ছবি: সংগৃহীত
সারাদেশ
গুচ্ছ ভর্তি পরীক্ষা 

নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘বি’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন

জান্নাত জাহান জুঁই (নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি) : জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ২০২২-২৩ শিক্ষাবর্ষের গুচ্ছ পদ্ধতিতে ‘বি’ ইউনিটের (মানবিক) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

আরও পড়ুন : আইসিসির প্রধান প্রসিকিউটরের বিরুদ্ধে পরোয়ানা

শনিবার (২০ মে) বিশ্ববিদ্যালয়ের কলা ভবন, বিজ্ঞান ভবন, ব্যবসায় প্রশাসন অনুষদ ভবন ও সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের মোট ১১৩ টি কক্ষে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ভর্তি পরীক্ষায় ৭ হাজার ২ শত ৯৫ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন ৭ হাজার ১শ ৫২ জন এবং অনুপস্থিত ছিলেন ১৪৩ জন। পরীক্ষায় উপস্থিতির হার প্রায় ৯৮ শতাংশ।

আরও পড়ুন : ঢাকা ছাড়ছে প্রথম হজ ফ্লাইট

পরীক্ষা শুরু হলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর কেন্দ্রের বিভিন্ন কক্ষ পরিদর্শন করেন।

এ সময় উপস্থিত ছিলেন- ভিজিল্যান্স উপ-কমিটির সদস্য কলা অনুষদের ডিন প্রফেসর ড. মুশাররাত শবনম, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. মো. রিয়াদ হাসান, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন ও প্রক্টর প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মোঃ আব্দুল হালিম, কর্মকর্তা পরিষদের সভাপতি মোঃ আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

আরও পড়ুন : রেলপথে যাত্রী বৃদ্ধি পেয়েছে

ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, ২০২৩ সালের জিএসটি’র যে ভর্তি পরীক্ষা, তাতে ২২ টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একযোগে শুরু হয়েছে। কেন্দ্র হিসেবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়েও সেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আমাদের কোন উপকেন্দ্র অর্থাৎ ক্যাম্পাসের বাইরে অন্যকোনো প্রতিষ্ঠানে আমরা ভর্তি পরীক্ষা নিচ্ছি না।

উপাচার্য আরও বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে ৭ হাজার ২শ ৯৫ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষা দিতে পারছে। নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা অত্যন্ত উৎসব মুখর পরিবেশে গ্রহণ করা হয়েছে। শিক্ষার্থীরা সুন্দর ও সুষ্ঠুভাবে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন।

আরও পড়ুন : আরও ৫২ ডেঙ্গুরোগী হাসপাতালে

তিনি বলেন, আমাদের যারা এ পরীক্ষা আয়োজনের সাথে সংশ্লিষ্ট ছিলেন তারা দিন রাত পরিশ্রম করে এটি আয়োজন করেছেন। তারা অত্যন্ত বিচক্ষণতার সাথে দায়িত্ব্ পালন করেছেন। পাশাপাশি যারা স্বেচ্ছাসেবক তারা সহযোগিতা করেছেন। স্থানীয় জনগণ, ক্যাম্পাসে ক্রিয়াশীল সংগঠনগুলো, বাংলাদেশ ছাত্রলীগ নজরুল বিশ্ববিদ্যালয় শাখা ও গণমাধ্যমকর্মীসহ সবোর্পরি আমরা নজরুল বিশ্ববিদ্যালয় পরিবার সবার সহযোগিতা পেয়েছি।

গুচ্ছ পদ্ধতির এ ভর্তি পরীক্ষায় ২২ টি পাবলিক বিশ্ববিদ্যালয় দেশব্যাপী এক যোগে মোট ১৯ টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা গ্রহণ করছে। ‘সি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৭ মে।

আরও পড়ুন : সিলেটের সঙ্গে সারাদেশের যোগাযোগ বন্ধ

এ পরীক্ষায় পরীক্ষার্থীদের উপস্থিতি ও পরীক্ষা কার্যক্রম পরিচালনায় দায়িত্বপ্রাপ্তদের কাজ দেখে গণমাধ্যমের প্রতিনিধিরা ও পরীক্ষা আয়োজনে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম নিয়ে উপস্থিত অভিভাবকরাও সন্তোষ প্রকাশ করেন।

পরীক্ষার্থীরা যাতে সঠিক সময়ে পরীক্ষার হলে উপস্থিত হতে পারে, সেজন্য বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের পক্ষ থেকে জয়বাংলা বাইক সার্ভিস চালু করা হয়।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জনের মৃত্যূু

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকার দেশ ক...

প্রাথমিক বিদ্যালয়ে আগুন

জেলা প্রতিনিধি: ফরিদপুর জেলার নগরকান্দায় সরকারি মডেল প্রাথমি...

আ’লীগের সভা ২ মে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সংসদীয় দলের ২য় সভা আগামী বৃহ...

পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু 

জেলা প্রতিনিধি: ঝালকাঠিতে পানিতে ডুবে আব্দুল্লাহ (৬) ও জামিল...

বাড্ডা এলাকায় দীর্ঘ লোডশেডিং

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর রামপুরা থেকে বসুন্ধরা পর্যন্ত পাও...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা