আন্তর্জাতিক

সবচেয়ে ভয়াবহ হুমকিতে বিশ্ব : জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক :

জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে আগামী দশকে সবচেয়ে ভয়াবহ হুমকি হিসেবে দেখা দেবে তাপ প্রবাহ এবং খরা। গত ২০ বছরে দুনিয়ায় চরম আবহাওয়া জনিত ঘটনাপ্রবাহ নাটকীয়ভাবে বেড়েছে। মানুষ ও সম্পদের মারাত্মক ক্ষয়ক্ষতির কারণ হওয়া এসব ঘটনা আগামীতে আরো বাড়তে পারে বলেও সতর্ক করেছে সংস্থাটি।

বিশেষজ্ঞরা বলেছেন, আবহাওয়াকে উত্তপ্ত করে তোলা গ্যাসের ব্যবহার বাড়ার কারণেই তাপমাত্রা বাড়তে থাকবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে প্রকাশিত জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, ২০০০ সালের পর থেকে প্রাকৃতিক দুর্যোগের শিকার শীর্ষ দশটি দেশের আটটির অবস্থান এশিয়াতে। এই সময়ে সবচেয়ে বেশি দুর্যোগের শিকার হয়েছে চীন ৫৭৭টি, যুক্তরাষ্ট্র ৪৬৭টি, ভারত ৩২১টি, ফিলিপাইন ৩০৪টি ও ইন্দোনেশিয়া ২৭৮টি।

২০০০ থেকে ২০১৯ সাল পর্যন্ত দুনিয়ায় মোট সাত হাজার ৩৪৮টি বড় ধরণের প্রাকৃতিক বিপর্যয়ের ঘটনা নথিভুক্ত করা হয়েছে। এসব দুর্যোগ ১২ লাখ ৩০ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নেওয়ার পাশাপাশি আক্রান্ত হয়েছে ৪২০ কোটি মানুষ। আর বিগত দুই দশকের এসব দুর্যোগে অর্থনৈতিক ক্ষতির পরিমাণ প্রায় দুই লাখ ৯৭ হাজার কোটি ডলার।

বড় আকারের ক্ষয়ক্ষতির জন্য দায়ী দুর্যোগের মধ্যে রয়েছে খরা, বন্যা, ভূমিকম্প, সুনামি, দাবানল এবং তাপমাত্রার চরম বৃদ্ধি। দুর্যোগ ঝুঁকি প্রশমন বিষয়ক জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত মামি মিজোতুরি এক ব্রিফিংয়ে বলেন, ভালো সংবাদ হলো বেশি মানুষের জীবন বাঁচানো গেছে কিন্তু খারাপ খবর হলো জলবায়ু জরুরি পরিস্থিতির সম্প্রসারণ হওয়ায় আরও বেশি মানুষ আক্রান্ত হয়ে পড়ছে। আগাম সতর্কতা ব্যবস্থা এবং দুর্যোগ ঝুঁকি প্রশমন কৌশল প্রণয়নে বিনিয়োগ করতে সরকারগুলোর প্রতি আহ্বান জানান তিনি।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

গ্লেনরিচ স্কুলের আপগ্রেডেশনের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ‘গ্লেন ফে...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

কমলো তাপমাত্রা, কালবৈশাখীর সতর্কতা

নিজস্ব প্রতিবেদক: এক মাসের বেশি স...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

২ দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

নিজস্ব প্রতিবেদক: টানা ৮ দফায় কমা...

প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম শুরু কাল

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে প্রায় ২ সপ্তাহ বন...

ফের মেজাজ হারালেন সাকিব

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশের ক্রিকে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা