প্রশ্নফাঁসের গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষা

প্রশ্নফাঁসের গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা

সান নিউজ ডেস্ক : সকালে শুরু হওয়া এইচএসসি ও সমমান পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে গিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, কেউ প্রশ্নফাঁসের গুজব ছড়ালে প্রমাণস্বাপেক্ষে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

আরও পড়ুন : এইচএসসি-সমমান পরীক্ষা ১১টায় শুরু

সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে এইচএসসি পরীক্ষা হবে জানিয়ে তিনি বলেন, প্রশ্ন ফাঁসের গুজবমুক্ত ও নকলমুক্তভাবে পরীক্ষা হবে।

আমরা এমনটাই আশা করছি। কেউ প্রশ্নফাঁসের চেষ্টা করলে বা গুজব ছড়ালেই প্রমাণস্বাপেক্ষে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

রোববার (৬ নভেম্বর) রাজধানীর বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ কেন্দ্র পরিদর্শনে গিয়ে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

আরও পড়ুন : এইচএসসি ও সমমান পরীক্ষার নির্দেশনা

ডা. দীপু মনি বলেন, সকালেই এসেছি পরীক্ষার পরিবেশ দেখার জন্য। অভিভাবকদের প্রচণ্ড ভিড় রয়েছে। এতে বাকি পরীক্ষার্থীদের আসতে সমস্যা হচ্ছে। অভিভাবকরা অতিরিক্ত ভিড় করছেন।

ঢাকায় এমনিতেই অতিরিক্ত ভিড় হয়। এ জন্য তাদের আসা উচিৎ না। কেন্দ্রের দুই শ’ গজের মধ্যে জমায়েতও নিষিদ্ধ বলেও জানান তিনি।

শিক্ষামন্ত্রী অভিভাবকদের অনুরোধ করেন, সন্তানকে পৌঁছে দিয়ে সাথে সাথে যেন তারা কেন্দ্র ত্যাগ করেন। তাহলে কোনো পরীক্ষার্থীকে কেন্দ্রে আসতে সমস্যা হবে না।

আরও পড়ুন : ৫২ ঘণ্টা পর ভাসানী বিশ্ববিদ্যালয়ের ভিসি মুক্ত

তিনি আরও বলেন, এসএসসির সময় অভিনব কায়দায় প্রশ্ন ফাঁসের চেষ্টা হয়েছে। সে কারণে ব্যবস্থা নেয়া হয়েছে। কেউ চেষ্টা করলেও ব্যবস্থা নেয়া হবে। প্রত্যেকবারেই গুজব ছড়ানোর বিষয়টি দেখা হয়। অপচেষ্টাকারী থাকতেই পারে। কেউই সফল হয়নি।

ডা. দীপু মনি বলেন, কোচিং বন্ধের নির্দেশনা চলে। তারপরও নানা কৌশলে চলে। এটি বন্ধ করা মন্ত্রণালয় ও বোর্ডের একার পক্ষে সম্ভব নয়। স্থানীয় প্রশাসনেরও পদক্ষেপ নিতে হবে। সাংবাদিকদেরও চিহ্নিত করতে হবে।

এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, কোচিংয়ের প্রয়োজন আছে। স্কুল-কলেজগুলোতে একসাথে অনেক শিক্ষার্থী ক্লাস করে। সবার প্রতি শিক্ষকদের আলাদা নজর দেয়া সম্ভব নয়। তবে নতুন যে শিক্ষাক্রম, তাতে কোচিংয়ে যাওয়ার প্রয়োজন হবে না বলে আশা করি।

আরও পড়ুন : ঝরে পড়ছে অটোপাস শিক্ষার্থীরা

এদিকে সারাদেশে রোববার থেকে ১১টি শিক্ষা বোর্ডের অধীনে একযোগে শুরু হয়েছে চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা। যা ব্যবহারিক পরীক্ষার মধ্য দিয়ে আগামী ২২ ডিসেম্বর শেষ হবে।

রোববার (৬ নভেম্বর) বেলা ১১টায় শুরু হয় বাংলা প্রথম পত্রের পরীক্ষা।

শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত সময়সূচী অনুযায়ী ১৩ ডিসেম্বর এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ১৫ ডিসেম্বর, যা শেষ হবে ২২ ডিসেম্বর।

আরও পড়ুন : শিক্ষার্থীদের র‌্যাগ ডের নামে অশ্লীলতা

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি গত ১৯ অক্টোবর জানিয়েছিলেন, এইচএসসি ও সমমান পরীক্ষাকে কেন্দ্র করে সারা দেশে ৪২ দিন কোচিং সেন্টার বন্ধ থাকবে। সেই অনুযায়ী, ৩ নভেম্বর থেকে সব কোচিং সেন্টার বন্ধ রয়েছে, যা ১৪ ডিসেম্বর পর্যন্ত অব্যাহত থাকবে।

প্রসঙ্গত, এবার পরীক্ষায় অংশ নিচ্ছেন ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন শিক্ষার্থী। এদের মধ্যে, ছাত্র ৬ লাখ ২২ হাজার ৭৯৬ জন এবং ছাত্রী ৫ লাখ ৮০ হাজার ৬১১ জন।

১১টি শিক্ষা বোর্ডের মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ৯ লাখ ৮৫ হাজার ৭১৩ জন। এর মধ্যে, ছাত্র ৫ লাখ ৮২ হাজার ১৮৩ জন এবং ছাত্রী ৫ লাখ ৩ হাজার ৫৩০ জন।

আরও পড়ুন : প্রশ্নপত্র ফাঁস করলে ১০ বছর জেল

অপরদিকে, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ৯৪ হাজার ৭৬৩ জন। এর মধ্যে, ছাত্র ৫১ হাজার ৬৯৫ জন এবং ছাত্রী ৪৩ হাজার ৬৮ জন।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (বিএম/বিএমটি) এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় ১ লাখ ২২ হাজার ৯৩১ জন অংশ নেবে। এর মধ্যে, ছাত্র ৮৮ হাজার ৯১৮ জন এবং ছাত্রী ৩৪ হাজার ১৩ জন।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে, করোনার কারণে চলতি বছর সব বিষয়ে ও পূর্ণ নম্বরে পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। শিক্ষা বোর্ড সিলেবাস পুনর্বিন্যাস করেছে। তবে ২০২৩ সাল থেকে সব বিষয় ও পূর্ণ নম্বর পুনর্বিন্যাস করা সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন : জ্ঞানের আলো ছড়াচ্ছে অক্সিজেন

এইচএসসি ও সমমানের পরীক্ষাকে কেন্দ্র করে প্রশ্নপত্র ফাঁসের গুজবমুক্ত, নকলমুক্ত, সুষ্ঠু ও ইতিবাচক পরিবেশে পরীক্ষা সম্পন্ন করার লক্ষ্যে নির্দেশনা জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শনিবার (৫ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ দফতর থেকে এ নির্দেশনা জানানো হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীকে অবশ্যই হলে প্রবেশ করতে হবে।

ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না।

আরও পড়ুন : এক শিফটে চলবে সব প্রাথমিক বিদ্যালয়

পরীক্ষা শুরু হওয়ার ২৫ মিনিট পূর্বে প্রশ্নের সেট কোড ঘোষণা করা হবে। প্রশ্নপত্র ফাঁসের গুজবসৃষ্টিকারী ব্যক্তি/ব্যক্তিবর্গের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

কোনো প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান প্রধান, শিক্ষক কোনভাবে পাবলিক পরীক্ষায় বেআইনি কাজ করলে সে প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান-প্রধান ও শিক্ষকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে এবং প্রয়োজনে পরীক্ষা কেন্দ্র বাতিল করা হবে।

পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি (যেমন পরীক্ষার্থী, কক্ষ পর্যবেক্ষক, মন্ত্রণালয়ের কেন্দ্র পরিদর্শন টিম, বোর্ডের কেন্দ্র পরিদর্শন টিম, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের পরিদর্শন টিম, নিরাপত্তার দায়িত্ব নিয়োজিত আইন প্রয়োগকারী সংস্থার সদস্য) ছাড়া অন্য কেউই কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।

আরও পড়ুন : তরুণরাই আগামী দিনের নেতা

প্রশ্নপত্র বিতরণের পূর্বে সময়সূচি অনুযায়ী বিষয়, বিষয় কোড, পত্র ও সেট কোড নিশ্চিত হয়ে কক্ষ পর্যবেক্ষকরা বিতরণ করবেন।

প্রসঙ্গত, এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের গুজবমুক্ত, নকলমুক্ত, সুষ্ঠু ও সুন্দর পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে ৩ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হয়।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনা নিহত ২

জেলা প্রতিনিধি: ঢাকা-আরিচা মহাসড়কে মানিকগঞ্জের সাটুরিয়া উপজে...

থাইল্যান্ডের সঙ্গে ৫ দ্বিপক্ষীয় নথি সই

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিশেষ...

বিএনপি দিনের আলোতেও অন্ধকার দেখে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহ...

রাজধানীর গেন্ডারিয়ায় এক বৃদ্ধা নিহত

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গেন্ডারিয়ায় দ্রুতগামী একটি ট্রাক...

ইতিহাস গড়ল পুষ্পা: দ্য রাইজ

বিনোদন ডেস্ক: ভারতের স্বাধীনতা দিবসের দিন বড়সড় ধামাকা দিতে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা