শিক্ষা

স্কলারশিপের নিয়ে বিদেশে শিক্ষা

স্কলারশিপ নিয়ে অনেকেই বিদেশে উচ্চ শিক্ষার জন্য যেতে আগ্রহী। এ ক্ষেত্রে আগে থেকেই প্রস্তিুতি নিতে হয় শিক্ষার্ীদের। কিভাবে স্কলারশিপ পাওয়া যায় বে বিষয়ে ভালো ধারনা থাকতে হবে।

তাই আগে জানতে হবে কোথায় কিভাবে স্কলারশিপের খোঁজ-খবর পাওয়া যাবে। সেই সাইটগুলো সম্পর্ জানা থাকলে বিষয়টি অনেক সহজ হয়ে যায়। আমরা অনেকে Youth Opportunities-এর নাম শুনেছি। অনেকে আবার শুনিনি। এই ওয়েবসাইটে ঢোকলে জানতে পারবেন বিশ্বরে কোথায় কি প্রতিযোগিতা হচ্ছে। কোথায় ইন্টা র্ ও ভলোন্টিয়ার লাগবে।

কোন কোন দেশ স্কলারশিপ দিচ্ছে তা জানতে https://www.youthop.com/, https://bangla.youthop.com/, https://moedu.gov.bd এসব ওয়েবসাইটগুলুতে যেতে পারনে। এসব সাইটে স্কলারশিপের বিভিন্ন তথ্য জানা যাবে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, রাশিয়া, জার্মানি, জাপান ও চীনে স্কলারশিপের খোঁজখবর পাওয়া যাবে তাদের অফিশিয়াল ওয়েবসাইগুলোতে।

তবে যুক্তরাজ্যে স্কলারশিপে পড়াশোনার জন্য খোঁজখবর পাওয়া যাবে www.ukcisa.org.uk, https://www.ucas.com/ ,http://www.educationuk.org/ এই ওয়েবসাইটে।

এছাড়া যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার বিভিন্ন বিম্ববিদ্যালয়ের ওয়েবসাইটেও পারবেন স্কলারশিপ সংক্রান্ত তথ্য পাওয়া যাবে। যুক্তরাজ্যের জন্য https://www.gov.uk/browse/visas-immigration/student-visas এবংঅস্ট্রেলিয়ায় পড়াশোনার জন্য http://studyinaustralia.gov.au সাইটে তথ্য পাওয়া যাবে।

এছাড়া কানাডার জন্য www.cic.gc.ca/english/information/applications/student.asp জার্মানী তথ্য পাওয়া যাবে www.daad.de/deutschland/index.en.htm এই ওয়েবসাইটে।

এছেড়া জার্মানী স্কলারশিপ সংক্রান্ত তথ্য পাওয়া যাবে www.daad.org.uk/en/12703/index.html এই সাইটে।

এসব সাইটের বাইরেও ঢাকায় এইসব দেশের দূতাবাসে গেলেও মিলবে প্রয়োজনীয় সব তথ্য।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর একাডেমি ভাষা ইংরেজি হওয়ায় বাংলাদেশের শিক্ষার্ীদের কোন অসুবিধা হয় না। কিন্ত কিছুকিছু দেশ আছে তাদরে প্রধানভাষা ইংরেজি নয়। সে ক্ষেত্রে সেসব দেশের ভাষা শিখে নেয়াটা জরুরি। এসব দেশগুলো হচ্ছে জাপান, জার্মান ও চীন। তবে এসব দেশেও ইংরেজিতে পড়াশুনা করা যায়। তবে সবার সাথে যোগাযোগের জন্য সে দেশের ভাষ জানাটা জরুরি।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সকালে রাজধানীতে মুষলধারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে তীব্র তাপপ্রবাহের পর স্বস্তির বা...

ইউপি চেয়ারম্যানকে গ্রেফতারের দাবি

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধ...

২১ বছর পর পৃথিবীতে সৌরঝড়ের আঘাত 

আন্তর্জাতিক ডেস্ক: ২১ বছর পর পৃথিবীতে শক্তিশালী সৌরঝড় আঘাত...

খাগড়াছড়িতে বিশ্ব মা দিবস উদযাপন 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

পিএসজি ছাড়ার ঘোষণা এমবাপের

স্পোর্টস ডেস্ক : নানা নাটকীয়তার পর অবশেষে প্যারিস সেইন্ট জার...

গণ বিশ্ববিদ্যালয়ের রেজিস্টারের অপসারণের দাবি

নিজস্ব প্রতিনিধি: নিজের পিএইচডি নিয়ে জালিয়াতিসহ নানা দুর্নী...

বন্দি বিনিময় চুক্তির প্রস্তাব দিলো সৌদি 

নিজস্ব প্রতিবেদক: স্বরাষ্ট্রমন্ত্...

এআইয়ের অপব্যবহার রোধে ব্যবস্থা 

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, বাংলাদ...

খাগড়াছড়িতে বিশ্ব মা দিবস উদযাপন 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা