জ্ঞানের আলো ছড়াচ্ছে অক্সিজেন
সারাদেশ

জ্ঞানের আলো ছড়াচ্ছে অক্সিজেন

ঠাকুরগাঁও প্রতিনিধি : জ্ঞানের আলো ছড়াচ্ছে অক্সিজেন জ্ঞান সমৃদ্ধ কেন্দ্র নামে একটি গণ-পাঠাগার। সীমন্তবর্তী এলাকার অবহেলিত মানুষের জ্ঞান সমৃদ্ধি ও আলোকিত মানুষ গড়ার প্রত্যয়ে সহায়ক ভূমিকা হিসেবে কাজ করছে উপজেলার একমাত্র পাঠাগারটি।

আরও পড়ুন : প্রকল্পের কাজে ধীরগতিতে চরম দুর্ভোগ

জানা যায়, ২০১৮ সালে ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলায় অক্সিজেন নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন আত্মপ্রকাশ করে।পরবর্তীতে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর প্রত্যয় নিয়ে কাজ শুরু করে।

মাদক নির্মুলে জনসচেতনতা সৃষ্টি, রাস্তার ধারে বৃক্ষ রোপন, সাম্প্রদায়িক সম্প্রীতি, মানবতা বোধ, নারীর ক্ষমতায়ন, যৌতুক ও বাল্য বিবাহ প্রতিরোধ সহ নানা অসংগতি নিজে কাজ শুরু করে সংগঠনের সদস্যরা।

এরই মাঝে ২০২০ সালে ২৬ মার্চ গড়ে তোলা হয় অক্সিজেন জ্ঞান সমৃদ্ধ কেন্দ্র নামে একটি গণ পাঠাগার। গণ পাঠাগারটি ৫০ থেকে ৬০ টি বই দিয়ে পথ চলা শুরু করে। বর্তমানে বিভিন্ন দেশের গুণী লেখকদের ১৫’শ টির বেশি বই রাখা হয়েছে সেখানে।

আরও পড়ুন : বাসের ধাক্কায় প্রাণ গেল ৪ জনের

পাশাপাশি তৈরী করা হয়েছে বঙ্গবন্ধু স্মৃতি কর্ণার। এলাকার কিশোর কিশোরী সহ নানান বয়সী বই প্রেমী মানুষ সেখানে ভিড় জমাচ্ছেন বই পড়ার জন্য। বই পড়ে জানতে পাড়ছেন ইতিহাস ঐতিহ্য সহ রাজনৈতিক, কবি-সাহ্যিতকদের জীবন কাহিনী। এতে ভাল কাজের প্রতি উৎসাহি পাশাপাশি স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে জ্ঞান অর্জনে সহায়ক ভূমিকাও পালন করছে পাঠাগারটি।

এ ছাড়াও করোনা কালীন সময়ে নিজ উদ্যোগে অসহায় মানুষদের খাদ্য সহায়তা দেওয়া সহ করোনা ভাইরাস মোকাবেলায় হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক বিতরণ সহ জনসচেতনতা মুলক কাজ করেছে সংগঠনটি।

আরও পড়ুন : চাকরি জাতীয়করণের দাবিতে গ্রাম পুলিশের মানববন্ধন

এরই মাঝে গণ গ্রস্থাগার অধিদপ্তরের নিবন্ধন পেয়েছে সীমান্তবর্তী এলাকার একমাত্র গণ পাঠাগারটি।

অক্সিজেন জ্ঞান সমৃদ্ধ কেন্দ্র গণ পাঠাগারে বই পড়তে আসা রুবেল নামে একজন কলেজ ছাত্র জানান, স্কুলের পড়া লেখার পাশাপাশি তিনি পাঠাগারে প্রতিনিয়ত বই পড়তে আসেন। পাঠাগার থেকে বঙ্গবন্ধুর আত্মজীবনী সম্পর্কে জেনেছেন তিনি। এছাড়াও বিভিন্ন ধরণের বই পড়ে জ্ঞান অর্জন করছেন এলাকার অনেকেই।

ষাটোর্ধ্ব বই প্রেমী সাদেকুল ইসলাম দর্জি জানান, কাপড় সেলাইয়ের কাজের ফাঁকে সময় পেলেই ওই পাঠাগারে গিয়ে বই পড়েন তিনি। শুরুতে অনেকের আগ্রহ না থাকলেও এখন তাকে দেখে তরুণ প্রজন্মের শিক্ষার্থীরাও বই পড়তে যায় সেখানে। পাঠাগারটি পাঠকদের সমৃদ্ধিতে ব্যাপক ভূমিকা পালন করছে বলেও জানান তিনি।

আরও পড়ুন : বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র উদ্ধার

অক্সিজেন জ্ঞান সমৃদ্ধ কেন্দ্র গণ পাঠাগারের সভাপতি মোজাহেদুল ইসলাম জানান, সীমান্তবর্তী অবহেলিত হরিপুর উপজেলা গাছ দিয়ে লাল সবুজ গড়ে তোলার বিভিন্ন ধরণের কার্যক্রম পরিচালনা করছেন সংগঠনের ৭৫ জন সদস্য। এছাড়াও তাদের গড়ে তোলা একমাত্র পাঠাগারটি সাধারণ শিক্ষার্থীদের জ্ঞান অর্জনে ব্যাপক ভূমিকা পালন করছে।

অক্সিজেন জ্ঞান সমৃদ্ধ কেন্দ্র গণ পাঠাগারের পৃষ্ঠপোষক ও উপজেলা চেয়ারম্যান জিয়াউল হাসান মুকুল বলেন, অক্সিজেন বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কাজের পাশাপাশি জ্ঞান বৃদ্ধির কাজ করছে। তাদের কার্যক্রম আরও ব্যাপকভাবে সম্প্রসারিত করার জন্য সকলের এগিয়ে আসার আহবান জানান তিনি।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা