আন্তর্জাতিক

আফগানিস্তান দখল করেছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক: সাবেক আফগান ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ আফগানিস্তানের ওপর নতুন সরকারের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠাকে ‘পাকিস্তানের আফগানিস্তান দখল’ বলে অভিহিত করেছেন।

শুক্রবার (২২ অক্টোবর) এক টুইটার বার্তায় বলেছেন, পাকিস্তানের আফগানিস্তান দখলের ঘটনা গত দুই মাসে দারিদ্র, সামাজিক অস্থিরতা এবং শরিয়তের নামে নারীদের দাসত্ব ছাড়া আফগানিস্তানকে আর কিছু দিতে পারেনি।

তিনি আরো লিখেছেন, এই সময়ে আফগানিস্তানের মূল কূটনীতি কাতারের রাজধানী দোহায় স্থানান্তরিত হয়েছে এবং আফগানিস্তানের সামরিক সিদ্ধান্তগুলো রাওয়ালপিন্ডিতে নেয়া হচ্ছে। সালেহর ভাষায়, এসব ঘটনার ঘনঘটায় কোয়েটার হক্কানিয়া মাদ্রাসায় প্রশিক্ষিত পাগড়িধারী সন্ত্রাসীরা আফগানিস্তানের ক্ষমতায় অধিষ্টিত হয়েছে।

সাবেক আফগান ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ আরো লিখেছেন, পাকিস্তান যা গিলে ফেলেছে তার চেয়ে আফগানিস্তান অনেক বড়। তিনি পাকিস্তানের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে আফগান জনগণের প্রতি আহ্বান জানান।

তিনি এমন সময় এসব অভিযোগ করলেন যখন নতুন সরকারকে স্বীকৃতি না দিলেও আফগানিস্তানের প্রায় সব প্রতিবেশী দেশ তালেবানের সঙ্গে আলাপ-আলোচনা শুরু করেছে। রাশিয়া সম্প্রতি নতুন সরকারের প্রতিনিধিদের উপস্থিতিতে ১০টি আঞ্চলিক দেশের প্রতিনিধিদের নিয়ে একটি বৈঠক করেছে এবং ওই বৈঠক থেকে আফগানিস্তানকে সাহায্য করার জন্য বিশ্ব সমাজের প্রতি আহ্বান জানানো হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিশ্বের বিভিন্ন দেশে আটকে পড়া আফগানিস্তানের শত শত কোটি ডলার কাবুলকে ফেরত দেয়ার আহ্বান জানিয়েছেন। এসব অর্থের বেশিরভাগ আমেরিকা জব্দ করেছে।

গত ১৫ আগস্ট নতুন সরকার কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর আমরুল্লাহ সালেহ পাঞ্জশির উপত্যকায় পালিয়ে যান। তবে বর্তমানে তার অবস্থান অজানা হলেও কেউ কেউ বলছেন, সালেহসহ সরকারবিরোধী আফগানিস্তানের শীর্ষস্থানীয় ব্যক্তিত্বরা তাজিকিস্তানে অবস্থান করছেন। আমরুল্লাহ সালেহ’র সর্বসাম্প্রতিক বক্তব্যের ব্যাপারে নতুন সরকার এখনও প্রতিক্রিয়া জানায়নি।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা