর ধরে চলা অবরোধ আর সহ্য করতে পারছি না।’২৪ বছর বয়সী এ যুবক বলেন, ‘আমরা বলতে চাই, পরিবার ও প্রিয়জনদের সঙ্গে আমাদেরও স্বাচ্ছন্দ্যের জীবন বেছে নেওয়ার অধিকার রয়েছে।’

আবু ওবাইদা নামের দলটির জ্যেষ্ঠতম সদস্য জানান, তারা বিপজ্জনক অগ্নিবেলুন হামলার পথ বেছে নিয়েছেন কারণ তারা মনে করছেন, কেউই গাজার দিকে খেয়াল করছে না। গাজার দুর্দশা দূর করতেই বাধ্য হয়ে এই ঝুঁকিপূর্ণ পথ বেছে নিয়েছেন তারা। পাঁচ সন্তানের বাবা ওবাইদা বলেন, ‘ইহুদিদের সঙ্গে আমাদের কোনও শত্রুতা নেই। আমাদের লড়াই সেই সরকারের বিরুদ্ধে যারা ১৩ বছর ধরে আমাদের অবরোধ করে রেখেছে।’

গত সপ্তাহে গাজার প্রধান বাণিজ্যিক সংযোগকেন্দ্র কারাম আবু সালেম বন্ধ করে দিয়েছে ইসরায়েল। ১৭ আগস্ট থেকে বন্ধ মৎস্য শিকার। পরের দিনই ইসরায়েলি অবরোধে জ্বালানি সংকটে পড়ায় গাজার প্রধান বিদ্যুৎকেন্দ্র উৎপাদন বন্ধ করে দিতে বাধ্য হয়। ফলে উপত্যকার বাসিন্দারা আগে দিনে আট থেকে ১২ ঘণ্টার মতো বিদ্যুৎ পেলেও এখন পাচ্ছেন মাত্র তিন-চার ঘণ্টার মতো।

জাতিসংঘের মতে, গাজায় ইসরায়েলি অবরোধ ২০২০ সালের মধ্যেই শহরটিকে জনবসতিহীন করে দিতে পারে। অঞ্চলটিতে বিশুদ্ধ পানির মারাত্মক সংকট দেখা দিয়েছে, সেখানে পানিদূষণের মাত্রা ৯৭ শতাংশে পৌঁছে গেছে। বিশ্বব্যাংকের হিসেবে, গাজার অন্তত ৮০ শতাংশ মানুষেরই ত্রাণ নিতে হচ্ছে। শহরের প্রায় ৫৩ শতাংশ বাসিন্দা দারিদ্র্যসীমার নিচে নেমে গেছেন।

বার্ক ইউনিটের সদস্যরা জানিয়েছেন, চরম অর্থনৈতিক সংকটের কারণে তাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। তাদের সবারই বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি রয়েছে, তারপরও বেকার।

আবু ওবাইদা বলেন, ‘ইসরায়েল যেভাবে দাবি করে আমরা সেরকম সন্ত্রাসী নই। আমরা কিছু জ্বালাতে বা কাউকে আঘাত করতে চাই না। আমাদেরও কর্মসংস্থানের সুযোগ এবং বিদ্যুৎ প্রাপ্য। আমার সন্তানেরাও টেবিলে খাবার পাওয়ার দাবিদার।’

বার্ক ইউনিটের সদস্যরা স্বীকার করেছেন, তারা যা করছেন সেটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও বিপজ্জনক। তারপরও ইসরায়েলি দখলদারদের হাত থেকে মুক্ত না হওয়া পর্যন্ত কোনও কিছুতেই পিছু হটবেন না বলে ঘোষণা দিয়েছেন তারা।

আবু ইউসেফ বলেন, ‘আমরা প্রতিদিনই বিপদের মুখোমুখি হচ্ছি। দখলদাররা আমাদের লক্ষ্য করে সরাসরি গুলি ছুঁড়ছে। মাথার ওপরের আকাশে সবসময় ড্রোন ওড়াউড়ি করে। আমাদের অবশ্যই ভয় লাগে, তবে গাজার অবস্থা আরও বেশি ভয়ঙ্কর।’

আবু ওবাইদা বলেন, ‘আমরা মহাজাগতিক কিছু চাই না, শুধু মৌলিক অধিকার চাই। ইসরায়েল আমাদের সাধারণ জীবনযাপনের বৈধ অধিকারে সম্মত না হওয়া পর্যন্ত আমরা অগ্নিবেলুন ও ঘুড়ি ব্যবহার করতে থাকব। কেউ যদি মনে করে, গাজায় আমাদের ওপর চাপিয়ে দেয়া এই বিবর্ণ জীবন আমরা মেনে নেব, সে বোকার স্বর্গে বাস করছে।’

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

প্রয়োজনে শুক্রবারেও স্কুল খোলা

নিজস্ব প্রতিবেদক : দেশে একেক অঞ্চলের তাপমাত্রা একেক রকম। উত্...

নিঃসঙ্গ নারীদের টার্গেট করে প্রতারণা, আটক ১

নিজস্ব প্রতিবেদক: ফেসবুকে ভুয়া পরিচয়ে নিঃসঙ্গ নারীদের টার্গে...

বজ্রপাতে ৩ গরুর মৃত্যু

জেলা প্রতিনিধি : পটুয়াখালীর কলাপাড়ায় গভীর রাতে বজ্রপাতে তিনট...

ধান কাটতে গিয়ে দিনমজুরের মৃত্যু

জেলা প্রতিনিধি : কুড়িগ্রামের উলিপুরে জমিতে ধান কাটতে গিয়ে আব...

নয়াপল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ আজ

নিজস্ব প্রতিবেদক: আজ আন্তর্জাতিক...

শ্রমিকদের অধিকার বঞ্চিত করলে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা