ছবি : সংগৃহিত
শিক্ষা
ঢাকা বিশ্ববিদ্যালয়

টাইমস হায়ার র‌্যাংকিংয়ে দেশসেরা

নিজস্ব প্রতিনিধি: বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় এশিয়ার সেরা ১৫০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পায়নি। তবে গত বছরের তুলনায় এই র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কিছুটা এগিয়েছে। এবার র‌্যাংকিংয়ে ১৮৬তম স্থানে অবস্থান করে দেশসেরা প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত এই বিশ্ববিদ্যালয়টি।

আরও পড়ুন: ৮৮৭ কোটি টাকার বাজেট ঘোষণা

গত বৃহস্পতিবার (২২ জুন) যুক্তরাজ্যভিত্তিক টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ম্যাগাজিন এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের একটি তালিকা প্রকাশ করেছে।

বাংলাদেশের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরেই এই তালিকায় রয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ)। বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৯২তম।

এশিয়ার ৩১টি দেশের মোট ৬৬৯টি বিশ্ববিদ্যালয় নিয়ে ১৩টি পারফরম্যান্স ইন্ডিকেটর বিবেচনায় টাইমস হায়ার এডুকেশন এশিয়ার ইউনিভার্সিটির র‌্যাংকিং করেছে।

আরও পড়ুন: ঢাবিতে ৯১৪ কোটি টাকার বাজেট পাস

প্রতিবেদন অনুযায়ী, গত বছরে এই র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা ৫ বিশ্ববিদ্যালয় এবারও তাদের অবস্থান ধরে রেখেছে। এতে প্রথম স্থানে রয়েছে চীনের সিনহুয়া বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে রয়েছে একই দেশের পিকিং বিশ্ববিদ্যালয়।

এছাড়া তৃতীয় অবস্থানে ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর, চতুর্থ অবস্থানে ইউনিভার্সিটি অব হংকং ও পঞ্চম অবস্থানে আছে সিঙ্গাপুরের নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি।

এবছর এশিয়ার সেরা ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের দুইটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। তালিকায় ১৮৬তম স্থানে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এছাড়া ১৯২তম স্থানে আছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন: শিক্ষায় আন্তর্জাতিক অংশীদারিত্ব দরকার

গত বছরের র‌্যাংকিংয়ের তুলনায় এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের অবস্থানের উন্নতি হয়েছে। তালিকার ২৫১ থেকে ৩০০ গ্রুপে অবস্থান করে গতবারও দেশসেরা হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। তবে গতবার এশিয়ার সেরা ২৫০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের কোনো প্রতিষ্ঠানের নাম ছিল না।

পাঠদান, গবেষণা, জ্ঞান ভাগাভাগি ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি- এই চার ক্ষেত্রে ১৩টি সূচক বিবেচনায় নিয়ে তালিকা করা হয়। তালিকার ৪০১ থেকে ৫০০ গ্রুপে রয়েছে দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়। সেগুলো হলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)।

আরও পড়ুন: প্রাথমিকের প্রধান হচ্ছেন ৩৮৪ নন-ক্যাডার

এছাড়া তালিকায় বাংলাদেশের আরও সাতটি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম থাকলেও র‌্যাংকিংয়ে কোনো অবস্থান করতে পারেনি।

বিশ্বের কয়েকটি প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং প্রকাশ করে থাকে। এগুলোর মধ্য আছে টাইমস হায়ার এডুকেশন, যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) অন্যতম।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে টর্পেডো 

পটুয়াখালী প্রতিনিধি: পটুয়াখালী জে...

ইন্টারন্যাশনাল ফাইন্যান্স অ্যাওয়ার্ড পেল ইসলামী ব্যাংক

নিজস্ব প্রতিবেদক : যুক্তরাজ্যভিত্তিক ইন্টারন্যাশনাল ফাইন্যান...

শেখ জামালের জন্মদিনে যুবলীগের শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্...

হিট স্ট্রোকে যুবকের মৃত্যু

নাসিরনগর প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া নাসিরনগরে হিট স্ট্রোকে যু...

বায়ুদূষণে আজ ঢাকা সপ্তম

নিজস্ব প্রতিবেদক: বায়ুদূষণে বিশ্ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা