সারাদেশ

নীলফামারীতে গর্ভবতী নারীকে ভুল চিকিৎসা

আমিরুল হক, নীলফামারী: নীলফামারীর ডিমলা সদর ইউনিয়নের পাটোয়ারী পাড়ার দিনমজুর মাহবুর ইসলামের স্ত্রী কল্পনা আকতার। এবারে তার প্রথম গর্ভধারণ। নয় মাসের গর্ভবতী তিনি। গত বৃহস্পতিবার (২১ এপ্রিল) সকালে শাশুড়ি রানী বেগমকে সাথে নিয়ে আসেন ডোমার স্বাস্থ্য কমপ্লেক্সে।

আরও পড়ুন: বিএনপি নেতা মকবুল গ্রেফতার

চিকিৎসকের অনুপস্থিতিতে কর্তব্যরত মিডওয়াইভ সুরভি আকতার ওই গৃহবধূর প্রাথমিকভাবে পরীক্ষা নিরীক্ষা শেষে কম্পিউটারে কম্পোজকৃত একটি ব্যবস্থাপত্র তার হাতে তুলে দেন।েপ্রেসক্রিপশনে গর্ভবতী কল্পনা আকতারকে ২৪ ঘন্টায় ৯টি ৫০০ মিলিগ্রাম ক্ষমতাসম্পন্ন নাপা (প্যারাসিটামল) ও ২০ মিলিগ্রাম ক্ষমতাসম্পন্ন ইসমোপ্রাজল ৬টি করে সেবনের পরামর্শ দেওয়া হয়েছে।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের কনসালটেন্ট (গাইনি এবং অবস) ডাঃ হাসিনা ফেরদৌসি এ প্রসঙ্গে জানান, এটি অবশ্যই একটি ভূল চিকিৎসা। যা মানবদেহে ক্ষতিকর এবং বিশেষ করে গর্ভবতী মহিলাদের জন্য বড় ধরনের ক্ষতির কারণ হতে পারে। দ্রুত ওষুধ প্রয়োগ বন্ধ করা অত্যাবশ্যক।

কল্পনা আকতার বলেন, আমরা অশিক্ষিত এবং ওষুধ সম্পর্কে কোন জ্ঞান নেই। ডাক্তার যা দেয়, তাই আমরা বিশ্বাস করে সেবন করি। প্রেসক্রিপশনের এ ওষুধ সেবন করলে আমার ও আমার গর্ভের সন্তানের যে কি হতো? আমি এর বিচার চাই।

আরও পড়ুন: পবিত্র কোরআন একটি সম্পূর্ণ জীবন ব্যবস্থা

স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বরত মিডওয়াইভ সুরভী আকতার জানান, অসাবধানতায় কম্পিউটার কম্পোজে এটি ভুল হয়েছে। আমি প্রিন্ট কপি যাচাই না করে রোগীকে ব্যবস্থাপত্রটি প্রদান করেছি। এটি আমার ভুল হয়েছে।

ডিমলা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মো. রাশেদুজ্জামান জানান, বিষয়টি আমার জানা নেই। তবে ইচ্ছাকৃত ভাবে এমন ভুল কোন চিকিৎসকের হতে পারে না। তবে দালালদের চক্র এমনটি করেছে কিনা তা খতিয়ে দেখা হবে।

আরও পড়ুন: রোজা গেলে বুঝতে পারবেন আন্দোলন কাকে বলে

বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন নীলফামারী জেলা শাখার সাধারণ সম্পাদক ডা. দিলীপ কুমার বলেন, মিডওয়াইফ কোন চিকিৎসকের তালিকায় পড়ে না। তিনি কিভাবে একজন গর্ভবতী মহিলার ব্যবস্থাপত্র দিলেন? কম্পিউটার কম্পোজে ভুল হতে পারে এটা অযৌক্তিক। কম্পোজের পরে ব্যবস্থাপত্রটি অবশ্যই যাচাই করে তিনি তো স্বাক্ষর করেছেন।

নীলফামারী সিভিল সার্জন ডাঃ জাহাঙ্গীর কবির এ প্রসঙ্গে জানান, ব্যবস্থাপত্রে এমন ভুল চিকিৎসকের জন্য ইতিবাচক নয়। বিষয়টি তদন্ত করে এর সত্যতা পেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

গরুবাহী ভটভটির ধাক্কায় নিহত ২

জেলা প্রতিনিধি: দিনাজপুর জেলার হি...

জামালপুরে মানববন্ধন ও বিক্ষোভ 

জামালপুর প্রতিনিধি: ট্রাফিক পুলিশ...

কৃষককে পিটিয়ে ও কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: বাগেরহাট জেলার মোরেলগঞ্জে আব্দুল হাকিম জোমাদ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা