আন্তর্জাতিক

আফগানিস্তানে নারীদের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের হেরাত প্রদেশে সরকারি ও বেসরকারি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ছেলে ও মেয়েরা একসঙ্গে লেখাপড়া করতে পারবেন না বলে ঘোষণা দেয় তালেবান। এ ঘোষণা মানতে নারাজ আফগানিস্তানের নারীরা। অধিকার রক্ষার দাবিতে ‘হেরাতে’ বিক্ষোভ করেছেন নারীরা। কর্মস্থলে ফেরা ও সন্তানদের স্কুলে গিয়ে পড়াশোনা করার প্রাপ্য অধিকারের দাবিতে বৃহস্পতিবার রাস্তায় নেমে বিক্ষোভ করেন তারা। খবর আল-জাজিরার।

বিক্ষোভকারীদের একজন মারিয়াম ইবরাম বলেন, “আমি ও কিছু নারী সহকর্মী যখন আমাদের কর্মস্থলে যাচ্ছি, গত কয়েক সপ্তাহ ধরেই আমাদের ফিরিয়ে দেওয়া হচ্ছে। বলা হচ্ছে, অফিসে আর না যেতে।”

তিনি বলেন, “আমরা হতাশা থেকে রাস্তায় নেমেছি। এখনও পর্যন্ত তালেবানের প্রধান নেতৃবৃন্দের পক্ষ থেকে নারীদের কর্মস্থলে ফেরার ব্যাপারে কোনও ঘোষণা আসেনি।”

তিনি আরও বলেন, “আমরা কয়েকজন হেরাতি নারী তালেবানের শীর্ষ নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছি। তাদের কাছে এ ব্যাপারে পরিষ্কার উত্তর জানতে চেয়েছি। নারীদের কর্মস্থলে ফেরানোর ব্যাপারে তাদের নীতি কী হবে তা পরিষ্কারভাবে ব্যাখ্যা করতে বলেছি। কিন্তু কোনও উপযুক্ত জবাব পাচ্ছি না।”

মারিয়াম ইবরাম বলেন, “কয়েক সপ্তাহ ধরে তালেবানের শীর্ষ পর্যায়ের যোগাযোগের পর সঠিক জবাব না পেয়ে রাস্তায় নামার সিদ্ধান্ত নিই।”

তালেবানের পূর্ববর্তী শাসনামল ১৯৯৬-২০০১, যখন নারী শিক্ষা এবং কর্মসংস্থানের ওপর নিষেধাজ্ঞা ছিল, সেই সময়ের কথা উল্লেখ করে তিনি বলেন, “আমরা তাদের সাথে কথা বলার চেষ্টা করেছি, কিন্তু আমরা দেখেছি যে, ২০ বছর আগের তালেবান ছাড়া আর কেউ ছিল না। কোনও পরিবর্তন হয়নি।”

উল্লেখ্য, গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে নেয় তালেবান। এর মধ্য দিয়ে দীর্ঘ ২০ বছর পর দেশটির নিয়ন্ত্রণ নিয়ে নেয় তালেবান।

সান নিউজ/এনকে/এমএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা