আন্তর্জাতিক

করোনা: তিন মাসে প্রাণ হারিয়েছে ১২৭ সাংবাদিক

ইন্টারন্যাশনাল ডেস্ক:

ইংরেজিতে একটি কথা আছে, ‘Journalism is a thankless job’। অর্থাৎ সাংবাদিকতা এমন একটি পেশা যেখানে কর্মীরা নিরলস দায়িত্ব পালন করছেন কোন কিছুর আশায় নয় বরং দেশ ও জাতির প্রতি নিজের দায়বদ্ধতা থেকেই। পৃথিবীতে যুগে যুগে সাংবাদিকতা অন্যতম গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছে এবং রাখছে।

চলমান করোনা যুদ্ধেও মানুষকে সচেতন করার লক্ষ্যে জীবনের ঝুঁকি নিয়ে বাইরে গিয়ে খবর সংগ্রহ করছেন। মৃতের সংখ্যার খবর করতে গিয়ে নিজেরাও সংখ্যা হয়ে যাচ্ছেন

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত তিন মাসে বিশ্বে অন্তত ১২৭ জন সাংবাদিকের মৃত্যু হয়েছে। এবং এ সংখ্যা আরও বাড়তে পারে।

মঙ্গলবার (২ জুন) জেনেভা-ভিত্তিক এনজিও প্রেস এম্বলেম ক্যাম্পেইন (পিইসি) এই তথ্য তুলে ধরেছে। তারা জানিয়েছে, ৩১ টি দেশে এসব সাংবাদিকদের মৃত্যু হয়েছে। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এখবর জানিয়েছে।

পিইসি;র মহাপরিচালক ব্লেইস লেম্পেন এক বিবৃতিতে বলেন, করোনাভাইরাস মহামারিতে সংবাদকর্মীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। তারা মানুষকে রোগের ছড়িয়ে পড়া সম্পর্কে জানাচ্ছেন। অধিকাংশ সংবাদকর্মীর মৃত্যু হয়েছে দায়িত্ব পালনের সময় যথাযথ সুরক্ষা ব্যবস্থা না থাকার কারণে।
এনজিওটি পরিসংখ্যান অনুসারে, ১ মার্চ থেকে ৩১ মে পর্যন্ত অন্তত ১২৭ সাংবাদিকের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে। এদের মধ্যে এক-তৃতীয়াংশ দায়িত্বরত অবস্থায় ছিলেন। শুধু মে মাসেই মৃত্যু হয়েছে ৭২ জনের।
পিইসি জানিয়েছে, তাদের এই পরিসংখ্যান সাংবাদিকদের জাতীয় সংগঠন, স্থানীয় সংবাদমাধ্যম, বিশ্বের বিভিন্ন দেশে থাকা পিইসি প্রতিনিধিসহ একাধিক সূত্র থেকে সংগ্রহ করা হয়েছে।
অঞ্চল হিসেবে সবচেয়ে বেশি সাংবাদিকের মৃত্যু হয়েছে লাতিন আমেরিকায়। এখানে মারা গেছেন অন্তত ৬২ জন। অন্য অঞ্চলে মধ্যে ইউরোপে ২৩, এশিয়ায় ১৭, উত্তর আমেরিকায় ১৩ এবং আফ্রিকায় ১২ জনের মৃত্যু হয়েছে।

লাতিন আমেরিকার মধ্যে সবচেয়ে বেশি সাংবাদিকের মৃত্যু হয়েছে পেরুতে। এরপর রয়েছে ব্রাজিল ও মেক্সিকো। এই দুটি দেশে ১৩ জন করে মারা গেছেন। ইকুয়েডরে মৃত্যু হয়েছে ১২ জনের।
যুক্তরাষ্ট্রে মৃত সাংবাদিকের সংখ্যা ১২ জন। রাশিয়া ও পাকিস্তানে মৃত্যু হয়েছে ৮ জন করে। যুক্তরাজ্যে ৫, বাংলাদেশে ৪ এবং ৩ জন করে মারা গেছেন বলিভিয়া, ক্যামেরুন, ডমিনিকান রিপাবলিক, ফ্রান্স, ভারত, ইতালি ও স্পেন।
দুজন করে মারা গেছেন আলজেরিয়া, কলম্বিয়া, মিসর, সুইডেন এবং একজন করে মৃত্যু হয়েছে অস্ট্রিয়া, বেলজিয়াম, কানাডা, ইরান, জাপান, মরক্কো, নিকারাগুয়া, নাইজেরিয়া, দক্ষিণ আফ্রিকা, টোগো ও জিম্বাবুয়ে।
খবরে বলা হয়েছে, কয়েকশ’ সংবাদকর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং বেশ কয়েকটি সংবাদমাধ্যম সাময়িক সময়ের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

হিট অ্যালার্টের মধ্যেই ঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক: ২৪ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

হামাসের হামলায় ৩ ইসরায়েলি সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক : অবরুদ্ধ গাজা ভূখণ্ডে চলমান যুদ্ধের মধ্যে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (৬ মে) বেশ কিছু খেল...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা