রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন
আন্তর্জাতিক

কেড়ে নেয়া হলো পুতিনের ব্ল্যাক বেল্ট

সান নিউজ ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনে হামলার কারণে একে একে রাশিয়ার ওপর ক্ষুব্ধ হয়ে উঠছে পুরো ক্রীড়া বিশ্ব। প্রথমে কয়েকটি দেশের বিশ্বকাপ বাছাই পর্ব খেলতে না চাওয়া, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল রাশিয়া থেকে সরিয়ে আনার পর জানা গিয়েছিল আন্তর্জাতিক জুডো ফেডারেশন পুতিনের সম্মানসূচক সভাপতির পদকও কেড়ে নিয়েছে।

সর্বশেষ ফিফা এবং উয়েফা জানিয়েছে রাশিয়া বিশ্বকাপ কিংবা ইউরোপিয়ান কোনো প্রতিযোগিতাতেই অংশ নিতে পারবে না।

ফিফা-উয়েফার এই ঘোষণা আসতে না আসতেই টুইটের মাধ্যমে আন্তর্জাতিক তায়কোয়ান্দো ঘোষণা দিয়েছে, পুতিনের ব্ল্যাক বেল্ট তারা প্রত্যাহার করে নিয়েছে। ‘ওয়ার্ল্ড তায়কোয়ান্দো’ জানিয়েছে, তারা বিশ্বে শান্তি চায়। এ কারণে ইউক্রেনে রাশিয়ার হামলা মানে শান্তি নস্যাৎ হয়ে যাওয়া। সুতরাং, কোনোভাবেই পুতিন ব্ল্যাক বেল্ট ধারণ করতে পারেন না।

আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থা, জুডো ফেডারেশন এবং বিশ্ব তায়কোন্দো সংস্থা বিভিন্নভাবে পুতিনের সম্মান কেড়ে নিচ্ছে। আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা (আইওসি) এক বিবৃতিতে লিখেছে, ‘ব্যতিক্রমী পরিস্থিতি তৈরি হয়েছে। যুদ্ধবিরতি নীতি গুরুতর লঙ্ঘন করেছে রাশিয়া। এ ছাড়াও অতীতে রাশিয়ার সরকারের অলিম্পিকস চার্টারের অন্যান্য নিয়ম লঙ্ঘন বিবেচনা করে সিদ্ধান্ত হয়েছে, বর্তমানে রাশিয়া সরকারে গুরুত্বপূর্ণ কাজ করে এমন সমস্ত ব্যক্তির কাছ থেকে অলিম্পিকস অর্ডার প্রত্যাহার করে নেবে আইওসি বোর্ড।’

আরও পড়ুন: বিশ্বে করোনায় আরও ৫ হাজার মৃত্যু

বিশ্ব তায়কোন্দো শান্তির বার্তা দিতে চায়। এমন অবস্থায় ইউক্রেনের উপর রাশিয়ার হামলা মেনে নিতে পারছে না তারা। তাদের পক্ষ থেকে টুইটারে লেখা হয়েছে, ‘ইউক্রেনের উপর নৃশংস আঘাতের বিরোধিতা করে বিশ্ব তায়কোন্দো। যুদ্ধের চেয়ে শান্তি অনেক বেশি মূল্যবান। এ কারণে বিশ্ব তায়কোন্দো সিদ্ধান্ত নিয়েছে ভ্লাদিমির পুতিনের নবম ড্যান ব্ল্যাক বেল্ট প্রত্যাহার করা হবে।’

২০১৩ সালে তাকে এই সম্মান দেওয়া হয়েছিল। বিশ্ব তায়কোন্দো প্রতিযোগিতায় রাশিয়ার পতাকা থাকবে না এবং তাদের জাতীয় সঙ্গীত বাজবে না বলেই জানানো হয়েছে। আন্তর্জাতিক জুডো ফেডারেশন আগেই জানিয়েছে পুতিনের সম্মানসূচক প্রেসিডেন্ট এবং শুভেচ্ছা দূতের পদ কেড়ে নেওয়া হচ্ছে।

এদিকে সোমবার ( ২৮ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশনার পর রাশিয়ার ক্ষেপণাস্ত্র বাহিনী ও নৌবাহিনী উচ্চ সতর্কতামূলক অবস্থানে রয়েছে।

রাশিয়ার বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স তাদের খবরে জানিয়েছে, রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু প্রেসিডেন্ট পুতিনকে অবহিত করেছেন, ক্ষেপণাস্ত্র বাহিনী, নৌবাহিনীর নর্দান এন্ড প্যাসিফিক অঞ্চলের নৌবহর ও দূরপাল্লার বিমান পরিচালনাকারী সংস্থা লড়াইয়ের অবস্থান নিয়েছে।

এ দিকে, লড়াইয়ের অভিজ্ঞতা আছে এমন দণ্ডপ্রাপ্ত অপরাধীদের কারাগার থেকে ছেড়ে দেয়া হবে বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আরও পড়ুন: ইউক্রেনের ৭০ সেনা নিহত

জেলেনস্কি বলেন, রাশিয়ার সাথে লড়াইতে ইউক্রেনকে রক্ষার স্বার্থে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। নৈতিকতার বিবেচনায় এমন সিদ্ধান্ত সহজ নয়। কিন্তু প্রতিরক্ষার জন্য এটি কাজে লাগবে।

ভিডিওতে এক বিবৃতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট রুশ সৈন্যদের অস্ত্র ব্যবহার না করার আহ্বান জানান।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) থেকে ইউক্রেনে সামরিক আগ্রসন শুরু করেছে রাশিয়া। সংকট নিরসনে আলোচনায় বসতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার ইউক্রেনমুখী সৈন্য অগ্রগতি স্থগিত করার নির্দেশ দিয়েছিলেন, কিন্তু কিয়েভ আলোচনা প্রত্যাখ্যান করায় শনিবার ফের অগ্রসর হতে শুরু করে রুশ বাহিনী।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

৬ অঞ্চলে ঝড়বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

ভারতকে টপকে শীর্ষে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : ভারতকে সরিয়ে টেস্টে শীর্ষস্থান দখল করেছে অস...

পাহাড় ধসে যান চলাচল বন্ধ

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটির বাঘাইছড়ি-দীঘিনালা সড়কের দুই কিলো...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (৩ মে) বেশ কিছু খ...

পানিতে ডুবে প্রাণ গেল ভাই-বোনের

জেলা প্রতিনিধি : মুন্সীগঞ্জের সদরে পুকুরের পানিতে ডুবে দুই ভ...

তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ বিভিন্ন বিভাগের ওপর দিয়ে যে তাপপ্র...

বৃষ্টিতে বন্ধ খেলা

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার প্রথম টি-টোয়...

রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বকশিবাজারে বাসের ধাক্কায় আনোয়ার...

বাস-ট্রাক সংঘর্ষে আহত ৮

জেলা প্রতিনিধি : রাজবাড়ীর পাংশায় বাস ও ট্রাকের সংঘর্ষে ৮ যাত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা