সারাদেশ

আধুনিক বাস টার্মিনালটি চালু হলে বৃদ্ধি পাবে যাত্রী সেবা

শফিক স্বপন, মাদারীপুর: মাদারীপুরে আধুনিক পৌর বাস টার্মিনালটি চালু হলে পাল্টে যাবে দক্ষিণাঞ্চলের দৃশ্যপট। ফলে বৃদ্ধি পাবে যাত্রী সেবা কার্যক্রম। পদ্মা বহুমুখী সেতু নির্মাণের সাথে সাথে গুরুত্ব বৃদ্ধি পাচ্ছে মাদারীপুর জেলার। দেশের বিভিন্ন জেলার সাথে যোগাযোগ সূত্র স্থাপনের মাধ্যম হিসেবে অবদান থাকবে মাদারীপুরের।

পদ্মা সেতুর কথা বিবেচনা করে মাদারীপুরে নির্মিত হচ্ছে মাদারীপুর পৌরসভা কেন্দ্রীয় আধুনিক বাস টার্মিনাল। আধুুনিক সুযোগ-সুবিধা সম্বলিত তিনতলা বিশিষ্ট আধুনিক বাস টার্মিনালে থাকছে বাস পার্কিংসহ যাত্রী ও বাস শ্রমিকদের নানাবিধ সুযোগ সুবিধা। টার্মিনালের কাজ প্রায় শেষ পর্যায় শীঘ্রই উদ্বোধন করা হবে টার্মিনালটি। টার্মিনালটি চালু হলে যাতায়াত ব্যবস্থার আমূল পরিবর্তনসহ বৃদ্ধি পাবে যাত্রী সেবা।

মাদারীপুরের শহরে ৪ একর ৩৭ শতাংশ জমির উপর নির্মিত হচ্ছে মাদারীপুর পৌরসভা কেন্দ্রীয় আধুনিক বাস টার্মিনাল। বিশ্ব ব্যাংকের অর্থায়নে প্রায় ২৩ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে টার্মিনালটির কাজ করছে আলাউদ্দিন ট্রেডিং কোং লিঃ। টার্মিনালটির কাজ প্রায় শেষ পর্যায় শীঘ্রই উদ্বোধন করা হবে টার্মিনালটি। তিনতলা বিশিষ্ট টার্মিনালটিতে থাকছে লোকাল ও দূরপাল্লা বাসের জন্য ভিন্ন ভিন্ন প্রবেশদ্বার, কারওয়াশ, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ব্যবস্থা, বাস চালক ও শ্রমিকদের বিশ্রামাগার, মহিলা ও পুরুষ যাত্রীদের জন্য আলাদা আলাদা আধুনিক ওয়েটিং রুম, রেস্ট রুম, মসজিদ, ভিআইপি লাউঞ্জ, রেস্তোরা, আধুনিক স্যানিটেশন ব্যবস্থা, প্রতিবন্ধী যাত্রীদের জন্য র‌্যাস্পসহ যাবতীয় আধুনিক সুযোগ-সুবিধা। মনোমুগ্ধকর বাস টার্মিনালটি চালু হলে মাদারীপুর জেলায় প্রবেশ করবে বিভিন্ন জেলার দূরপাল্লার বিলাস-বহুল গাড়িসহ বিভিন্ন শ্রেণির গাড়ি। এতে দেশের বিভিন্ন জেলার সাথে মাদারীপুরের যোগাযোগ আরো সহজতর হবে।

আধুনিক বাস টার্মিনাল ছিল বাস চালক-শ্রমিকদের দীর্ঘদিনের স্বপ্ন। বাস টার্মিনালটি চালু হলে তারা পাবেন নানা সুযোগ-সুবিধা। তাই টার্মিনালটি হওয়ায় খুশি বাস শ্রমিকরা।

পূর্বে যাত্রীদের বসার কোন ব্যবস্থা ছিল না। এমনটি খাবারের কোন রেস্তোরা না থাকায় ভোগান্তিতে পড়তে হতো যাত্রীদের। এমনটি ছিল না কোন টয়লেটের ব্যবস্থা। আধুনিক টার্মিনাল হওয়ায় এসব ভোগান্তি দূর হয়ে উন্নত সেবা পাবেন প্রত্যাশা যাত্রীদের।

আলাউদ্দিন ট্রেডিং কোং লিঃ সাইট ইঞ্জিনিয়ার মো. আমান বিশ্বাস জানান, আধুনিক বাস টার্মিণালটি নির্মাণে যাবতীয় মান বজায় রেখে কাজ করা হচ্ছে। আগামী ডিসেম্বরের মধ্যে কাজ শেষ হবে।

মাদারীপুর পৌরসভার মেয়র মো. খালিদ হোসেন ইয়াদ জানান, বিদেশী বাস টার্মিনালের আদলে নির্মিত হচ্ছে মাদারীপুরের আধুনিক বাস টার্মিনাল। পদ্মা সেতুর সাথে সাথে মাদারীপুরের গুরুত্ব বৃদ্ধি পাওয়ায় সময়ের দাবি ছিল মাদারীপুরে একটি আধুনিক বাস টার্মিনাল। টার্মিনালটি নির্মাণের ফলে মাদারীপুরের আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তন সাধিত হবে।

পদ্মা সেতু চালু হওয়ার সাথে সাথে দক্ষিণাঞ্চলের প্রবেশদ্বার মাদারীপুর জেলা হবে যাতায়াতের কেন্দ্রবিন্দু। আর সে কেন্দ্রবিন্দুতে আধুনিক টার্মিনালটি যাত্রী ও বাস শ্রমিকদের জন্য ভ্রমন ব্যবস্থায় ব্যাপক ভুমিকা রাখাসহ অর্থনৈতিকভাবেও ভুমিকা রাখবে বলে আশাবাদ মাদারীপুরবাসীরা।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

স্বামীর হাতে স্ত্রী হত্যার অভিযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে পারিবারিক কলহের জে...

ভোলায় এলজিইডি’র জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ 

ভোলা প্রতিনিধি: ভোলায় জেলা ও উপজে...

সারাদেশে বইছে তাপপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক : সারাদেশ বয়ে যাচ্ছে মাঝারি ধরনের তাপপ্রবাহ...

ঝালকাঠিতে আ’লীগের ১৭ জনের বিরুদ্ধে মামলা

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি সদর উপ...

কানে ‘গোলাপী রানি’ উর্বশী

বিনোদন ডেস্ক: চলচ্চিত্র জগতের সবচ...

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৩৫২৩৩

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের অব...

দেশ ছাড়ল বাংলাদেশ দল

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের স্ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা