ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক

ভারতকে টর্পেডো দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : ভারতকে অত্যাধুনিক ম্যাকাব্রে হেলফায়ার আরএনএক্স ক্ষেপণাস্ত্র ও সাবমেরিন বিধ্বংসী মার্ক ৫৪ অ্যান্টি সাবমেরিন টর্পেডো দিচ্ছে যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন : অগ্নিসন্ত্রাসের প্রতি বিএনপির দুর্বলতা

যুক্তরাষ্ট্রের সাথে ভারতের ৩০ কোটি ডলারের অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৩৭ হাজার ৬০০ কোটি রুপির যে অস্ত্র ক্রয় চুক্তি হয়েছে, তার আওতায়তেই এসব অস্ত্র পাচ্ছে দক্ষিণ এশিয়ায় যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্র ও অংশীদার ভারত। ২০২০ সালে যুক্তরাষ্ট্রের সাথে এ চুক্তি করেছিল ভারতের কেন্দ্রীয় সরকার।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, মূলত নৌবাহিনীকে আধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত করতেই এই চুক্তি করা হয়েছিল। ম্যাকাব্রে হেলফায়ার আরএনএক্স ও মার্ক ৫৪ অ্যান্টি সাবমেরিন টর্পেডো ছাড়াও কয়েকটি এমএইচ ৬০ রোমিও হেলিকপ্টারও কিনছে ভারত।

আরও পড়ুন : ব্যবসায়ীদের সহায়তায় ব্যাংক অ্যাকাউন্ট

যুক্তরাষ্ট্রের তৈরি সবচেয়ে আধুনিক ক্ষেপণাস্ত্র হিসেবে বিবেচনা করা হয় ম্যাকাব্রে হেলফায়ার আরএনএক্সকে। এটি সংক্ষেপে হেলফায়ার নামে পরিচিত। আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠী আল-কায়দার সাবেক প্রধান আইমান আল জাওয়াহিরি ও ইরানের সেনা কর্মকর্তা কাশেম সোলায়মানিকে হত্যা করতে যুক্তরাষ্ট্র ব্যবহার করেছিল এই ‘গোপন অস্ত্র’।

গত বছরের আগস্টে আফগানিস্তানের রাজধানী কাবুলে মার্কিন সেনাবাহিনীর প্রিডেটর ড্রোন থেকে ছোড়া হেলফায়ার ছিন্নভিন্ন করে দিয়েছিল জাওয়াহিরিকে। ‘নিনজা বোমা’ নামে পরিচিতি পাওয়া এ ক্ষেপণাস্ত্রের বৈশিষ্ট্য হল লক্ষ্যবস্তুকে টুকরো টুকরো করে ফেলবে।

আরও পড়ুন : ভালো আইনজীবীর সংখ্যা হাতে গোনা

কিন্তু জোরালো কোনও বিস্ফোরণ হবে না, ক্ষতি হবে না ‘মূল লক্ষ্যের’ আশপাশের বাড়িঘর এবং মানুষজনের।

জাওয়াহিরি, সোলায়মানি ছাড়াও পশ্চিম এশিয়ায় আল-কায়দার অন্যতম শীর্ষনেতা আবু আল-খায়ের আল-মাসরিকে হত্যা করতেও ধারালো ব্লেডযুক্ত এই ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছিল পেন্টাগন। যুক্তরাষ্ট্রভিত্তিক অন্যতম শীর্ষ স্থানীয় অস্ত্র ও সামরিক সরঞ্জাম প্রস্তুতকারী কোম্পানি লকহেড মার্টিনের তৈরি মার্ক ৫৪ অ্যান্টি সাবমেরিন টর্নেডোও বেশ জনপ্রিয় যুদ্ধাস্ত্র।

আরও পড়ুন : পাকিস্তানকে সৌদির ২৪ কোটি ডলার ঋণ

এই টর্পেডো আমেরিকার সংস্থা লকহিড মার্টিনের তৈরি রোমিয়ো হেলিকপ্টার সমুদ্রের গভীরে লুকিয়ে থাকা শত্রু সাবমেরিন চিহ্নিত এবং ধ্বংস করায় পারদর্শী। এছাড়া সমুদ্রের গভীরে লুকিয়ে থাকা শত্রু ডুবোজাহাজ চিহ্নিত এবং ধ্বংস করায় পারদর্শী।

লকহেড মার্টিন প্রতিষ্ঠানটির নির্মিত এমএইচ ৬০ রোমিও হেলিকপ্টার মূলত নৌবাহিনীর জন্যই তৈরি করা হয়েছে। শত্রু যুদ্ধজাহাজ ধ্বংস করা ও সমুদ্রের বুকে নজরদারি, তল্লাশি এবং উদ্ধারকার্য চালাতেও অত্যন্ত দক্ষ এমএইচ ৬০ রোমিও।

আরও পড়ুন : আবারও বাড়ল চিনি-ব্রয়লার মুরগির দাম

এছাড়া ভূমি বা বিমানবাহী যুদ্ধজাহাজের পাশাপাশি, অপেক্ষাকৃত ছোট ক্রুজার এবং ডেস্ট্রয়ার জাতীয় রণতরী থেকেও ওঠানামা করতে পারে রোমিও।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: দেশের অভ্যন্তরে...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৃষ্টিহীন বৈশাখ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা