সারাদেশ

দানের স্যালাইনে ডায়রিয়ার চিকিৎসা

নিজস্ব প্রতিনিধি, বরিশাল : হঠাৎ করেই বরিশাল অঞ্চলে বেড়ে গেছে ডায়রিয়ার প্রকোপ। ফলে বিভাগের প্রতিটি হাসপাতালেই ডায়রিয়ায় আক্রান্ত রোগীদের চাপ বেড়েছে কয়েকগুণ। এ পর্যন্ত ৩২ হাজারের অধিক ডায়রিয়া রোগী চিকিৎসা গ্রহণ করেছে। আবার মঙ্গলবার নতুন করে তিনজনসহ ডায়রিয়ায় মৃত্যু হয়েছে মোট ১১ জনের।

এদিকে, হাসপাতালগুলোতে যেমন জায়গার সংকট দেখা দিয়েছে তেমনি সংকট দেখা দিয়েছে ডায়রিয়ার স্যালাইনেরও। সরকারিভাবে পর্যাপ্ত সরবরাহ না থাকায় জনপ্রতিনিধি, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ব্যবসায়ীদের দানের স্যালাইনে চলছে ডায়রিয়ার রোগীর চিকিৎসা।

যদিও স্যালাইনের সংকট নেই বলে দাবি করেছেন স্বাস্থ্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা। তারা বলছেন এমন সংকটে কেউ সহায়তার হাত বাড়িয়ে দিলে তাকে ফেরাচ্ছেন না তারা। তাছাড়া বুধবার বরিশাল বিভাগের জন্য ৩৫ হাজার কলেরার স্যালাইন আসছে বলে জানিয়েছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস।

বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে খোঁজ নিয়ে জানা গেছে, ‘চলতি মাসের শুরুর দিকে হঠাৎ করেই বরিশাল বিভাগের ছয় জেলা ডায়রিয়ার প্রকোপ ব্যাপকভাবে বেড়ে যায়। বিশেষ করে ভোলা, পটুয়াখালী এবং বরিশাল জেলায় ডায়রিয়ায় সংক্রমিত রোগীর হার দ্বিগুণ।

চাপ বৃদ্ধিতে জায়গা সংকুলান না হওয়ায় বরিশাল জেনারেল হাসপাতালসহ বিভাগের বিভিন্ন উপজেলা হাসপাতালে ওয়ার্ডের বাইরে সামিয়ানা টাঙিয়ে রোগী ভর্তি রাখার ব্যবস্থা করা হয়েছে। তবে রোগী বৃদ্ধির ফলে স্যালাইন সংকট দূর করতে হিমশিম খেতে হচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

বরাদ্দের তুলনায় কয়েকগুণ রোগী ভর্তি থাকায় তাদের সরকারি স্যালাইন দিতে পারছেন না হাসপাতাল কর্তৃপক্ষ। ফলে রোগীর প্রয়োজনে স্বজনরা বাইরে থেকে স্যালাইন কিনে আনছেন। এমন পরিস্থিতিতে রাজনৈতিক নেতা, জনপ্রতিনিধি, ব্যবসায়ী এবং সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের দানের স্যালাইনে সংকট নিরসনের চেষ্টা করছে স্বাস্থ্য বিভাগ।

জানা গেছে, ‘মঙ্গলবার সকালে বরিশাল বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল নিজস্ব অর্থায়নে বিভাগের ছয় জেলায় ৩০ হাজার খাবার স্যালাইন বিতরণ করেছেন। নগরীর সার্কিট হাউজের সভা কক্ষে স্বাস্থ্যবিভাগের কর্মকর্তাদের হাতে এ স্যালাইন তুলে দেন বিভাগীয় কমিশনার।

এর আগে সোমবার ঝালকাঠি সদর ও নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ২ হাজার আইভি স্যালাইন প্রদান করেছেন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের সমন্বয়ক ও সাবেক মন্ত্রী আমির হোসেন আমু-এমপি। সিভিল সার্জনের মাধ্যমে এ স্যালাইন পৌঁছে দেয়া হয়।

এর আগে বরিশালের বাকেরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন ডায়রিয়া সংক্রমিত রোগীদের জন্য স্যালাইন বিতরণ করেছেন স্থানীয় সংসদ সদস্য নাসরিন জাহান রত্না এবং উপজেলা চেয়ারম্যান সামসুল আলম চুন্নু। এছাড়া বরিশাল জেনারেল হাসপাতালেও কিছু পরিমান আইভি স্যালাইন দিয়েছেন স্থানীয়রা। এর বাইরে বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দারও ডায়রিয়া সংকটে সহযোগিতার আশ্বাস দিয়েছেন বলে জানান সিভিল সার্জন ডা.মো. মনোয়ার হোসেন।

তিনি বলেন, ‘বরিশাল জেলার মধ্যে বাকেরগঞ্জ এবং মেহেন্দিগঞ্জ উপজেলায় ডায়রিয়া পরিস্থিতি অনেকটা ভয়াবহ রূপ নিচ্ছে। এর মধ্যে আক্রান্তের পাশাপাশি মৃত্যুর হার বাড়ছে বাকেরগঞ্জ উপজেলায়। এ উপজেলায় এখন পর্যন্ত ৬ জনের মৃত্যু হয়েছে। সবশেষ মঙ্গলবার সকালেও দু’জনের মৃত্যু হয়েছে।

তিনি বলেন, সরকারিভাবে আইভি স্যালাইন বরাদ্দ আছে। তবে একজন রোগীর ৪-৫ পর্যন্ত স্যালানের প্রয়োজন হয়। যার সবগুলো হাসপাতাল থেকে সরবরাহ করা সম্ভব হয় না। এক রোগীকে সব দিতে গেলে অন্য রোগীরা বঞ্ছিত হবে। তাই যার বেশি প্রয়োজন হয় তাকে স্যালাইন কিনতে বলা হচ্ছে।

তিনি আরও বলেন, ‘রোগী যেভাবে বৃদ্ধি পাচ্ছে তাতে স্যালাইন সংকটের একটা সম্ভাবনা দেখা দিয়েছিলো। এখন সেই সম্ভাবনা কেটে গেছে। আমরা স্থানীয় উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা প্রশাসন, বিভাগীয় প্রশাসন এমনকি ধনাঢ্য ব্যক্তিদের সাথে যোগাযোগ করা হয়েছে। এই সংকটে তারা আমাদের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন।

সান নিউজ/আরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

মঙ্গলবার আরও বেশি গরম অনুভূত হবে 

নিজস্ব প্রতিবেদক: দেশব্যাপী চলমান...

কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জনের মৃত্যূু

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকার দেশ ক...

প্রাথমিক বিদ্যালয়ে আগুন

জেলা প্রতিনিধি: ফরিদপুর জেলার নগরকান্দায় সরকারি মডেল প্রাথমি...

আ’লীগের সভা ২ মে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সংসদীয় দলের ২য় সভা আগামী বৃহ...

পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু 

জেলা প্রতিনিধি: ঝালকাঠিতে পানিতে ডুবে আব্দুল্লাহ (৬) ও জামিল...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা