শিক্ষা
এনভায়রনমেন্টাল ক্লাব

সভাপতি মুহতাসিম আহমেদ, সম্পাদক তাঈব আল জামান

জান্নাত জাহান জুঁই, নজরুল বিশ্ববিদ্যালয়: মুহতাসিম আহমেদকে সভাপতি ও তাঈব আল জামানকে সাধারণ সম্পাদক করে বুধবার (৩১ মে) পরিবেশ বিজ্ঞান বিভাগের এনভায়রনমেন্টাল ক্লাবের যাত্রা শুরু হলো।

আরও পড়ুন: ন্যাটোতে যোগ দেবে সুইডেন

এটি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষকদের পৃষ্ঠপোষকতায় গঠিত হয়েছে। ৩১শে মে (বুধবার) বিকেলে অনুষ্ঠিত ক্লাবটির উদ্বোধনী অনুষ্ঠানে এর কমিটি ঘোষণা করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভাগের শিক্ষকগণ।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন

সহ-সভাপতি- ইসতিয়াক আহমেদ ইমন, সাখওয়াত হোসেন সাকিব, শরীফ হোসেন,সহ-সাধারণ সম্পাদক - রাবিয়া আক্তার মনিফা,ফারিয়া জান্নাত,মৃত্তিকা দাশ দূর্বা,নাসির মোহাম্মদ জমজম,মাকসুদুল হাসান মাহফুজ। সাংগঠনিক সম্পাদক-তাজীম আহমেদ, সহ- সাংগঠনিক সম্পাদক-নাজিফা আলম তোরসা,তানহা,অনিক চক্রবর্তী।সহকারী সাংগঠনিক -দিপীকা পাল, শাতিল। কোষাধ্যক্ষ - অমিত হাসান,সহ-কোষাধ্যক্ষ- হাবিবা আক্তার হ্যাপি,এম আসাদুল্লাহ আল গালিব, এম কে রাজু। দপ্তর সম্পাদক - মশিউর রহমান নিরব, সহ-দপ্তর সম্পাদক সাইদা ইসলাম সেঁজুতি, অনন্যা রহমান, মো: আসিফ সোহান, রায়হানুল হক লিমন।

ক্লাবটির সভাপতি তার বক্তব্যে বলেন, আমাদের এই ক্যাম্পাস ২০ বছর আগেও একটা ওয়াটারবডি ছিল। ক্যাম্পাস ডেভেলপমেন্ট করতে গিয়ে যা এখন আর নেই। ফলে পরিবেশের একটি গুরুত্বপূর্ণ উপাদান ক্ষতিগ্রস্ত হয়েছে। তাহলে কি আমাদের উন্নতির ধারা বন্ধ রাখা উচিত??মোটেও নয়। উন্নতি আমাদের করতে হবে তার পাশাপাশি পরিবেশকেও রক্ষা করতে হবে। উন্নতির পাশাপাশি পরিবেশের প্রধান উপকরণগুলো প্রটেক্ট করাই একজন পরিবেশ বিজ্ঞানীর প্রধান কাজ।

আরও পড়ুন: তুরস্কে গেলেন রাষ্ট্রপতি

ক্লাবটির সাধারণ সম্পাদক তার বক্তব্যে বলেন, পরিবেশের বিভিন্ন সেক্টর গুলার ব্যাপারে আপ-টু-ডেট থাকতে,ফ্রেশার দের বিভিন্ন সফট স্কিল এ দক্ষ করতে ইনভাইরনমেন্টাল ক্লাব এর মূল উদ্দেশ্য। পাশাপাশি ক্যাম্পাসের প্রাকৃতিক পরিবেশ আরো নির্মল করতেও আমরা বদ্ধ পরিকর!

এনভায়রনমেন্টাল ক্লাব ক্যাম্পাসে টেকসই এবং পরিবেশ বান্ধব অনুশীলন প্রতিষ্ঠার লক্ষ্যে এই ক্লাবটির যাত্রা শুরু। এটি শিক্ষার্থীদের জন্য নিয়মিত ওয়ার্কশপ, সেমিনার, ট্রেইনিং, সচেতনতা বৃদ্ধি কার্যক্রম আয়োজন সহ ইএসই ব্যাকগ্রাউন্ডে ক্যারিয়ার সম্পর্কিত স্কিল ডেভেলপমেন্ট নিয়ে কাজ করবে।

এছাড়াও শিক্ষার্থীদের স্কিল ডেভেলপমেন্ট এর জন্য রেগুলেশন, সায়েন্টিফিক প্র‍্যাকটিস এবং এক্সটার্নাল সংস্থাগুলির সাথে কাজ করার মাধ্যমে পরিবেশ রক্ষা, উন্নয়ন এবং পুনরুদ্ধার করায় এই ক্লাবটি কাজ করবে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পানিতে ডুবে এক শিশুর...

ভারতের পণ্য বর্জনে সরকার এত বিচলিত কেন?

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা