সারাদেশ

বরিশালে প্রদর্শিত হবে বিশ্বের সর্ববৃহৎ বঙ্গবন্ধুর মানব লোগো

নিজস্ব প্রতিনিধি, বরিশাল : বরিশালে মঙ্গলবার (৩০ মার্চ ) বিকালে প্রদর্শিত হবে বিশ্বের সর্বোবৃহৎ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মানব লোগো প্রদর্শনী। এরই মধ্যে দুপুর আড়াইটা থেকে নগরীর বঙ্গবন্ধু উদ্যানে মানব লোগো প্রদর্শন কার্যক্রমের মহড়া শুরু হয়েছে।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে বরিশাল সিটি কর্পোরেশন আয়োজিত এই মানব লোগো প্রদর্শনকে ঘিরে বঙ্গবন্ধু উদ্যানের চারপাশে শত শত মানুষের ভীড় জমেছে। তাছাড়া বঙ্গবন্ধুর মানব লোগো তৈরিতে মাঠের চার অর্ধেকাংশ পরিপূর্ণ হয়েছে।

বঙ্গবন্ধু লোগোর প্রকল্প প্রকৌশলী মো. শাহাদাত হোসেন জানান, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বরিশালে বঙ্গবন্ধুর সর্ববৃহৎ মানব লোগো প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রায় দুই লক্ষ স্কয়ার ফিট আয়োজনের ঐতিহ্যবাহী বঙ্গবন্ধু উদ্যানের ১ লাখ ৫৮ হাজার স্কয়ার ফিট জায়গা জুড়ে বঙ্গবন্ধুর এ লোগো প্রদর্শন করবে ৯ হাজার ৪০৮ জন মানুষ। তাদের সহায়তায় মাঠের চারপাশে প্রস্তুত রয়েছে আরও ২ হাজার ৫৯২ জন ব্যক্তি।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর লোগোতে মুজিব শতবর্ষ, একশত এবং বঙ্গবন্ধুর চেহারা ফুটিয়ে তোলা হবে। প্রতিটি ১৬ বর্গফুটের প্রিন্ট করা ৯ হাজার ৪০৮টি পিভিসি কাঠের ফ্রেমে যুক্ত করে প্রদর্শনের মাধ্যমে ফুটিয়ে তোলা হবে এই লোগো। ১ হাজার ৩৫০ ফিট দৈর্ঘ্য এবং ১ হাজার ৮০০ ফিট প্রস্থ বিশিষ্ট মানব লোগোতে বঙ্গবন্ধুর চশমার ফ্রেম করা হয়েছে ২ হাজার ৪০০ স্কয়ার ফিট জুড়ে।

এছাড়া বঙ্গবন্ধুর বাম গালের তিলক করা হয়েছে ৪৮ স্কয়ার ফিট এবং মুজিব কোট করা হয়েছে এক হাজার ৯২০ স্কয়ার ফিট জুড়ে। তাছাড়া এ প্রদর্শনীতে বরিশাল সিটি কর্পোরেশন, সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ’র নাম এবং সিটি কর্পোরেশনের স্লোগান ‘আমরাই গড়ব আগামীর বরিশাল’ যুক্ত করা হয়েছে।

বরিশালে বঙ্গবন্ধুর সর্ববৃহৎ লোগো মানব প্রদর্শনী গিনেজ ওয়ার্ল্ড বুকে স্থান করে নিতে পারবে বলে আশাবাদী লোগো প্রস্তুতি কার্যক্রম দেখভালের দায়িত্বে থাকা বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা ডা. মো. রবিউল ইসলাম। তিনি বলেন, ‘গত এক মাস ধরে প্রায় দুই হাজার শ্রমিক নগরীর বঙ্গবন্ধু উদ্যানে লোগো প্রস্তুতিতে দিন রাত শ্রম দিয়েছেন। এই মানব লোগো নিয়ে নগরবাসীর মধ্যে ব্যাপক উৎসাহ এবং আগ্রহণের সৃষ্টি হয়েছে।

সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র গাজী নঈমুল হোসেন লিটু জানান, ‘বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ’র পরিকল্পনায় মানব লোগো প্রদর্শনের আয়োজন করা হয়েছে। এ আয়োজনটি নিঃসন্দেহে বরিশালবাসীর জন্য গর্বের। আওয়ামী লীগ এবং অঙ্গ-সহযোগী সংগঠন ছাড়াও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা এই লোগো প্রদর্শনে অংশগ্রহণ করবে।

এরই মধ্যে দুপুর ২টার পর থেকেই বরিশাল নগরীসহ জেলার বিভিন্ন উপজেলা থেকে শত শত নেতাকর্মী বাস-ট্রাক এবং নৌপথে ট্রলার যোগে বরিশালে এসে বঙ্গবন্ধু উদ্যানে জড়ো হয়েছে। মাঠের দুই-তৃতীয়াংশে লোগো নিয়ে প্রস্তুত হয়েছেন মানুষ। আর কিছু সময়ের মধ্যেই কাঙ্খিত মানব প্রদর্শনী প্রদর্শন হবে বলে আশাবাদী তিনি। ড্রোনের ক্যামেরায় তোলা মানব লোগোর ফুটেজ সিটি কর্পোরেশনের বিভিন্ন এলইডি স্কিন এবং ফেসবুক লাইভে সরাসরি প্রচার করা হচ্ছে বলেও জানান তিনি।

অপরদিকে, বরিশাল কোতয়ালী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) নুরুল ইসলাম বলেন, ‘এই আয়োজনকে ঘিরে প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। নিরাপত্তা জোরদারে বঙ্গবন্ধু উদ্যানের চারপাশে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে। রয়েছে সিভিল পোশাকে টহল টিম। বঙ্গবন্ধু উদ্যানের চারপাশের সড়ক দুর্ঘটনামুক্ত রাখতে যানবাহন চলাচল সীমিত করা হয়েছে। পাশাপাশি ড্রোনের ক্যামেরায় পুরো আয়োজন পর্যবেক্ষণ করা হচ্ছে।


সান নিউজ/কেআর/ এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

স্বামীর হাতে স্ত্রী হত্যার অভিযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে পারিবারিক কলহের জে...

ভোলায় এলজিইডি’র জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ 

ভোলা প্রতিনিধি: ভোলায় জেলা ও উপজে...

ইন্দোনেশিয়ায় শীতল লাভায় নিহত ৬৭

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার প...

লক্ষ্মীপুরে প্রবাসীর বাড়িতে হামলা-ভাংচুর 

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

ঘরের কাজেই কমবে ওজন

লাইফস্টাইল ডেস্ক: সংসার ও অফিস সা...

বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে শনিবার 

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে চলমান...

১৮তম শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক: ১৮তম শিক্ষক নিব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা