ফিচার

মাচায় ঝুলছে অসময়ের হলুদ তরমুজ

নিজস্ব প্রতিনিধি, ঠাকুরগাঁও: অসময়ে ব্যতিক্রমী মালচীন পদ্ধতিতে তরমুজ চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন ঠাকুরগাঁওয়ের এক সংবাদকর্মীসহ বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা। তরুণ এই কৃষকদের সফলতায় অন্যরাও তরমুজ চাষে অনুপ্রাণিত হচ্ছেন।

তাদের সাফল্যে আশাবাদী কৃষি বিভাগ বলছে, উদ্যমী কৃষকরা পণ্যের ন্যায্যমূল্য পেয়ে লাভবান হলে জেলায় অসময়ে তরমুজ চাষে বিপ্লব ঘটবে।

জানা গেছে, ঠাকুরগাঁওয়ে ২০ থেকে ২৫ বিঘা জমিতে বাণিজ্যিকভাবে তরমুজ চাষ করা হয়ে থাকে। সাধারণত গ্রীষ্মকালে মাঠ থেকে তরমুজ সংগ্রহ করে কৃষকরা। তবে অসময়ে তরমুজ চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন ঠাকুরগাঁওয়ের হরিপুরের সংবাদকর্মী আল মামুন চৌধুরী। চলতি বর্ষা মৌসুমে এক একর জমিতে ব্ল্যাকবেবি ও গোল্ডেন ক্রাউন জাতের তরমুজ চাষ করেছেন তিনি।

সরেজমিনে দেখা গেছে, সবুজ কচি লতাপাতার মাঝে মাচায় ঝুলছে হলুদ রঙের তরমুজ। ছোট-বড় তরমুজে নুয়ে পড়েছে মাচা। দেখতে যেন হলুদের সমারোহ।

সাংবাদিক আল মামুন চৌধুরী জানান, চলতি বর্ষা মৌসুমে ব্ল্যাকবেবি ও গোল্ডেন ক্রাউন জাতের তরমুজ চাষ করতে তার খরচ হয়েছে ৯০ হাজার টাকা। ফলন ভালো হয়েছে। প্রতিটি তরমুজের ওজন হয়েছে আড়াই থেকে ৩ কেজি। কিছুদিন পরে তরমুজের ওজন ৪ থেকে ৫ কেজি হলে বাজারে বিক্রি করবেন তিনি।

আল মামুন আরও জানান, ব্ল্যাকবেবি ও গোল্ডেন ক্রাউন জাতের তরমুজ খেতে খুব রসালো ও সুস্বাদু। তরমুজ বিক্রি করে লাভের স্বপ্ন দেখছেন তিনি।

শুধু আল মামুনই নয়, স্থানীয় অনেক তরুণ যুবক অসময়ে তরমুজ চাষে ঝুঁকছেন। এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ বিভাগের ছাত্র শাহীন আলম ও তার চাচাতো ভাই মানিক মিলে ২০ শতক জমিতে তরমুজ চাষ করেছেন। উপজেলার কামারপুকুর গ্রামে তাদের জমিতেও শোভা পাচ্ছে হলুদ রঙের তরমুজ। তরমুজ বিক্রি করে তারাও লাভের আশা করছেন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাহিন আলম বলেন, ‘করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বেকার সময় কাটায় ইউটিউব দেখে ভাইকে সঙ্গে নিয়ে তরমুজ চাষ করেছি।’

ঠাকুরগাঁও জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক কৃষিবিদ আবু তাহের জানান, এবার জেলার হরিপুর উপজেলায় প্রায় এক হেক্টর জমিতে অসময়ের তরমুজ চাষ করা হয়েছে। ফলনও ভালো হয়েছে। ভালো দাম পেলে অসময়ে তরমুজ চাষে বিপ্লব ঘটবে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সার্বক্ষণিক কৃষকদের পাশে থেকে বিভিন্ন বিষয়ে পরামর্শ দিচ্ছে।

সান নিউজ/কেএমএল/এমবি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা