স্বাস্থ্য

চট্টগ্রামে একদিনে করোনা শনাক্ত হাজার ছাড়াল

চট্টগ্রাম ব্যুরো :
চট্টগ্রামে প্রথমবারের মতো একদিনে হাজারো নমুনায় করোনা শনাক্ত হয়েছে। সেই সাথে মারা গেছে ১০ জন। বুধবার (১৪ জুলাই) সকালে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ে প্রকাশিত করোনার সর্বশেষ প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনের তথ্যমতে, গত ২৪ ঘন্টায় কক্সবাজার মেডিকেল কলেজ ও চট্টগ্রামের ১১টি ল্যাবে ২ হাজার ৮৬৯ জনের নমুনা পরীক্ষা করে ১০০৩ জনের করোনা শনাক্ত হয়েছে। যা একদিনে সর্বোচ্চ রেকর্ড শনাক্ত। শনাক্ত ব্যক্তিদের মধ্যে চট্টগ্রাম নগরের ৬৫২ জন ও বিভিন্ন উপজেলার ৩৫১ জন রয়েছেন। শনাক্তের হার ৩৪.৯৫ শতাংশ।

প্রতিবেদনের পরিসংখ্যান মতে, গত ২৪ ঘণ্টায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৭৫৭ জনের নমুনা পরীক্ষা করে ১৯১ জন, চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৪০৭ জনের নমুনা পরীক্ষা করে ১৩৭ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৪৫ জনের নমুনা পরীক্ষায় ৮১ জনের শরীরে করোনার জীবাণু পাওয়া গেছে।

এছাড়া চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ৬৪ জনের নমুনা পরীক্ষায় ৩৬ জন, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরি (আরটিআরএল) ল্যাবে ৩১ জনের নমুনা পরীক্ষা করে ২৪ জন, শেভরন ল্যাবে ২২৪ জনের নমুনা পরীক্ষা করে ৭৮ জন, ইমপেরিয়াল হাসপাতাল ল্যাবে ১৯২ জনের নমুনা পরীক্ষা করে ৬৮ জন, ইপিক হেলথ কেয়ার ল্যাবে ১০৩ জনের নমুনা পরীক্ষায় ৬১ জন, মেডিকেল সেন্টার ল্যাবে ২২ জনের নমুনা পরীক্ষায় ১৪ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়।

এছাড়া চট্টগ্রামে এন্টিজেন টেস্টে ৭১৩ জনের নমুনা পরীক্ষায় ২৩৫ জনের দেহে করোনার জীবাণু পাওয়া গেছে। একই সময়ে কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ৬ জনের নমুনা পরীক্ষা করে কারও শরীরে করোনার জীবাণু পাওয়া যায়নি। এছাড়া গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে করোনায় মৃত্যু ঘটেছে ১০ জনের। এর মধ্যে ৪ জন নগরের ও ৬ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা।

এর আগের দিন মঙ্গলবার (১৩ জুলাই) চট্টগ্রামে করোনা আক্রান্ত শনাক্ত হয়েছিলেন ৯৫৫ জন। মারা গিয়েছিলেন ১০ জন। সোমবার (১২ জুলাই) শনাক্ত হয়েছিলেন ৮২১ জন। মারা গিয়েছিল ৯ জন। যা ওইদিনের সর্বোচ্চ রেকর্ড।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এ প্রসঙ্গে বলেন, ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ ছড়িয়ে পড়ায় চট্টগ্রামে প্রতিদিন আক্রান্ত বাড়ছে। সংক্রমণ থেকে বাচার একমাত্র উপায় স্বাস্থ্যবিধি মেনে চলা। কিন্তু দু:খের বিষয় চট্টগ্রামের অধিকাংশ মানুষের মাঝে বিষয়টি তেমন গুরুত্ব পাচ্ছে না।

প্রসঙ্গত, গত বছরের ৩ এপ্রিল চট্টগ্রামে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। ৯ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে প্রথম এক ব্যক্তি মারা যান। এরপর থেকে এ পর্যন্ত মোট করোনা শনাক্ত হয়েছেন ৬৭ হাজার ৭৮৭ জন। এর মধ্যে ৫১ হাজার ৯৪৯ জন নগরের, ১৫ হাজার ৮৩৮ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা। আর এ পর্যন্ত করোনায় চট্টগ্রামে মারা গেছেন মোট ৮০০ জন। এর মধ্যে ৫০৮ জন নগরের, ২৯২ জন উপজেলার বাসিন্দা।

সান নিউজ/আইকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জনকল্যাণমুখী কার্যক্রমে দেশ আজ এগিয়ে

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, প্রধানম...

আবেদনময়ী লুকে নুসরাত

বিনোদন ডেস্ক: ঢাকাই চলচ্চিত্র চিত্রনায়িকা নুসরাত...

খাগড়াছড়িতে শাশুড়ি হত্যায় জামাতা আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে জুয়া খেলতে...

৬ তারিখে বাজেট প্রস্তাবন

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, ৬...

গণতন্ত্র শেখ হাসিনার হাতেই সুরক্ষিত

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকামী মান...

শ্যালককে কুপিয়ে হত্যা করল ভগ্নিপতি

জেলা প্রতিনিধি: কুষ্টিয়া জেলার কু...

জিয়া বাকশালের সদস্য হয়েছিলেন

নিজস্ব প্রতিবেদক : মির্জা ফখরুল সাহেব বলেন বাকশালী শাসন। তাক...

ভালুকায় গাড়িচাপায় শ্রমিক নিহত

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় রাস্তা প...

স্বাধীনতাবিরোধীদের পদচিহ্নও থাকবে না

নিজস্ব প্রতিবেদক : স্বাধীনতাবিরোধীরা সুযোগ পেলেই ছোবল মারতে...

আফগানিস্তানে ভূমিধসে নিহত ৫০

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় ঘোর প্রদেশ হ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা