আন্তর্জাতিক

ইমরানের সমাবেশে ফের ১৪৪ ধারা জারি

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের পূর্বাঞ্চলীয় পাঞ্জাব প্রদেশের লাহোরে তেহরিক-ই-ইনসাফ চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সমাবেশকে ঘিরে ফের ১৪৪ ধারা জারি করেছে পাঞ্জাব প্রশাসন।

আরও পড়ুন : রোহিঙ্গাদের কাজের সুযোগ দেবে না বাংলাদেশ

রোববার (১২ মার্চ) লাহোরে ইমরানের ওই সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন।

প্রতিবেদনে বলা হয়েছে, ইমরান খানের সমাবেশকে ঘিরে সহিংসতার আশঙ্কার কারণে লাহোরে একদিনের জন্য ১৪৪ ধারা জারি করেছে পাঞ্জাব সরকার। রোববারের এই সমাবেশের আগে শনিবার গভীর রাতে এই পদক্ষেপের কথা ঘোষণা করা হয়।

এছাড়া পাঞ্জাব সরকার সতর্ক করে বলেছে, পরিস্থিতি ‘নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে’ সভা-সমাবেশের ওপর এই নিষেধাজ্ঞা বাড়ানো হতে পারে।

এদিকে এক সংবাদ সম্মেলনে পাঞ্জাবের তত্ত্বাবধায়ক সরকারের তথ্যমন্ত্রী আমির মীর পিটিআই চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে ‘আইন নিজের হাতে তুলে না নেওয়ার’ অনুরোধ করেছেন।

আরও পড়ুন : রাশিয়া থেকে যুদ্ধবিমান কিনছে ইরান

সংবাদ সম্মেলনে প্রাদেশিক রাজধানী লাহোরে ১৪৪ ধারা জারি করা হচ্ছে জানিয়ে তিনি বলেছেন, কাউকে এখানে জড়ো হতে বা জনসমাবেশ করতে দেওয়া হবে না।

তথ্যমন্ত্রী আমির মীর উল্লেখ করেছেন, রোববার লাহোর শহরে এইচবিএল পিএসএলের একটি ম্যাচ, ম্যারাথন এবং একটি সাইকেল রেসও অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তিনি বলেছেন, এসব ইভেন্ট আয়োজনের পরিকল্পনা এক মাস আগেই করা হয়েছিল। আর তাই সেগুলো সেভাবেই আয়োজন করা হবে।

আমির বলেন, এসব ইভেন্ট অনুষ্ঠিত হওয়ার কথা থাকা সত্ত্বেও ইমরান ‘হঠাৎ’ তার রাজনৈতিক সমাবেশ ঘোষণা করেছেন। এছাড়া লাহোরে ১৪৪ ধারা জারির অন্যতম প্রধান কারণ হিসেবে পিএসএলের ক্রিকেট দলের নিরাপত্তা দেওয়ার বিষয়কে উল্লেখ করেছেন।

আরও পড়ুন : সৌদিতে ওষুধ উৎপাদন করবে বেক্সিমকো

যদিও পিটিআই দাবি করেছে, পিএসএলের ম্যাচটি যেন ব্যাহত না হয় সেদিকে লক্ষ্য রেখেই তারা সমাবেশের রুট পরিবর্তন করেছে।

এর আগে গত ৮ মার্চ লাহোরে ইমরান খানের সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও সেদিনও ১৪৪ ধারা জারি করে প্রাদেশিক কর্তৃপক্ষ। তবে পাঞ্জাবের তত্ত্বাবধায়ক সরকারের তথ্যমন্ত্রী বলছেন, নারী দিবস উপলক্ষে আওরাত মার্চ এবং একটি ম্যাচ আয়োজনের পরিকল্পনা আগেই ঘোষণা করা হলেও পিটিআই পরে সমাবেশের কথা ঘোষণা করে।

প্রাদেশিক এই তথ্যমন্ত্রী দাবি করেছেন, তারা পিটিআই নেতৃত্বকে তাদের রাজনৈতিক কর্মসূচি পরবর্তী তারিখে আযোজনের অনুরোধ করলেও তারা তা করতে অস্বীকার করে। আর তাই সর্বশেষ ঘোষণার পর পিটিআইয়ের পক্ষ থেকে কোনও প্রতিরোধ করা হলে জারিকৃত ১৪৪ ধারার প্রয়োগ আরও বাড়ানো হবে সতর্ক করে দিয়েছেন আমির মীর।

আরও পড়ুন : ইসরায়েলে ইতিহাসের সবচেয়ে বড় বিক্ষোভ

এছাড়া ৮ মার্চ ইমরানের সমাবেশে পিটিআই কর্মী বিলালের মৃত্যুর জন্য সরকার দায়ী বলে যে অভিযোগ উঠেছে সেটিও অস্বীকার করেন তিনি।

উল্লেখ্য, পাঞ্জাবের পাশাপাশি প্রতিবেশী প্রদেশ খাইবার পাখতুনখাওয়াতেও আগামী ৩০ এপ্রিল প্রাদেশিক পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। উভয় অঞ্চলের প্রাদেশিক পরিষদ ভেঙে দেওয়ার পরে নির্বাচনের এই তারিখ ঘোষণা করা হয় এবং এই দু’টি প্রদেশের জনসংখ্যা একসাথে পাকিস্তানের মোট জনসংখ্যার ৭০ শতাংশ।

আরও পড়ুন : থাইল্যান্ডে হাসপাতালে ভর্তি ২ লাখ

গুরুত্বপূর্ণ এই প্রদেশ দু’টিতেই ইমরান খানের পিটিআই শাসন ক্ষমতায় ছিল। আগামী অক্টোবরে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও পাকিস্তানে আগাম ভোটের দাবি জোরদার করার জন্য সম্প্রতি ইমরান ওই দু’টি প্রদেশের প্রাদেশিক পরিষদ ভেঙে দেওয়ার আহ্বান জানান।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ফুডপ্যান্ডার সেলেব্রেইট মাদার্স ডে ক্যাম্পেইন

নিজস্ব প্রতিবেদক: দেশের শীর্ষ স্থ...

৭ বিভাগে বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: খুলনা বাদে দেশের বাকি সাত বিভাগেই আজ ঝড়-ব...

আ’লীগের সম্পাদকমণ্ডলীর সভা কাল

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সভা ড...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

নবনির্মিত এএফআইপি ভবন উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: ঢাকা সেনানিবাসে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা