সারাদেশ

ভূতে নির্মাণ করেছে সেতু!

সান নিউজ ডেস্ক: কিশোরগঞ্জের ইটনা উপজেলায় প্রায় ৩০ মিটার দৈর্ঘ্যের একটি সেতু কোন দপ্তর নির্মাণ করেছে কেউ জানে না। অবস্থা দৃষ্টে মনে হচ্ছে সেতুটি ভূতে নির্মাণ করেছে। বাস্তবে ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়ের আওতায় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয়ের মাধ্যমে সেতুটি নির্মিত হলেও এখন আর কোনো দপ্তরই সেই কৃতিত্ব নিচ্ছে না। এছাড়া যেখানে সেতুটি নির্মাণ করা হয়েছে। সেখানে মানুষের কোনো কাজে লাগছে না। তবে মনে হয় ভূতের জন্যই সেতুটি নির্মাণ করা হয়েছে। রাষ্ট্রীয় অর্থকে যারা গৌরী সেনের টাকা ভাবেন তারাই এ রকম হাস্যকর ও অপরিণামদর্শী প্রকল্প হাতে নেন।

আরও পড়ুন: শ্রীলঙ্কায় ফের জরুরি অবস্থা জারি

জানা গেছে, উপজেলার ধনপুর বাজারের পূর্ব-দক্ষিণে রয়েছে কাটাখালি খাল। ২০১২-১৩ অর্থবছরে প্রায় ২০ লাখ টাকা ব্যয়ে এই খালের ওপর নির্মাণ করা হয়েছিল প্রায় ৩০ মিটার দৈর্ঘ্যের একটি সেতু। এক দশক পেরিয়ে গেলেও এর দু'পাশে নির্মাণ করা হয়নি সংযোগ সড়ক। এ ছাড়া খাল পারাপারে যে সড়কটি রয়েছে তার থেকে কয়েকশ মিটার দূরে নির্মাণ করা হয়েছে সেতুটি। এতে স্থানীয়দের কোনো কাজেই আসছে না সেতুটি।

সরেজমিন দেখা যায়, ইটনা-ধনপুর-কাঠৈর সড়কের দীনেশপুর এলাকায় রয়েছে কাটাখালি খাল। গয়ড়া বিল থেকে খালটি কুকুরমারা হাওর হয়ে সুরমা নদীতে যুক্ত হয়েছে। এ খাল পার হয়ে ধনপুর ইউনিয়নের বলরামপুর, চাছুয়া, মথুরাপুর, কাঠৈর, করঞ্চা, রমানাথপুর, বিষুষ্ণপুর, সুভদ্রাপুরসহ বিভিন্ন গ্রামের কয়েক হাজার মানুষ হাট ও উপজেলা সদরে যাতায়াত করে। সেই সড়ক থেকে কয়েকশ মিটার দূরে খালের মধ্যে ঠায় দাঁড়িয়ে আছে সেতুটি।

স্থানীয় হিতেন্দ্র চন্দ্র দাস বলেন, কেন এই সেতু নির্মাণ করা হয়েছিল তা আমাদের জানা নেই। এ রকম অপরিকল্পিত কাজে জনগণের টাকার অপচয় খুবই দুঃখজনক। ধনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রদীপ চন্দ্র দাস বলেন, কাটাখালি খালের সেতুটি অপরিকল্পিতভাবে নির্মাণ করা হয়েছে। তাই নির্মাণের পর থেকে সেতুটি মানুষের কোনো কাজে আসেনি। আসবেও না। সঠিক পরিকল্পনা ছাড়া উন্নয়ন করলে তা মানুষের কাজে আসে না।

আরও পড়ুন: কিউবায় হোটেলে বিস্ফোরণ, নিহত ২২

তবে স্থানীয় ঠিকাদার মাহবুবুর রহমান বলেন, অনেক দিন আগের কথা। যতদূর মনে পড়ে সেতুটির জন্য সম্ভবত ২০ লাখ টাকা বরাদ্দ ছিল। দৈর্ঘ্যে প্রায় ৩০ মিটার। পিআইও অফিসের অধীনে সেতুটি আমি নির্মাণ করে দিই।

এদিকে, ইটনা উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসে যোগাযোগ করা হলে সেখান থেকে জানানো হয়, এই সেতু তাদের অধীনে নির্মিত হয়নি। একই দাবি করেছে উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরও।

আরও পড়ুন: ফেরিঘাটে ১০ কিলোমিটার যানজট

এছাড়া ইটনা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) খলিলুর রহমান মোল্লা বলেন, আমার জানামতে, সেতুটি ত্রাণ মন্ত্রণালয় বা পিআইও অফিস নির্মাণ করেনি। আবার ইটনা উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলী মো. রাশেদুল আলম বলেন, এই সেতু নির্মাণে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের কোনো ভূমিকা নেই।

এ বিষয়ে ইটনা উপজেলা নির্বাহী কর্মকর্তা নাফিসা আক্তার জানান, কিছুদিন আগে তিনি বিষয়টি জানতে পেরেছেন। খোঁজখবর নিয়ে পরবর্তী ব্যবস্থা নেবেন বলেও জানান তিনি।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা