আন্তর্জাতিক

পাত্রী সংকটে চীন

আন্তর্জাতিক ডেস্ক: চীনে অবিবাহিত পুরুষের সংখ্যা এখন ৩ কোটি (৩০ মিলিয়ন)। যা কোনো কোনো দেশের মোট জনসংখ্যার চেয়েও বেশি। বিপুলসংখ্যক এই বিবাহযোগ্য পাত্রের তুলনায় পাত্রীর সংখ্যা অনেক কম।

বিশেষজ্ঞরা ধারণা করছেন, বিদ্যমান পরিস্থিতিতে দেশটিতে লিঙ্গ বৈষম্য শিগগিরই কমার কোনো সুযোগ নেই। দেশটির সপ্তম জনসংখ্যা শুমারিতে এ তথ্য উঠে এসেছে।

সাউথ চায়না মর্নিং পোস্টের (এসসিএমপি) প্রতিবেদনে বলা হয়েছে, চীন দীর্ঘদিন ধরে ছেলেশিশুদের ক্ষেত্রে অগ্রাধিকার বজায় রেখেছে এবং সাম্প্রতিক পরিসংখ্যান সত্ত্বেও মেয়েশিশু জন্মের হার মাত্র কিছুটা বৃদ্ধির পরামর্শ দিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এ পরিস্থিতিতে লিঙ্গ বৈষম্যের সমস্যা খুব দ্রুত সমাধান হবে না।

এএনআই’র চীনের জাতীয় পরিসংখ্যার ব্যুরো এনবিএসের জনসংখ্যা শুমারি অনুযায়ী, গত বছর ১ কোটি ২০ লাখ (১২ মিলিয়ন) ছেলেশিশু জন্মগ্রহণ করেছে। এ সময় প্রতি ১০০ জন মেয়েশিশুর অনুপাতে ১১১ দশমিক ৩ জন ছেলেশিশু জন্ম নিয়েছে।

২০১০ সালে এই রেশিও ছিল ১১৮ দশমিক ১ থেকে ১০০ জন। চীনে নারীপ্রতি সন্তান জন্মদানের হার ১ দশমিক ৩ জন; যেখানে স্থিতিশীল জনসংখ্যার জন্য প্রতি নারীর সন্তান জন্মদানহার থাকা উচিত ২ দশমিক ১ জন।

স্টুয়ার্ট গিয়েটেন-বাসটেন বলেছেন, ‘সাধারনত চীনের পুরুষরা নিজেদের চেয়ে অনেক কম বয়সী মেয়ে বিয়ে করে। কিন্তু বয়স্ক জনসংখ্যার হার বেশি থাকার কারণে পরিস্থিতি আরও সঙ্গীন হয়ে উঠেছে।’

তিনি আরও উল্লেখ করেছেন, চীনা পরিবারগুলোয় মেয়ের তুলনায় ছেলেশিশু কামনা করা হয় বেশি।

বর্তমানের মেয়েশিশুরা যখন বিয়ের উপযুক্ত হবে তখন চীনে সম্ভাব্য কনের সংকট সৃষ্টি হবে বলে জানিয়েছেন অধ্যাপক জর্ন অ্যালপারম্যান। তিনি বলেন, ‘গত বছর যে ১২ মিলিয়ন শিশু জন্মগ্রহন করেছে তাদের মধ্যে ছয় লাখ ছেলে বড় হওয়ার পর বিয়ের জন্য মেয়ে খুঁজে পাবে না।’

চীনে ১৯৭৯ সালে এক-শিশু নীতি প্রণয়ন করা হয় এবং তা ২০১৬ সালে প্রত্যাহার করা হয়। এ সময়টিতে ছেলেশিশুর প্রত্যাশায় যৌন-নির্বাচিত গর্ভপাতের হারও বেড়ে যায় বলে জানিয়েছেন জনসংখ্যাতত্ত্ব বিষয়ক অধ্যাপক জিয়াং কোয়ানবাও।

নিম্নবিত্তের পুরুষদেও পক্ষে কনে খুঁজে পাওয়া আরও কঠিন উল্লেখ করে অধ্যাপক কাই ইয়ং উল্লেখ করেন, তারা শারীরিক ও মানসিক সমস্যায় ভুগবে।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জনের মৃত্যূু

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকার দেশ ক...

প্রাথমিক বিদ্যালয়ে আগুন

জেলা প্রতিনিধি: ফরিদপুর জেলার নগরকান্দায় সরকারি মডেল প্রাথমি...

আ’লীগের সভা ২ মে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সংসদীয় দলের ২য় সভা আগামী বৃহ...

পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু 

জেলা প্রতিনিধি: ঝালকাঠিতে পানিতে ডুবে আব্দুল্লাহ (৬) ও জামিল...

বাড্ডা এলাকায় দীর্ঘ লোডশেডিং

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর রামপুরা থেকে বসুন্ধরা পর্যন্ত পাও...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা