বিনোদন

নতুন বছরের প্রথম দিনে জমজমাট সাংস্কৃতিক অঙ্গন

নিজস্ব প্রতিবেদক : ভাইরাসের বিষে ভরা ২০২০কে বিদায় জানিয়ে আগমন ঘটেছে নতুন বছর ২০২১ এর। করোনামুক্ত নতুন বছরের প্রত্যাশা সারাবিশ্বের। দেশের নাট্যাঙ্গনও জানান দিচ্ছে নতুন বছরে নতুনভাবে তারা এগিয়ে যেতে চায়।

নাটকের মঞ্চায়ন ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে নতুন বছরকে বরণ করার অভিপ্রায়ে কাজ করছে সংস্কৃতিকর্মীরা। এরই অংশ হিসেবে শুক্রবার সরব ছিল রাজধানীর সাংস্কৃতিক অঙ্গন। সেগুনবাগিচার শিল্পকলা একাডেমির তিন মিলনায়তনে তিনটি নাটকের মঞ্চায়ন ও আরেকটি মিলনায়তনে নাচ, গানসহ নানান আয়োজন ছিল।

শিল্পকলায় তিন নাটক

নতুন বছরের প্রথম সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার তিন মিলনায়তনে তিনটি নাট্যদলের তিনটি নাটক মঞ্চায়ন হয়। এর মধ্যে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় এম্পটি স্পেস থিয়েটার প্রযোজিত নাটক ‘নিউ টেস্টামেন্ট অব রোমিও অ্যান্ড জুলিয়েট’। একই সময়ে পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় জাগরণী থিয়েটারের নাটক ‘রাজার চিঠি’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাট্যবেদ প্রযোজিত নাটক ‘ছায়া মানুষ’।

উইলিয়াম শেক্সপিয়ারের ‘দ্য ট্র্যাজেডি অব রোমিও অ্যান্ড জুলিয়েট’ এর আখ্যানকে প্রশ্নবিদ্ধ করে ‘এ নিউ টেস্টামেন্ট অব রোমিও অ্যান্ড জুলিয়েট’ নাটকটি লিখেছেন সাইমন জাকারিয়া। আর নির্দেশনায় ছিলেন নূর জামান রাজা। এটি দলের প্রথম প্রযোজনার ৬ষ্ঠ মঞ্চায়ন।

নাটকটির কেন্দ্রীয় চরিত্র একজন কবি, যিনি পূর্ণিমা রাতে কবরস্থানে এসে ফুলের গন্ধে মাতাল হন আর নিষ্ঠা প্রেমের গান করেন। তার এই গান শুনে সেই স্থানে এসে হাজির হয় রোমিও আর জুলিয়েট। এভাবেই চলতে থাকে নাটকের ঘটনা, আর এই ঘটনাচক্রে এক পর্যায়ে উপস্থিত হয় ফাদার ফ্রায়ার এবং সবশেষে শেক্সপিয়ার।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছ, গোলাম শাহরিয়ার সিক্ত, স্বাধীন বিশ্বাস, নুরজামান রাজা, লোবা আহম্মেদ, নাসিমুল হোসাইন বাধন, বাপ্পি সরদার, শুভ্র আহম্মেদ, আরিফুল ইসলাম প্রমুখ।

পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ জাগরণী থিয়েটারের নাটক ‘রাজার চিঠি’। মাহফুজা হিলালী রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন, দেবাশিস ঘোষ। এটি ছিল নাটকটির ২৫ তম মঞ্চায়ন।

১৯৩৯ সালে শাহজাদপুরের হরিদাস বসাকের একটি চিঠির উত্তরে চিঠি লিখেছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। এই চিঠি এবং রবীন্দ্রসাহিত্যের প্রভাবে হরিদাস বসাকের জীবন রবীন্দ্রনাথের ‘ঠাকুরদা’ চরিত্রের মতো হয়ে ওঠে। এই কাহিনি নিয়েই ‘রাজার চিঠি’ নাটকটি রচিত হয়েছে। নাটকে ১৯৪৭ সালের দেশবিভাগের চিত্র এবং হরিদাস বসাকের মাতৃভূমি আঁকড়ে থাকার বিষয়টি তুলে ধরা হয়েছে।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, স্মরণ সাহা, শাহানা জাহান সিদ্দিকা, আবেদা আক্তার তৃপ্তি, সেবেকুন নাহার মুন, শাহানাজ শারমিন খান শিমু , জুলিয়েট সুপ্রিয়া সরকার, ইয়াসিন শামিম, মো: বাহারুল ইসলাম বাহার, রফিকুল ইসলাম রনি, সজীব ঘোষ, রুকুনুজ্জামান আপেল, রিপা হালদার, মীম, শেখ আকাশ , পল্লব সরকার, মোহানী মানিক, ইমন প্রমুখ।

আর স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাট্যবেদ প্রযোজিত নাটক ‘ছায়া মানুষ’। নাটকটিতে একক অভিনয় করেছেন মির্জা সম্রাট।

নৃত্যাচার্য বুলবুল চৌধুরীর ১০২তম জন্মবার্ষিকীতে শিল্পকলা একাডেমি

বাংলাদেশের নৃত্যের ভূবনে কীর্তিমান মানুষ নৃত্যগুরু বুলবুল চৌধুরী। তার হাত ধরেই এদেশের নাচের জগত বিকশিত হয়। বাংলাদেশের নাচকে আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিচয় করিয়ে দিতে তার ছিল অসামান্য ভূমিকা। নতুন বছরের প্রথম দিন ১ জানুয়ারি ছিল তার ১০২তম জন্মবার্ষিকী।

আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। আয়োজনের সহযোগিতায় ছিল বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা।

সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজন ছিল দুই ভাগে বিভক্ত। প্রথম পর্বে ছিল আলোচনা আর শেষ পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান।

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানের আলোচনায় অংশ নেন নৃত্যব্যক্তিত্ব আমানুল হক, ড. নিগার চৌধুরী, গোলাম মোস্তফা খান, দীপা খন্দকার, নৃত্য শিল্পী সংস্থার সভাপতি মিনু হক এবং সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান।

মিনু হক বলেন, তৎকালীন সময়ে একজন মুসলিম হিসেবে বুলবুল চৌধুরী নৃত্যশিল্পে পদার্পণ অনেক বড় বিষয়। এবং তা অন্যান্য মুসলিমদের নৃত্য জগতে আসতে অনুপ্রাণীত করেছে। তিনি আলাদাভাবে কোথাও নৃত্য শেখেননি! কিন্তু তার কম্পোজিশন অসাধারণ ছিল। এসময় তিনি শিল্পকলা একাডেমির কোনো এক স্থানে বুলবুল চৌধুরীর নামে কিছু একটা করার জন্য দাবি জানান।

নিগার চৌধুরী বলেন, বুলবুল চৌধুরী শুধু একজন শিল্পী নয়, তার মানবতা বোধও আমাদের প্রাণীত করে। তিনি শুধু শিল্পের জন্যই শিল্পী হয়ে ওঠেননি। বরং তার শিল্প ছিল মানুষের জন্য।

দীপা খন্দকার বলেন, বুলবুল চৌধুরী একটি নক্ষত্র। আমরা তার প্রতিভাগুলোকে ধরে রাখতে পারিনি। আজ তিনি প্রায় নিশ্চিহ্ন হয়ে আছেন!

লিয়াকত আলী লাকী বলেন, নৃত্যের ধারাকে উন্নত করতে রবীন্দ্রনাথ থেকে শুরু করে বিভিন্ন গুণীজন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। বুলবুল চৌধুরী তাদের মধ্যে অন্যতম। শিল্পকলা একাডেমির পক্ষ থেকে বুলবুল নৃত্যধারাকে ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে। সাংস্কৃতিক অঙ্গনের উন্নয়নে প্রত্যেক মানুষকেই এগিয়ে আসতে হবে।

আলোচনার মধ্যে অনুষ্ঠিত হয় নৃত্য পরিবেশনা। এতে নৃত্য পরিবেশন করে-ভোরের পাখি নৃত্য একাডেমি, নন্দন কলাকেন্দ্র, নৃত্যাক্ষর, আঙ্গিকা, নৃত্যকথা, কত্থক নৃত্য সম্প্রদায়, স্পন্দন, রেওয়াজ পারফর্মস, শিখর কালচারাল অর্গানাইজেশন, ঝংকার ললিত কলা একাডেমি এবং জিনিয়া নৃত্যকলা একাডেমি। দেশের প্রতিষ্ঠিত এসব নৃত্য সংগঠনের শিল্পীদের নৃত্যের ছন্দময় মুদ্রার অনন্যতায় মিলনায়তনে উপস্থিত শিল্পরসিকদের বিমোহিত করে।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: নাফ নদীতে মাছ শ...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৈশাখের তীব্র দ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা