সারাদেশ

মাদারীপুরে এলজিইডির সড়কে অনিয়ম

নিজস্ব প্রতিবেদক: মাদারীপুর সদর উপজেলা এলজিইডির অধীনে ২.২ কিলোমিটারের একটি নতুন রাস্তা নির্মাণ প্রকল্পে বিভিন্ন ধরনের অনিয়মের অভিযোগ উঠেছে বলে জানা যায়। কর্তৃপক্ষের কাছে এলাকাবাসী দাবি করেছে, রাস্তাটি উন্নত মান ও সঠিক উচ্চতায় নির্মাণ করে জনগণের দীর্ঘ মেয়াদী সু-যাতায়াত ব্যবস্থা নিশ্চিত করা হোক।

মাদারীপুর সদর উপজেলা এলজিইডি কার্যালয় সূত্রে জানা গেছে, মাদারীপুর-শরীয়তপুর-রাজবাড়ি উন্নয়ন প্রকল্পের অধীনে মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা ইউনিয়নের পুরাতন ফেরীঘাট থেকে উত্তর দিকে ইটের ভাটার ভেতর দিয়ে আড়িয়াল খাঁ নদের পাড় (মহিষেরচর ও বাহেরচর কাতলা গ্রাম) পর্যন্ত ২.২ কিলোমিটারের একটি নতুন রাস্তাটি নির্মাণ প্রকল্প সদর উপজেলা এলজিইডি কার্যালয় গ্রহণ করেছে। রাস্তাটি ১ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে নির্মাণের জন্য মেসার্স মহিউদ্দিন এন্টারপ্রাইজকে কার্যাদেশ দেওয়া হয়। বর্তমানে রাস্তাটির নির্মাণ কাজ চলছে।

স্থানীয় বাসিন্দা আবদুল জলিল, আবুল হোসেনসহ একাধিক ব্যক্তি অভিযোগ করে বলেন, রাস্তাটি আড়িয়াল খাঁ নদের কাছাকাছি নিচু এলাকার ভেতর দিয়ে ফসলি জমির লেবেল থেকে সামান্য উচ্চতায় পাকা সড়কটি নির্মাণ করা হচ্ছে। যা পাশ্ববর্তী আড়িয়াল খাঁ নদের সামান্য পানি বাড়লেই রাস্তাটি তলিয়ে যাবে। তখন এই রাস্তাটি অনেক টাকা খরচ করে নির্মাণ করলেও তেমন সুফল পাওয়া যাবে না। তাই রাস্তাটি ফসলি জমির লেবেলের চেয়ে আরো অনেক বেশি উচ্চতায় নির্মাণ করা হলে পানিতে তলিয়ে যাবে না।

এছাড়া, রাস্তার দুই পাশে ভেকু দিয়ে খনন করলেও ভেতরে ফেলে উঁচু না করেই ইটের খোয়া বিছানো হচ্ছে। তাছাড়া ইটের মানও তেমন ভাল নয়, দুই নম্বর, তিন নম্বর ইট মিলিয়ে রাস্তায় দিচ্ছে বলেও অভিযোগ করেন এলাকাবাসী। এতে রাস্তাটির মূল উদ্দেশ্যই ব্যর্থ হবে বলেও বক্তব্য বাসিন্দাদের।

মাদারীপুর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক বায়েজিত হাওলাদার বলেন, ‘পাঁচখোলা ইউনিয়নের পুরনো ফেরীঘাট এলাকার মানুষের দীর্ঘদিনের স্বপ্ন ছিল এখানে একটি সুন্দর রাস্তা নির্মাণ করার। যাতে এলাকার মানুষ খুব সহজেই যাতায়াত করতে পারে। কিন্তু বর্তমানে রাস্তাটি মাটির লেবেল সমান করে নির্মাণ করা হচ্ছে। যা বৃষ্টির পানিতেই তলিয়ে যাবে এবং এতে রাস্তাটি টেকসইও হবে না। তাই আমি কর্তৃপক্ষের কাছে দাবি করছি, রাস্তাটি আরো অনেক উঁচু করে নির্মাণ করা হোক। যাতে আমাদের পাঁচখোলার মানুষ রাস্তাটি নির্বিঘ্নে সারা বছর যাতায়াতের জন্য ব্যবহার করতে পারে।’

এই বিষয়ে ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স মহিউদ্দিন এন্টারপ্রাইজের কোন বক্তব্য পাওয়া যায়নি। তবে এই বিষয়ে মাদারীপুর সদর উপজেলা এলজিইডি’র প্রকৌশলী মনোয়ার হোসেন বলেন, ‘পুরনো ফেরীঘাটের এই রাস্তাটি সরকারের জিওবি ফান্ডের ১ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে। রাস্তাটির উচ্চতা ২০ ইঞ্চি এবং চওড়া হবে ১০ ফুট।

তিনি আরও বলেন, আমি সরেজমিনে গিয়ে দেখবো আসলে রাস্তাটি কি অবস্থায় আছে। রাস্তা জনগণের প্রয়োজনে করা হচ্ছে। যেভাবে জনগণ সুন্দরভাবে সারা বছর ব্যবহার করতে পারবে আমরা সেভাবেই রাস্তাটি নির্মাণ করবো। আমরা কোন প্রকার অনিয়ম ও নিম্ন মানের নির্মাণ সামগ্রী ব্যবহার করতে দেব না।’

সান নিউজ/এনএএম/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

ভুল চিকিৎসায় মা ও নবজাতকের মৃত্যুর অভিযোগ

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর মাইজদীতে সিজার অপারেশনের সময় ভ...

যুদ্ধের কারণে বিশ্ব অর্থনৈতিক সংকটে 

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের...

বজ্রপাতে কৃষকের মৃত্যু

জেলা প্রতিনিধি: খাগড়াছড়ি জেলার র...

ভারতে যুবককে পিটিয়ে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক: শিখদের ধর্মীয় গ্রন্থ ‘গুরু গ্রন্থ স...

রাজধানীতে সড়ক দুর্ঘটনা, নিহত ১ 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিমানবন্দর এলাকায় মোটরসাইকেলের নি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা