সারাদেশ

আলফাডাঙ্গায় পৌরসভা-ইউপি নির্বাচন 

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর): আগামীকাল (২৯ ডিসেম্বর) ৭ম ধাপে ফরিদপুরের আলফাডাঙ্গায় একটি পৌরসভা ও ৩টি ইউনিয়নে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। শেষ মুহূর্তের নানা প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন প্রতিদ্বন্দ্বী একটি পৌরসভার মেয়র-কাউন্সিলর এবং ৩টি ইউনিয়নের চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য প্রার্থীরা।

আরও পড়ুন : নোয়াখালীতে মোটরসাইকেল দুর্ঘটনায় ছাত্রদল নেতার মৃত্যু

নির্বাচনী এলাকা ঘুরে জানা গেছে, আলফাডাঙ্গা পৌরসভায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর বিপক্ষে তিনজন স্বতন্ত্র প্রার্থী হয়ে মাঠে রয়েছেন। এখানে স্বতন্ত্র প্রার্থীরাও আওয়ামী লীগ ঘরোনার। আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. সাইফুর রহমান সাইফার গত নির্বাচনে নৌকা প্রতীক নিয়েই আলফাডাঙ্গা পৌরসভা সৃষ্টিলগ্নের প্রথম মেয়র হিসেবে জয়ী হয়েছিলেন। সাইফারের আপন চাচা উপজেলা আওয়ামী লীগের সভাপতি আর তিনি পৌর আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। পৌরসভায় মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে (জগ) প্রতীক নিয়ে নির্বাচন করছেন আলফাডাঙ্গা সদর ইউনিয়নের বিদ্রোহী হিসেবে নির্বাচিত দুইবারের চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মো. জাহিদুল হাসানের বড় ভাই একেএম আহাদুল হাসান। এছাড়া মেয়র পদে অপর দুই প্রার্থী মো. আলী আকসাদ ঝন্টু নারিকেল গাছ ও মুন্সী মাহাবুব মোবাইল ফোন প্রতীক নিয়ে নির্বাচনে লড়ছেন। ঝন্টু স্থানীয় সংসদ সদস্য মনজুর হোসেনের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত। পৌরসভায় সাধারণ কাউন্সিলর পদে ৩৪ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১০জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

তিনটি ইউনিয়নের মধ্যে আলফাডাঙ্গা সদর ইউনিয়ন বুড়াইচ ও গোপালপুরে স্বতন্ত্র প্রার্থী হিসাবে রয়েছে আওয়ামী লীগের একাধিক বিদ্রোহী প্রার্থী। বিদ্রোহীদের মধ্যে বুড়াইচ ও গোপালপুরে সাবেক চেয়ারম্যানরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রতিটি ইউনিয়নে রয়েছে কমবেশি বিএনপির ঘরানার ভোট। বিভিন্ন ইউনিয়নের ভোটারদের সাথে আলাপ করে জানা যায়, বিদ্রোহী চাপে বেকায়দায় আছে নৌকার প্রার্থীরা। এ উপজেলায় সংসদ নির্বাচনে ৯০ ভাগ ভোট আওয়ামী লীগকে দিলেও স্থানীয় নির্বাচনে ব্যক্তি কেন্দ্রিক ভোট দিবেন ভোটাররা। কোন কোন জায়গায় নৌকা ও বিদ্রোহী সমর্থকদের মধ্যে চলছে টান টান উত্তেজনা। আওয়ামী লীগের দূর্গ হওয়ায় সুষ্ঠ নির্বাচনের দাবি জানিয়েছেন বিদ্রোহী প্রার্থীরা।

গোপালপুর ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী ৩ জন। এরা হলেন, আওয়ামী লীগ মনোনিত প্রার্থী বর্তমান চেয়ারম্যান ইনামুল হাসান (নৌকা), স্বতন্ত্র প্রার্থী সাবেক চেয়ারম্যান খান সাইফুল ইসলাম (চশমা) এবং স্বতন্ত্র প্রার্থী রূপালি পারভীন (আনারস)। ইউনিয়নটিতে সাধারণ সদস্য পদে ৩০জন ও সংরক্ষিত নারী সদস্য পদে ১৩জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আরও পড়ুন : গলায় ফাঁস দিয়ে নারীর আত্মহত্যা

আলফাডাঙ্গা সদর ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী ৫ জন। প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সোহরাব হোসেন বুলবুল (নৌকা) স্বতন্ত্র প্রার্থী মনিরুজ্জামান মাসুদ মাস্টার (চশমা), আব্দুর রাজ্জাক (মোটরসাইকেল), আশিকুর রহমান (আনারস) ও ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী শেখ সোবহান (হাতপাখা)। এ ইউনিয়নে সাধারণ সদস্য পদে ৩০জন ও সংরক্ষিত নারী সদস্য পদে ৮জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বুড়াইচ ইউনিয়নে ৬জন চেয়ারম্যান প্রার্থী হলেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আব্দুল আলীম মোল্লা, আওয়ামী লীগের দলীয় মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হয়ে মাঠে আছেন যুবলীগ নেতা আহ্সান উদৌল্লা রানা (চশমা), স্বতন্ত্র বর্তমান চেয়ারম্যান জাহাঙ্গীর আলম (মোটরসাইকেল), সাবেক চেয়ারম্যান আব্দুল ওহাব পান্নু (আনারস), মো. তোকাম্মেল হোসেন (টেবিল ফ্যান) ও আবু মুসা (টেলিফোন)। এ ইউনিয়নে সাধারণ সদস্য পদে ৩৩জন ও সংরক্ষিত নারী সদস্য পদে ১৪জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতাকর্মীরা জানান, একাধিক বিদ্রোহী প্রার্থী থাকায় নৌকার প্রার্থীরা চাপে আছে। সবাই মিলে কাজ না করলে নৌকাকে জয়ী করা কঠিন হবে। তবে শেষ পর্যন্ত নৌকা প্রতীক দেখলে মাথা ঠিক থাকে না আলফাডাঙ্গার মানুষের। তবে এরমধ্যে সংখ্যা গরিষ্ঠ নেতাকর্মীরা দিনের বেলায় নৌকায় চড়ে সূর্য ডোবার পর রাতের বেলায় বিদ্রোহীদের গাড়ে চড়ছেন বলে জানা গেছে।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এসএম আকরাম হোসেন বলেন, সংসদ নির্বাচনে আলফাডাঙ্গার ভোটে এমপি নির্বাচিত হয়। আলফাডাঙ্গাবাসী নৌকা পাগল। নৌকা দেখলে মাথা ঠিক থাকে না! তবে স্থানীয় নির্বাচনে বিদ্রোহীদের কারণে নৌকার প্রার্থীরা বেকায়দায় আছেন। সবাই আওয়ামী লীগ। একজন নৌকা পাইছে বাকিসব বিদ্রোহী হয়ে নৌকাকে ঠকানোর জন্য উঠেপড়ে লেগেছে। তবে আমি আশাবাদী নেতাকর্মীরা ভেদাভেদ ভুলে সিল মারার সময় নৌকা মার্কায় সিল মারবে। আলফাডাঙ্গা পৌরসভা ও সদর ইউনিয়নে নৌকার প্রার্থীরাই বিজয়ী হবে।

ফরিদপুর সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ও পৌরসভার রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। নির্বাচনী পরিবেশ শান্তিপূর্ণ রাখতে শুধু পৌরসভাই ৯টি কেন্দ্রে ৯জন ম্যাজিস্ট্রেটসহ প্রয়োজনীয় সংখ্যক আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে।

আরও পড়ুন : বঙ্গবন্ধু সেতু‌তে যান চলাচল ব্যাহত

প্রসঙ্গত, আগামী ২৯ ডিসেম্বর আলফাডাঙ্গা পৌরসভায় ১৩ হাজার ৮৪৯, আলফাডাঙ্গা সদর ইউপিতে ৭ হাজার ৫৫১, বুড়াইচ ইউপিতে ১৬ হাজার ২৭১ ও গোপালপুর ইউপিতে ১৩ হাজার ৮৪৮ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

হাইকোর্টের আদেশে সংক্ষুব্ধ শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: চলমান তাপপ্রবাহের মধ্যে প্রাথমিক ও মাধ্যমি...

হরিপুরে হিট স্ট্রোকে নারী শ্রমিকের মৃত্যু

জেলা প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের হরিপ...

রাফাহতে ইসরায়েলি হামলায় নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের রাফাহতে ইসরায়ে...

এবার লাক্সের অ্যাম্বাসেডর হচ্ছেন সুহানা 

বিনোদন ডেস্ক: বলিউড বাদশা শাহরুখ খান ও গৌরি খান দম্পতির কন্য...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (২৯ এপ্রিল) বেশ কি...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় ৪ জন নিহত হয়ে...

কক্সবাজারে বিপুল পরিমাণ ইয়াবা উদ্ধার

জেলা প্রতিনিধি: কক্সবাজারের চকরিয়...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২০ 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভি...

পেরুতে বাস খাদে পড়ে নিহত ২৫

আন্তর্জাতিক ডেস্ক: পেরুতে পাহাড়ি রাস্তা দিয়ে যাওয়ার সময় যাত্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা