বিশ্বজুড়ে মৃত্যু ও শনাক্ত কমেছে
স্বাস্থ্য

বিশ্বজুড়ে মৃত্যু ও শনাক্ত কমেছে

সান নিউজ ডেস্ক : বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১ হাজার ৭৯৩ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ৫৫৫ জনের। পাশাপাশি, এই দিন করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৪ লাখ ১৮ হাজার ৩৪০ জন।

আরও পড়ুন : বাংলাদেশের দাপুটে জয়

আগের দিন শনিবার বিশ্বে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছিলেন ৪ লাখ ৮১ হাজার ৮৭৫ জন এবং এই রোগে মৃত্যু হয়েছিল ৮৮৬ জনের। এছাড়া এ দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৪ লাখ ১১ হাজার ১১৬ জন।

শনিবারের মতো রোববারও বিশ্বে দৈনিক সংক্রমণে শীর্ষে ছিল ইতালি। দেশটিতে এদিন করোনায় আক্রান্ত হয়েছেন ৭৯ হাজার ৯২০ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ৪৪ জনের।

অন্যদিকে এই দিন কোভিডজনিত অসুস্থতায় সর্বোচ্চ মৃত্যু হয়েছে ব্রাজিলে। দক্ষিণ আমেরিকার বৃহত্তম এ দেশটিতে রোববার এ রোগে মারা গেছেন ১০৫ জন এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২১ হাজার ৯৬৩ জন।

এছাড়া বিশ্বের আরও যেসব দেশে রোববার সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব হলো— জাপান (নতুন আক্রান্ত ৫১ হাজার ৭৩৮ জন, মৃত্যু ১৩ জন), মেক্সিকো (নতুন আক্রান্ত ৩২ হাজার ১৯৫ জন, মৃত্যু ৫৫ জন), অস্ট্রেলিয়া (নতুন আক্রান্ত ৩১ হাজার ৪০৬ জন, মৃত্যু ১৩ জন), তাইওয়ান (নতুন আক্রান্ত ২৭ হাজার ৮৪৪ জন, মৃত্যু ৭১ জন) এবং রাশিয়া (মৃত্যু ৩৯ জন, নতুন আক্রান্ত ৩ হাজার ৩৯৮ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ৬ লাখ ৭৫ হাজার ৬৯২ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ৬ লাখ ৩৭ হাজার ৮৮৮ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় রয়েছেন ৩৭ হাজার ৮০৪ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৫৬ কোটি ৬ লাখ ৭৮ হাজার ৭৭৯ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৩ লাখ ৭৩ হাজার ২৩ জনের।

এছাড়া গত আড়াই বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৫৩ কোটি ৩৬ লাখ ৩০ হাজার ৬৪ জন।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

হেলিকপ্টার সংঘর্ষে নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ান ন...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা