রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে নানা ষড়যন্ত্রের প্রতিবাদে সচেতন নাগরিকদের মানববন্ধন
শিক্ষা

রবির বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিবাদে মানববন্ধন

নিজস্ব প্রতিনিধি, রবি: সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে জামিনুর রহমান কর্তৃক নানা ষড়যন্ত্র এবং বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার প্রতিবাদে ও ষড়যন্ত্রকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে সিরাজগঞ্জের সচেতন নাগরিক সমাজ।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) বিকেলে শাহজাদপুর পৌর এলাকার কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ভাষ্কর্যের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

উদ্দেশ্য প্রণোদিতভাবে চুলকাটাসহ নানা আন্দোলনের নামে সাধারণ গুটিকয়েক শিক্ষার্থীদের ব্যবহার করে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা পণ্ড করিয়ে বিভিন্ন গণমাধ্যমে বিভ্রান্তিকর তথ্য প্রদান করে বিশ্ববিদ্যালয়ে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি এবং একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনায় বাধাগ্রস্ত করে বিশ্ববিদ্যালয় বন্ধের পরিকল্পনা, ষড়যন্ত্রের প্রতিবাদ ও ষড়যন্ত্রকারী জামিনুর রহমানের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এই মানবন্ধন করেন সিরাজগঞ্জের সচেতন নাগরিক সমাজ।

মানববন্ধনে সচেতন নাগরিক সমাজ দাবি করে বলেন, এই বিশ্ববিদ্যালয় সিরাজগঞ্জবাসীর জন্য বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার এবং কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত স্থান। এই বিশ্ববিদ্যালয় নিয়ে যারা নানা ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন এবং মিথ্যা অভিযোগ তুলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, দুর্নীতি দমন কমিশন, শিক্ষা মন্ত্রণালয়সহ বিভিন্ন গণমাধ্যমে বিভ্রান্তিকর তথ্য প্রদান করে আমাদের সন্তানদের শিক্ষার পরিবেশকে ব্যাহত করছে এবং বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনা বাধাগ্রস্ত করে সুবিধা নিতে চাইছে সেই সকল ষড়যন্ত্রকারীসহ জামিনুর রহমানকে যেন দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হয়।

এদিকে গতকাল বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী প্রশাসনিক ভবনের সামনে জামিনুরের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে আরেকটি মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা।

এ বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মো: শাহ আলী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা যায়, গত ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে বিশ্ববিদ্যালয় প্রচারিত কর্মকর্তা নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) পদে আবেদন করেন জনৈক এই জামিনুর রহমান। সংশ্লিষ্ট পদে যোগ্যতা ও অভিজ্ঞতা না থাকায় জামিনুর রহমানের আবেদনপত্রটি বাতিল করা হয়। এর প্রেক্ষিতে, জামিনুর রহমান বিশ্ববিদ্যালয়ের অনুমোদন, ভাইস চ্যান্সেলর নিয়োগসহ অন্য জনবল নিয়োগের বৈধতা, বিশ্ববিদ্যালয় বন্ধের দাবিসহ সকল কার্যক্রমকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট পিটিশন দাখিল করেছিলো।

এই বিষয়ে শিক্ষার্থী শামীম হোসেনের সাথে কথা হলে তিনি জানান, চুলকাটা ঘটনার যে ব্যাচের সাথে ঘটেছিল আমি সেই ব্যাচের শিক্ষার্থী নই ওরা আমার জুনিয়র ব্যাচ আমি সিনিয়র ব্যাচ। বিষ খাওয়ার ঘটনায় সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, আমরা অনশনে ছিলাম তারপর অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে ভর্তি হই। আমার পেটে বিষের কোন আলামত পাওয়া যায়নি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো: সোহরাব আলীর সাথে কথা হলে তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের সাথে কতিপয় আন্দোলনকারী কিছু শিক্ষার্থী দ্বারা লাঞ্চিতের একটা ঘটনা সম্পর্কে আমি আগেও অবগত ছিলাম এবং বিশ্ববিদ্যালয় অস্থিতিশীল করার পিছনে জামিনুর নামের ব্যাক্তিটি নানা ষড়যন্ত্রের প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারি এবং সিরাজগঞ্জের নাগরিক সমাজের মানবন্ধন সম্পর্কেও আমি অবগত হয়েছি। সঠিক তদন্তের মাধ্যমে আমরা দ্রুত বিষয়টি খতিয়ে দেখা হবে। এদিকে সাধারণ শিক্ষার্থীরা ক্লাস পরীক্ষায় বসতে চেয়ে স্মারকলিপি জমা দিয়েছে। আমরা অতি দ্রুত শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষায় ফিরে যেতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবো।

সান নিউজ/এফএইচপি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা...

ঢাকাসহ ৪ বিভাগে বৃষ্টির পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে চলছে তীব্র তাপপ্রবাহ। চলমান এই গ...

বাসচাপায় ফুপু-ভাতিজা নিহত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মিরপুরে বাসচাপায় জনের মৃত্যু হয়ে...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

রেলের উন্নয়নে আগ্রহী রাশিয়া

নিজস্ব প্রতিবেদক: রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিমের সাথে সৌজন্য...

কলকাতায় হিট স্ট্রোকে প্রথম মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : তীব্র গরমে কলকাতায় হিট স্ট্রোকে প্রথম এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা