আন্তর্জাতিক

ফের যুদ্ধবিরতির ঘোষণা রাশিয়ার

সান নিউজ ডেস্ক: মানবিক কারণে ইউক্রেনে আবারও সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। রাজধানী কিয়েভসহ রুশ হামলার অধীনে থাকা দেশটির বেশ কয়েকটি শহরে এই যুদ্ধবিরতির ঘোষণা দেওয়া হয়েছে। মূলত রাশিয়ার সামরিক বাহিনীর প্রবল হামলার মুখে থাকা এসব শহর থেকে বেসামরিক মানুষকে সরে যাওয়ার সুযোগ দিতেই এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

আরও পড়ুন: ন্যাটোতে আর যোগ দিতে চায় না ইউক্রেন

পূর্ব ইউরোপের এই দেশটিতে সামরিক অভিযান শুরুর পর এ নিয়ে তৃতীয় দফায় যুদ্ধবিরতির ঘোষণা দিলো মস্কো। রাশিয়ার বেশ কয়েকটি গণমাধ্যমের বরাত দিয়ে বুধবার (৯ মার্চ) সংবাদমাধ্যম বিবিসি এর এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ ।

সংবাদমাধ্যমটিতে বলা হয়েছে, সাধারণ মানুষকে সরে যাওয়ার সুযোগ দিতে ইউক্রেনের রাজধানী কিয়েভ, চেরনিহিভ, সুমি, খারকিভ এবং মারিউপোলে ফের মানবিক করিডোর চালুর ঘোষণা দিয়েছে রাশিয়া। মস্কোর স্থানীয় সময় বুধবার সকাল ১০টা (বাংলাদেশ সময় দুপুর ১টা) থেকে এই করিডোর খুলে দেওয়া হবে।

ইউক্রেনে হামলা শুরুর পর এ নিয়ে তৃতীয় দফায় যুদ্ধবিরতির ঘোষণা দেওয়া হলো। অবশ্য মস্কোর পক্ষ থেকে ঘোষণা দেওয়ার আগের দুই দফার যুদ্ধবিরতি ঘোঘণা দিলেও সেগুলো খুব সাফল্যজনক হয়নি।

আরও পড়ুন: রাশিয়ায় ব্যবসা স্থগিত করল পেপসি ও কোকাকোলা

মঙ্গলবার ইউক্রেনের কর্মকর্তারা জানান, তারা সুমি শহর থেকে ৫ হাজার সাধারণ মানুষকে বের করে আনতে সক্ষম হয়েছেন। রুশ সামরিক অভিযান শুরুর পর এটিই ছিল প্রথম সফল কোনো উদ্ধার কার্যক্রম।

তবে ইউক্রেনের কর্মকর্তারা দাবি করেছেন, মানবিক করিডোরের জন্য নির্দিষ্ট রুটে রুশ সামরিক বাহিনীর গোলাবর্ষণের কারণে চেরনিহিভ শহর থেকে সাধারণ মানুষকে বের করে আনার একটি প্রচেষ্টা মঙ্গলবার ব্যর্থ হয়ে যায়।

এর আগে গত শনিবার প্রথম দফায় একটি খণ্ডকালীন অস্ত্রবিরতি ঘোষণা করে রাশিয়া ও ইউক্রেন। কিন্তু অস্ত্রবিরতির ঘোষণার কিছু সময় পরই নতুন করে বোমা হামলা শুরু হওয়ায় সেটি ব্যর্থ হয়। অবশ্য ঘণ্টাখানেকের মধ্যেই অস্ত্রবিরতি লঙ্ঘনের জন্য একে অপরকে দোষারোপ করতে শুরু করে রাশিয়া ও ইউক্রেন। এরপর গত রবিবার সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত দ্বিতীয় দফায় খণ্ডকালীন যুদ্ধবিরতি ঘোষণা করা হয়। কিন্তু ইউক্রেনের অভিযোগ, অস্ত্রবিরতিতে রাজি হলেও একটানা গোলাবর্ষণ অব্যাহত রাখে রুশ সামরিক বাহিনী। প্রথম দফার অস্ত্রবিরতি ব্যর্থ হওয়ার পর ইউক্রেন দাবি করেছিল, রাশিয়া প্রতিশ্রুতি মতো মানবিক করিডর তৈরি করেনি এবং মারিওপোলের বাসিন্দাদের শহর ছেড়ে যেতে বাধা দিয়েছে। অন্যদিকে রাশিয়ার দাবি, ইউক্রেনবাসী শর্ত পালন করেনি, তারা কোনোভাবেই শান্তি বজায় রাখতে আগ্রহী নয়। আর তাই ফের হামলা শুরু করা হয়েছে।

আরও পড়ুন: অবশেষে দেশে পৌঁছালেন ২৮ নাবিক

এদিকে চারটি শহরে মানবিক করিডরের নামে শরণার্থীদের বেলারুশ অথবা রাশিয়ায় নিয়ে যাওয়ার বিষয়ে রুশ প্রস্তাব পুরোপুরি অনৈতিক বলে দাবি করেছে ইউক্রেন। দেশটির কয়েকটি শহরের বেসামরিক বাসিন্দাদের সরে যাওয়ার জন্য ঘোষণা দেওয়া মানবিক করিডরগুলো ওই দেশ দুটিতে গেছে, এমন তথ্য সামনে আসার পর এই মন্তব্য করল ইউক্রেনীয় কর্র্তৃপক্ষ। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একজন মুখপাত্র বলেছেন, ইউক্রেনের বাসিন্দাদের তাদের বাড়িঘর ছেড়ে ইউক্রেনের ভূখণ্ডের ভেতর দিয়েই যাতায়াত করার সুযোগ থাকা উচিত। রয়টার্সকে দেওয়া একটি লিখিত বিবৃতিতে তিনি বলেন, এটা পুরোপুরি অনৈতিক একটি ব্যাপার। মানুষের দুর্দশাকে ব্যবহার করে টেলিভিশনের গল্প তৈরির চেষ্টা করা হচ্ছে। তারা ইউক্রেনের নাগরিক, ইউক্রেনের ভেতর দিয়েই তাদের চলাফেরার অধিকার থাকা উচিত।

আরও পড়ুন: রাশিয়ার তেল-গ্যাস আমদানিতে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা!

উল্লেখ্য, রুশ প্রেসিডেন্ট পুতিনের নির্দেশে গত ২৪ ফেব্রুয়ারি ভোরে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ার সেনারা। উত্তর, দক্ষিণ ও পূর্ব দিক থেকে, এমনকি বেলারুশ থেকেও হামলা চালানো শুরু হয়। ধীরে ধীরে রাজধানী কিয়েভের দিকে অগ্রসর হয় রুশ সেনারা। ফলে ইউক্রেনের সেনাদের সঙ্গে শুরু হয় তীব্র লড়াই।

সাননিউজ/এমআরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

ত্রিশালে নতুন করে ত্রাস সৃষ্টি করছে কিশোর গ্যাং

মো. মনির হোসেন, স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ত্রিশাল উপজেলার...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

ইসলামী ব্যাংকের আলোচনা সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির উদ্যোগে এব...

বিএটি বাংলাদেশের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: ব্রিটিশ আমেরিকা...

হাতিয়ায় পুকুরে ধরা পড়ল ১০০ ইলিশ

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়াতে একটি পুকুরে ১০০ রুপা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা