স্বাস্থ্য

২ কোটি ৩৭ লাখ টিকা প্রয়োগ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে এখন পর্যন্ত করোনা টিকা প্রয়োগ হয়েছে ২ কোটি ২৪ লাখ ১৩ হাজার ৭৯ ডোজ। ১ কোটি ৬৯ লাখ ৪৮ হাজার ৬২২ জন প্রথম ডোজ নিয়েছেন। ৬৭ লাখ ৫৬ হাজার ২১৫ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ নেওয়া ৯৮ লাখ ১৬ হাজার ৫৯৯ পুরুষ এবং ৭১ লাখ ৩২ হাজার ২৩ নারী। দ্বিতীয় ডোজ নেওয়া পুরুষ ৪১ লাখ ৭৪ হাজার ৪৪৪ এবং নারী ২৫ লাখ ৮১ হাজার ৭৭১।

সোমবার (২৩ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি আরও বলা হয়েছে, অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড ১ কোটি ১০ লাখ ৩৭ হাজার ৪৮৭ ডোজ প্রয়োগ হয়েছে। চীনের সিনোফার্মের টিকা ৯৭ লাখ ৩১ হাজার ৩৫২ ডোজ প্রয়োগ হয়েছে। ফাইজার-বায়োএনটেকের ৯৪ হাজার ৮৩০ ডোজ টিকা প্রয়োগ হয়েছে। মডার্নার টিকা ২৮ লাখ ৭১ হাজার ১৬৮ ডোজ প্রয়োগ হয়েছে।

অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন ৬৮ লাখ ৭৬ হাজার ৭০১ পুরুষ এবং ৪১ লাখ ৫১ হাজার ১৩১ নারী। এই টিকা নিয়েছেন ৫২ লাখ ১১ হাজার ৩৩২ জন দ্বিতীয় ডোজ এবং প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ ২৬ হাজার ১৫৫ জন। দ্বিতীয় ডোজ নিয়েছেন ৩২ লাখ ৬৩ হাজার ২৫৮ পুরুষ এবং ১৯ লাখ ৪৮ হাজার ৭৪ নারী। প্রথম ডোজ টিকা নেওয়া পুরুষ ৩৬ লাখ ১৩ হাজার ৪৪৩ এবং নারী ২২ লাখ ১২ হাজার ৭১২।

১৯ জুন থেকে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকা কর্মসূচিতে এখন পর্যন্ত এ টিকা নেওয়া পুরুষ ৫৩ লাখ ৬৮ হাজার ২২৭ এবং নারী ৪৩ লাখ ৬৩ হাজার ১২৫ জন। এই টিকা প্রথম ডোজ নিয়েছেন ৮৫ লাখ ৬৬ হাজার ৪৪৫ জন এবং ১১ লাখ ৬৪ হাজার ৯০৭ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা নেওয়া ৪৭ লাখ ১ হাজার ৮২৮ পুরুষ এবং ৩৮ লাখ ৬৪ হাজার ৬১৭ নারী। দ্বিতীয় ডোজ নিয়েছেন ৬ লাখ ৬৬ হাজার ৩৯৯ জন পুরুষ এবং নারী ৪ লাখ ৯৮ হাজার ৫০৮ জন।

ঢাকার সাত কেন্দ্রে এ পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৮১ হাজার ১৫৪ পুরুষ এবং ১৩ হাজার ৬৭৬ নারী। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫১ হাজার ৩০৬ জন প্রথম ডোজ এবং ৪৩ হাজার ৫২৪ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৪ হাজার ১৫১ এবং নারী ৭ হাজার ১৫৫ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩৭ হাজার ৩ জন পুরুষ এবং নারী ৬ হাজার ৫২১ জন।

এদিকে ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ১৬ লাখ ৬৪ হাজার ৯৬১ এবং নারী ১১ লাখ ৭৬ হাজার ২০৭ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ২৫ লাখ ৪ হাজার ৭১৬ জন প্রথম ডোজ এবং ৩ লাখ ৩৬ হাজার ৪৫২ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১৪ লাখ ৫৭ হাজার ১৭৭ এবং নারী ১০ লাখ ৪৭ হাজার ৫৩৯ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ২ লাখ ৭ হাজার ৭৮৪ জন পুরুষ এবং নারী ১ লাখ ২৮ হাজার ৬৬৮ জন।

সাননিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

ওএমএস বিতরণে গাফলতি হলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক: খাদ্যমন্ত্রী সা...

পটল কেন উপকারী?

লাইফস্টাইল ডেস্ক: পটল আমাদের দেশের পরিচিত একটি সবজি, যা খেতে...

মিডিয়া ট্রায়াল বন্ধে ব্যবস্থা নেয়া হবে

জেলা প্রতিনিধি: বিচারের আগে মিডিয...

হোয়াটসঅ্যাপে আসছে পরিবর্তন

টেকলাইফ ডেস্ক: জনপ্রিয় যোগাযোগ মা...

মঙ্গলবার ১৫৭ উপজেলায় সাধারণ ছুটি 

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা