সারাদেশ

সিলেটে জমজমাট নারী উদ্যোক্তা মেলা

নিজস্ব প্রতিনিধি, সিলেট : প্রবেশ পথেই রয়েছে মানবদেহের তাপমাত্রা পরিমাপের ব্যবস্থা। আছে স্বাস্থ্যঝুঁকি এড়ানোর আরও নানা পদক্ষেপ। মাস্ক ছাড়া প্রবেশ নিষেধ। করোনা মহামারিকালে ঝুঁকি এড়ানোর যাবতীয় ব্যবস্থা নিয়েই শুরু হয়েছে সিলেট উইমেন চেম্বারের উদ্যোগে নারী উদ্যোক্তাদের পণ্যপ্রদর্শনী ও মেলা।

রোববার ( ১৪ মার্চ) মেলাটি গড়িয়েছে পঞ্চম দিনে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত সিলেট সদর উপজেলার শাহী ঈদগাহ খেলার মাঠে চলছে এ মেলা। মেলায় বসেছে দেশী-বিদেশী নানা পণ্যের স্টল।

উদ্যোক্তারা জানিয়েছেন, সকাল ১০টা থেকে মেলা শুরু হলেও মোটামুটি ক্রেতাদের ভিড় লক্ষ্য করা যায় বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত।

মেলায় কি কি স্টল আছে সেই প্রশ্নের দিকে না গিয়ে প্রশ্ন করা যেতে পারে কি নেই? নিত্যপ্রয়োজনীয় প্রায় সবধরনের পণ্য নিয়ে স্টল বসেছে প্রায় শ’খানেক। প্রায় সবগুলোই নারী উদ্যোক্তাদের তৈরি বা স্টলগুলোর মালিকানা শতভাগ নারীদের। সেই নারীরা যেমন আছেন সিলেটের, তেমনি আছে দেশের অন্যান্য অঞ্চলেরও।

ঢাকা বরিশাল খুলনা রাজশাহী নীলফামারি ও ময়মনসিংহের উমেন্স চেম্বারের নারী উদ্যোক্তাদের পাশাপাশি আছেন ব্যক্তিগত পর্যায়ের উদ্যোক্তারাও। পণ্যের মধ্যে আছে বাঁশ-বেতের সামগ্রী থেকে আছে তৈরি পোশাক, চামড়াজাত শিল্প, জুতো, চাদর, গৃহস্থালি সামগ্রী, বিছানার চাদর, দরজা-জানালার পর্দা, ফুলদানি থেকে এমন কিছু নাই যা এই মেলায় পাওয়া যাচ্ছেনা।

তাছাড়া বাচ্চাদের সময় কাটানোর মতো উত্তম ব্যবস্থাও আছে। আছে বিভিন্ন ধরণের রাইড। খেলাধুলার ব্যবস্থাও রয়েছে। মোবাইলে তারা যেসব গেইম আঙুলে টিপে খেলে সেই মোটরসাইকেল রেইস বা কার রেইস এখানে সরাসরিই খেলতে পারে। এর আগে সিলেটের কোন আয়োজনে এসব ছিল না।

উদ্যোক্তারা জানালেন সিলেটের জন্য এগুলো একেবারে নতুন সংযোজন। আছে চিলড্রেন কিংডম, মিনিপার্কে নৌকা চালানোর ব্যবস্থাও। এতে প্রতিদিনই শিশু বা কিশোর কিশোরীদের ভিড় বাড়ছেই। দোলনা নাগরদোলা স্লিপারতো আছেই। আছে বাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন ধরনের পিঠার স্টলও।

প্রায় প্রতিটি পণ্যই বিক্রি হচ্ছে বিশেষ ছাড়ে, অত্যন্ত সুলভে। রোববার বিকেলে সুরভি নামক এক গৃহিনীকে প্রচুর কেনাকাটা সেরে বেরিয়ে আসতে দেখা গেলো মেলার মাঠ থেকে। জানালেন, প্রায় প্রতিটি পণ্যের মূল্য সহনীয় পর্যায়ে। আর তাই তিনি কিছুটা বাড়িয়েই কেনাকাটা করেছেন পরিবারের সবার জন্য। আরও কেনার ইচ্ছে আছে- বলে হাসতে হাসতে উঠলেন একটা সিএনজিচালিত অটোরিকশায়।

তাছাড়া মেলার মাঠে নারী ও পুরুষ দর্শনার্থীদের জন্য আলাদা নামাজের ব্যবস্থাও আছে। মেলায় সার্বিক নিরপত্তা নিশ্চিতের জন্য আছে একটা অস্থায়ী পুলিশ ক্যাম্প। এছাড়াও উদ্যোক্তাদের পক্ষ থেকে নিয়োগ করা হয়েছে ৫০/৬০ জনের একটা স্বেচ্ছাসেবক দল। যাদের কাজ হচ্ছে মেলায় ঘুরে ঘুরে দর্শনার্থীদের মাস্ক ব্যবহারের ব্যাপারে সচেতন করে তোলা। নিরাপত্তা নিশ্চিতে পুলিশের পাশাপাশি উদ্যোক্তাদের পক্ষ থেকে একটা প্রাইভেট সিকিউরিটি কোম্পানীও দায়িত্ব পালন করছে।

একাধিক স্টল মালিক জানালেন, মেলার প্রাথমিক পর্যায়ে ব্যবসা যা হচ্ছে এতে তারা সন্তুষ্ট। ‘আরওতো সময় আছে। আশা করছি ভালোই হবে- ইনশাল্লাহ।’

মেলায় প্রবেশ ফি রাখা হয়েছে মাত্র ১০ টাকা। সিলেটের সর্বস্তরের মানুষকে মেলায় দেখা ও সুলভে কেনাকাটার আমন্ত্রণ জানিয়েছেন উদ্যোক্তারা।

সান নিউজ/এক/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

প্রয়োজনে শুক্রবারেও স্কুল খোলা

নিজস্ব প্রতিবেদক : দেশে একেক অঞ্চলের তাপমাত্রা একেক রকম। উত্...

বজ্রপাতে ৩ গরুর মৃত্যু

জেলা প্রতিনিধি : পটুয়াখালীর কলাপাড়ায় গভীর রাতে বজ্রপাতে তিনট...

ধান কাটতে গিয়ে দিনমজুরের মৃত্যু

জেলা প্রতিনিধি : কুড়িগ্রামের উলিপুরে জমিতে ধান কাটতে গিয়ে আব...

নয়াপল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ আজ

নিজস্ব প্রতিবেদক: আজ আন্তর্জাতিক...

শ্রমিকদের অধিকার বঞ্চিত করলে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিলেন

নিজস্ব প্রতিবেদক : বৈষম্যের বিরুদ্ধে সর্বদা সোচ্চার ছিলেন বঙ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা