আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংকে ধস

আন্তর্জাতিক ডেস্ক : গুজবে প্রভাবিত গ্রাহক ও বিনিয়োগকারীরা সমানে নিজেদের সঞ্চয়ের অর্থ তুলে নেওয়ায় মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে দেউলিয়া হয়ে পড়েছে ৪০ বছরের পুরোনো যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি), যেটি যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক বলে স্বীকৃত। আর্থিক প্রতিষ্ঠানে ব্যর্থতার ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ঘটনাটি ঘটে গেল।

আরও পড়ুন : উৎক্ষেপণের অপেক্ষায় বিশ্বের প্রথম থ্রিডি রকেট

স্থানীয় সময় শুক্রবার (১০ মার্চ) সকালে ‘সিলিকন ভ্যালি ব্যাংক’ (এসভিবি) বন্ধ ঘোষণা করে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের নিয়ন্ত্রক সংস্থা। খবর: সিএনএন।

২০০৮ সালের বৈশ্বিক মন্দার পর এই প্রথম যুক্তরাষ্ট্রে এত অল্প সময়ের মধ্যে একটি বৃহৎ ও একক ব্যাংকিং ইউনিটের পতন ঘটল। মার্কিন বিভিন্ন সংবাদমাধ্যম তাদের প্রতিবেদনে এসভিবির এই ঘটনাকে আকস্মিক, হতবুদ্ধিকর এবং সম্পূর্ণ ধস বলে উল্লেখ করেছে। বিনিয়োগকারী, ব্যাংকটির গ্রাহক বা আমানতকারী এবং সাধারণ লোকজনের এখন কেবল একটিই প্রশ্ন, ব্যাংক ধসের পর এবার সামনে কী ঘটবে?

বুধবার বিকেলের দিকে এসভিবির এক বিবৃতিতে বলা হয়, ব্যাংকের ব্যালান্সশিটে ভারসাম্য আনতে ২২৫ কোটি ডলারের প্রয়োজন এবং ব্যাংক কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে—শেয়ার বিক্রয় ও বিনিয়োগ আকর্ষণের মাধ্যমে এই অর্থের সংস্থান করা হবে।

ব্যাংক কর্তৃপক্ষের এই ঘোষণায় উপস্থিত গ্রাহক ও উদ্যোক্তা পুঁজিপতিরা আতঙ্কিত হয়ে পড়েন এবং ব্যাংকে নিজেদের অ্যাকাউন্ট থেকে টাকা তোলা শুরু করেন। এদিকে অনেক উদ্যোক্তা পুঁজিপতি ইমেইলের মাধ্যমে তাদের গ্রাহকদের ব্যাংক থেকে টাকা তুলে নেওয়ার পরামর্শ দেন। ইমেইলবার্তায় তারা বলেন, ‘এসভিপি গুরুতর তারল্য সংকটে ভুগছে। যদি ব্যাংকটিতে আপনার টাকা থেকে থাকে— দ্রুত তুলে নিন।’

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রের জাহাজে অজানা রোগ

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমের সুবাদে এই ইমেইলবার্তা ভাইরাল হয়ে যাওয়ার পর ব্যাংকটির বিভিন্ন শাখায় গ্রাহকদের টাকা তোলার হিড়িক পড়ে যায়। বুধবার বিকেলের দিকেও ব্যাংকটিতে মোট সঞ্চিত অর্থের পরিমাণ ছিল ৪ হাজার ২০০ কোটি ডলারের বেশি। কিন্তু শুক্রবার সকালের দিকে সঞ্চিত তারল্য এসে ঠেকে মাত্র ৯৮ কোটি ৯০ লাখ ডলারে।

সঞ্চিত তারল্য তলানিতে এসে ঠেকায় শুক্রবারই দেশজুড়ে ব্যাংকের সব কার্যালয় বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

যেসব আমানতকারী তাদের ব্যাংক অ্যাকাউন্টের বীমা করিয়েছিলেন এবং এখনও তাদের অর্থ তুলতে পারেননি তাদেরকে সহায়তা দেবে যুক্তরাষ্ট্রের সরকারি সঞ্চয়ী সংস্থা ফেডারেল ডিপোজিট ইনসিউরেন্স কর্পোরেশন (এফডিআইসি)। তবে এক্ষেত্রে অবশ্যই আমানতকারীর অর্থ ২ লাখ ৫০ হাজার ডলারের বেশি হতে হবে।

আর যেসব আমানতকারী তাদের অ্যাকাউন্টের বীমা করাননি, তাদেরকে আগামী সপ্তাহে আগাম লভ্যাংশ দেবে দেশটির সরকার। তবে এক্ষেত্রেও আমানতকারীর অ্যাকাউন্টের অর্থের পরিমাণ ২ লাখ ৫০ ডলার হতে হবে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রের সঙ্গে মাখামাখি নয়

এ ঘটনায় ব্যাংক ও আর্থিক খাতের সংকট নিয়ে গবেষণা করে গত বছর অর্থনীতিতে নোবেল পাওয়া যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকের সাবেক চেয়ারম্যান বেন এস বার্নান বলেছেন, স্রেফ গুজবের কারণে যে ব্যাংক ধসে পড়তে পারে, তার বড় নজির সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি)।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় ভারতীয় চিনিসহ গ্রেফতার ২

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় তীর কোম্পানি...

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

বোয়ালমারীতে বজ্রপাতে আহত ৮

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি...

তরমুজের পুডিং রেসিপি

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালীন ফলগুলোর মধ্যে তরমুজের চাহিদা...

ঢাকাসহ ১৬ অঞ্চলে ঝড়বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৬টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্...

আনসার আল ইসলামের সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: নারায়ণগঞ্জ এলাকায় অভিযান পরিচ...

ধর্ষণ মামলায় ছাত্রলীগ নেতা আটক

জেলা প্রতিনিধি: ফেনী উপজেলা ছাত্রলীগের সভাপতি ইক...

গজারিয়ায় পুলিশ-সাংবাদিককে মারধর

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: উপজে...

চেয়ারম্যান প্রার্থীদের সংঘর্ষে আহত ১

জেলা প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জ জে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা