স্বাস্থ্য

স্বাস্থ্যখাতে দুর্নীতিবাজদের কিছুই করতে পারেনি সরকার : টিআইবি

নিজস্ব প্রতিবেদক : কোভিড-১৯ নিয়ন্ত্রণে স্বাস্থ্যের বিভিন্ন খাতে ব্যাপক অনিয়ম-দুর্নীতি সংঘটিত হয়েছে। এখাতে জড়িতরা দুর্নীতিকে মহোৎসবে পরিণত করেছে। সরকার দুর্নীতি নিয়ন্ত্রণের চেয়ে তথ্য নিয়ন্ত্রণে বেশি তৎপর ছিল। দুর্নীতিবাজদের বদলি ছাড়া দুর্নীতি নিয়ন্ত্রণে তেমন কোনো তৎপরতা লক্ষ্য করা যায়নি।

মঙ্গলবার (১০ নভেম্বর) সকালে করোনা ভাইরাস সংকট মোকাবিলায় সুশাসনের চ্যালেঞ্জ (দ্বিতীয় পর্ব) শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশকালে এ অভিযোগ করা হয় টিআইবির পক্ষ থেকে। জুম ওয়েবিনারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য প্রকাশ করা হয়।

করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। একইসঙ্গে সুশাসনের অভাব রয়েছে বলেও উল্লেখ করেছে সংস্থাটি।

সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, টিআইবির উপস্থাপিত গবেষণায় সুশাসনের সাতটি নির্দেশনার কথা বলা হয়েছে। যথা: আইনের শাসন, দ্রুত সাড়াদান, সক্ষমতা ও কার্যকরতা, অংশগ্রহণ ও সমন্বয়, জবাবদিহিতা, স্বচ্ছতা এবং অনিয়ম ও দুর্নীতির আলোকে গবেষণায় আওতাভুক্ত বিষয়সমূহকে বিশ্লেষণ করা হয়েছে। এতে ১৬ জুন থেকে ৩১ অক্টোবর ২০২০ পর্যন্ত সময়ের তথ্য সংগ্রহ করা হয়েছে।

গবেষণা প্রতিবেদনে পরীক্ষাগার নমুনা পরীক্ষার সম্প্রসারণ: সাড়া প্রদানে ঘাটতি, করোনা পরীক্ষার ক্ষেত্রে সংকোচনমূলক নীতি গ্রহণ, পরীক্ষাগার সম্প্রসারণ: কৌশলগত ঘাটতি এবং এলাকা ও শ্রেণিভিত্তিক বৈষম্য, পরিকল্পনা ও কৌশল প্রণয়নে ঘাটতি, নমুনা পরীক্ষায় সক্ষমতায় ঘাটতি, নমুনা পরীক্ষার ক্ষেত্রে সেবা গ্রহীতার অভিজ্ঞতা: হয়রানি, অনিয়ম ও দুর্নীতি, নমুনা পরীক্ষায় দুর্নীতি। প্রবাসীদের পরীক্ষার ক্ষেত্রে হয়রানি।

করোনা আক্রান্ত ব্যক্তির চিকিৎসা সেবা সম্প্রসারণ : সাড়া প্রদানে ঘাটতি, জেলা পর্যায়ে চিকিৎসা সেবায় ক্ষমতার ঘাটতি, চিকিৎসা সেবায় সক্ষমতার ঘাটতি: কোভিড স্বাস্থ্যসেবা গ্রহণে সেবা গ্রহীতাদের সমস্যা বা হয়রানি, চিকিৎসা ব্যবস্থায় অনিয়ম-দুর্নীতি, সংক্রমণ প্রতিরোধ ব্যবস্থায় সক্ষমতার ঘাটতি, হাসপাতালের সংক্রমণ প্রতিরোধে মানসম্মত সুরক্ষা সামগ্রীর ঘাটতি প্রভৃতি বিষয়ে তথ্য উপস্থাপন করা হয়েছে।

এছাড়া, সুরক্ষা সামগ্রী সরবরাহে অনিয়ম-দুর্নীতি: মানহীন সুরক্ষা সামগ্রী সরবরাহ, কমিউনিটি পর্যায়ে সংক্রমণ বিস্তার রোধে গৃহীত পদক্ষেপসমূহে ঘাটতি, করোনা ভাইরাস মোকাবিলায় সরকারি ক্রয়: আইন অনুসরণে ঘাটতি, বিভিন্ন দাতা সংস্থার আর্থিক সহায়তা প্রকল্পের ক্রয়: দুর্নীতি ও আইন অনুসরণে ঘাটতি, বিভিন্ন হাসপাতালের ক্রয়ে অনিয়ম ও দুর্নীতি।

প্রকল্প গ্রহণ : প্রকল্পের অধীনে ৮৩টি হাসপাতালে অক্সিজেন ট্যাংক স্থাপনে দুর্নীতি, কোভিড নির্ধারিত হাসপাতাল: করোনা চিকিৎসা ব্যয়ে দুর্নীতি, প্রণোদনা বিতরণ: সাড়া প্রদানে ঘাটতি, স্বাস্থকর্মীদের প্রণোদনা প্রদানে দীর্ঘসূত্রিতা, সরকারি সহায়তায় তালিকাভুক্তি: অনিয়ম-দুর্নীতি, সহায়তা পেতে অনিয়ম ও দুর্নীতি, ওএমএস (চাল) সহায়তার ক্ষেত্রে অনিয়ম-দুর্নীতি, প্রাসঙ্গিক আইন অনুসরণ না করা, স্বচ্ছতার ঘাটতির বিষয়গুলোও আলোকপাত করা হয়েছে।

সান নিউজ/এসএ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা