সেরেস্তাদারের বিরুদ্ধে নথি গায়েবের অভিযোগ
সারাদেশ
বিরোধপূর্ণ জমি রেজিস্ট্রির পায়তারা

সেরেস্তাদারের বিরুদ্ধে নথি গায়েবের অভিযোগ

ফয়সল চৌধুরী, হবিগঞ্জ : হবিগঞ্জে আদালতে এক সেরেস্তাদারের বিরুদ্ধে মামলার নথি গায়েবের অভিযোগ উঠেছে। শুধু নথি গায়েবই নয়, তিনি আদালতের স্থগিতাদেশ থাকা বিরোধপূর্ণ ওই জমি রেজিস্ট্রিও করে দিতে সাব-রেজিস্ট্রি অফিসে পাঠান।

আরও পড়ুন : উর্ধ্বমুখী পাগলা ঘোড়া ছুটবে কত দূর!

বিভিন্ন মামলায় আদালত বার বার নথি তলব করলেও তা অগ্রাহ্য করেছেন। তার এমন কর্মকান্ডে অতিষ্ট হয়ে জেলা জজ বরাবর আবেদন করেছেন দুই আইনজীবী। এর প্রেক্ষিতে বিষয়টি তদন্ত করার জন্য জেলা ও দায়রা জজ আদালত থেকে দায়িত্ব দেয়া হয় চুনারুঘাট আদালতের সহকারি জজ বেগম তামান্না ইয়াসমিনকে। এতে দ্রুততম সময়ের মধ্যে প্রতিবেদন দেয়ার জন্য বলা হয়।

বিষয়টি নিশ্চিত করে জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আব্দুল মোছাব্বির বকুল জানান, বিষয়টি দুইজন আইনজীবী সেরেস্তাদারের বিরুদ্ধে অভিযোগ দিয়েছেন। এটি আইনজীবী সমিতিতেও তারা অবহিত করেছেন।

তিনি বলেন, এ নিয়ে আমরা সভাপতি ও সাধারণ সম্পাদক বিজ্ঞ জেলা ও দায়রা জজ এর সাথে সাক্ষাৎ করেছি। তাকে এ দু’টি বিষয়সহ আরও কয়েকটি বিষয় ছিল তা অবহিত করেছি। তিনি আমাদের আশ^স্ত করেছেন এগুলো তদন্তপূর্বক ব্যবস্থা নেবেন।

আরও পড়ুন : ১৯ দিনের অকটেন মজুত আছে

অভিযুক্ত সেরেস্তাদার আব্দুল হান্নান বলেন, তারা যে অভিযোগ দিয়েছেন তা সঠিক নয়। প্রকৃতপক্ষে এখনও দলিল ইস্যুই হয়নি। রেজিস্ট্রিতো দূরের কথা। যদি রেজিস্ট্রি হয়ে থাকতো তবে দলিলের নাম্বার তারা অভিযোগ উল্লেখ করতেন। আর এ বিষয়ে যে তদন্ত কমিটি হয়েছে সে কমিটি এখনও আমাকে ডাকেননি।

অভিযোগকারী অ্যাডভোকেট নূরুল ইসলাম তালুকদার বলেন, আমি মৌখিকভাবে অভিযোগ দেয়ার পরই তাকে সাথে সাথে আজমিরীগঞ্জ সহকারি জজ আদালতে বদলি করে দেয়া হয়। পরবর্তীতের আমরা আইনজীবীগণ বিজ্ঞ জেলা ও দায়রা জজের সাথে দেখা করে বিষয়টি তাকে অবহিত করি।

তিনি তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন। সেরেস্তাদার আব্দুল হান্নান যাচ্ছে তাই করছেন। মানুষকে ফাইল আটকে টাকা আদায় তার নিয়মিত ঘটনা। তার বিরুদ্ধে এমন অসংখ্য অভিযোগ রয়েছে।

আরও পড়ুন : বৃহস্পতিবার কখন কোথায় লোডশেডিং

অভিযোগে জানা যায়, চুনারুঘাট সহকারি জজ আদালতে একটি স্বত্ত্ব মামলায় বিবাদিপক্ষ পরাজিত হয়। এরপর মামলাটির বিবাদিপক্ষের দায়িত্ব নেন অ্যাডভোকেট মো. নূরুল ইসলাম তালুকদার। তিনি স্বত্ত্ব জারী মোকদ্দমা সংক্রান্ত মূল মোকদ্দমার বিরুদ্ধে (১৮৩/১৮ইং) স্বত্ত¡ আপিল দায়ের করেন। এর প্রেক্ষিতে আদালত মামলার পরবর্তী কার্যক্রম স্থগিত রাখার আদেশ দেন। উক্ত স্থগিতাদেশ নিম্ন আদালতে পাঠাতে দেরি হওয়ায় স্বত্ত্ব জারি মামলার (১/১৯ইং) পরবর্তী কার্যক্রম স্থগিত হওয়ার বিষয়ে আইনজীবী আদালতে একাধিকবার দরখাস্ত দাখিল করেন।

কিন্তু সেরেস্তাদার আব্দুল হান্নান বাদিপক্ষে (ডিক্রিদার পক্ষ) অন্যায় সুবিধা নিয়ে বিরোধপূর্ণ জমির দখল দেখিয়ে দলিল রেজিস্ট্রি করার জন্য সাবরেজিস্ট্রি অফিসে প্রেরণ করেন। এদিকে দলিল হয়ে সেখান থেকে আসার পর যেন বাদিপক্ষ (ডিক্রিদার পক্ষ) তা আদালত থেকে উঠিয়ে নিতে না পারে সে জন্য ব্যবস্থা গ্রহণ করতে আইনজীবী আরও একটি আবেদন করেন।

কিন্তু আবেদনটি সেরেস্তাদার অর্ডার সিটে নথিভূক্ত করলেও আপিল আদালতের স্থগিতাদেশসহ নথি গায়েব করে ফেলেন। অপর মুসলিম আইনের অগ্রক্রয়ের একটি স্বত্ত্ব মামলায় (৪৪/১০ইং) ডিক্রি হওয়ার পর সেরেস্তাদার আব্দুল হান্নান নথি গায়েব করে রাখেন।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্র কোনো দলকে সমর্থন করে না

ডিক্রিদানকারী আদালতের পরবর্তী নির্দেশ বাস্তবায়নের জন্য নথি পরিদর্শন করতে গেলে এ তথ্য বেরিয়ে আসে। অনেক খোঁজেও নথি পাওয়া যায়নি। বিভিন্ন সময় সেরেস্তাদার পক্ষদ্বয়ের নিকট থেকে ৫শ’/৭’শ টাকা করে নিয়ে ১০/১৫ দিন পরে আসতে বলেন। এগুলো তার নিত্যদিনের ঘটনা।

অপরদিকে আইনজীবী শ্যামল কান্তি দাসের অপর একটি অভিযোগে জানা যায়, একই আদালতে একটি স্বত্ত্ব মামলার (৮৫/২০১৪ইং) মোকদ্দমার রায় ও ডিক্রির বিরুদ্ধে স্বত্ত্ব আপিল (০২/২০২০ইং) মোকদ্দমা দায়ের করেন আইনজীবী শ্যামল কান্তি দাস। কিন্তু আদালত বার বার নথি তলবের আদেশ করলেও সেরেস্তাদার আব্দুল হান্নান আদালতের সে আদেশ অগ্রাহ্য করেন।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

হত্যা মামলায় ১৯ জনের যাবজ্জীবন

জেলা প্রতিনিধি : জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় আব্দুর রহমান না...

ইরফান খান’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

বাস-মাইক্রোবাসের সংঘর্ষ, নিহত ২

জেলা প্রতিনিধি : কক্সবাজারের ঈদগাঁও উপজেলায় যাত্রীবাহী বাস ও...

রাজধানীতে ট্রেনে কাটা পড়ে নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর খিলগাঁওয়ে রেল গেট এলাকায় ট্রেনের...

টিপু-প্রীতি হত্যা মামলার বিচার শুরু

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাহজাহানপুরে আওয়ামী লীগ নেতা জাহ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা