সারাদেশ

স্বপ্ন দেখিয়ে কোটি কোটি টাকা নিয়ে উধাও এনজিও

মাসুম লুমেন, গাইবান্ধা : মহামারি করোনার কারণে থমকে গেছে জীবন ও জীবিকা। নতুন কোন সার্কুলার নেই গত এক বছর থেকে। নেই চাকরির পরীক্ষাও। কবে এই মহামারি শেষ হবে, কবে আবার চাকরির প্রক্রিয়া শুরু হবে, তা জানা নেই কারোই। এমন অনিশ্চিত এবং দুর্বিষহ বেকার জীবনের যাতাকলে পিষ্ট হয়ে লাখ লাখ বেকার যখন হাঁসফাঁস করছে, ঠিক তখুনি কাঙ্ক্ষিত সেই চাকরি নামক সোনার হরিণের স্বপ্ন দেখিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়ে প্রতারণা করেছে 'বাদিয়াখালি ত্রাণ ও পুনর্বাসন সংস্থা' নামক একটি এনজিও।

এই এনজিও ও প্রতারক চক্রের মূল হোতা ওমর ফারুক নামের এক ব্যক্তি। গাইবান্ধা সদর উপজেলার বাদিয়াখালি ইউনিয়নের স্টেশন বাদিয়াখালি এলাকা থেকে এই কার্যক্রম চালিয়ে আসছিলেন এনজিওটির পরিচালক ওমর ফারুক।

গাইবান্ধার সাঘাটায় মা ও শিশু স্বাস্থ্য পরিচর্জা প্রকল্পে ভুয়া চাকরি দেয়ার প্রলোভন দিয়ে বিভিন্ন এলাকা থেকে চকরির স্বপ্ন দেখা যুবক-যুবতীদের কাছ থেকে প্রায় ৫ কোটি টাকা হাতিয়ে নিয়ে লাপাত্তা হয়েছে 'বাদিয়াখালী ত্রাণ ও পুনর্বাসন সংস্থা'র নির্বাহী পরিচালক ওমর ফারুকসহ একটি প্রতারক চক্র।

প্রতারক চক্রটি চাকরির প্রার্থীদেরকে বিভিন্ন পদে ভুয়া নিয়োগপত্র দিয়ে এসব টাকা হাতিয়ে নিয়েছেন বলে অভিযোগ করেছে প্রতারণার শিকার ভুক্তভোগীরা। প্রতারণার শিকার বেকার যুবক-যুবতীরা স্বপ্ন ভাঙ্গা মন নিয়ে চাকরির জন্য দেয়া টাকা উদ্ধারের জন্য দীর্ঘদিন ধরে বিভিন্ন ব্যক্তির দ্বারে দ্বারে ঘুরেও সমাধান পাননি। পরিশেষে সাঘাটা উপজেলার প্রতারণার শিকার কয়েকজন ভুক্তভোগী টাকা উদ্ধারসহ প্রতারকদের শাস্তির দাবি জানিয়ে গাইবান্ধা জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে লিখিত আবেদন করেছেন।

জানা গেছে, শুধু গাইবান্ধা জেলা নয় এই প্রতারক পার্শ্ববর্তী কুরিগ্রাম জেলাসহ আশপাশের কয়েকটি জেলায় নিজের লোক দিয়ে চাকরির সাজানো নাটক করে হাতিয়ে নিয়েছেন কোটি কোটি টাকা। গ্রামের গরিব অসহায় পরিবারের চাকরি প্রত্যাশী তরুণ তরুণী, যুবক-যুবতীদের টার্গেট করে কাজ করেছে এই প্রতারক চক্রটি।

প্রতারণার শিকার ঘুড়িদহ গ্রামের দিনমজুর হায়দার আলীর ছেলে আরিফুল ইসলাম জানান, সাঘাটা উপজেলা হাসপাতালের মেডিকেল টেকনোলজি (ইপিআই) পদে চাকরি করতেন আব্দুর রাজ্জাক। তিনি আমাকে নিয়োগপত্র দেখিয়ে বলেন, বাদিয়াখালী ত্রাণ ও পুনর্বাসন সংস্থার কমিটিতে আমি ও আমার স্ত্রী স্বপনা বেগম আছি। এই সংস্থার অধিনে মা ও শিশু স্বাস্থ্য পরিচর্জা প্রকল্পে চাকরি পাওয়ার সুযোগ আছে, তোমরা টাকা দিলে চাকরি দেওয়া যাবে। তার কথা মতো আরিফুল আব্দুর রাজ্জাককে ১ লাখ টাকা দিলে রাজ্জাক ২০১৯ সালের ১১ এপ্রিল তারিখে বাদিয়াখালী ত্রাণ ও পুনর্বাসন সংস্থা কার্যালয়ে নিয়ে যান। সেখানে পরিচালক ওমর ফারুক তাকে সাঘাটার জুমারবাড়ী ইউনিয়ন সুপার ভাইজার পদে নিয়োগ পত্র বুঝিয়ে দেন। চাকরি পেয়ে বেকার জীবনের অবসান হওয়ায় সে সময় আনন্দে কেঁদেছিলাম। তিনি আরও বলেন, "আমরা যারা প্রতারণার শিকার হয়েছি, তাদের জীবনটা এই মহামারির কারণে আরও বেশি অনিশ্চয়তার ভেতর দিয়ে যাচ্ছে। কোন কাজ নেই, যতদিন যাচ্ছে পরিবারের জন্য বোঝা হয়ে যাচ্ছি।চাকরির স্বপ্ন ভেঙ্গে দিয়ে প্রতারকরা অর্থ হাতিয়ে নেওয়ায় পরিবারের সদস্যদের মলিন চেহারা সেই হতাশা আরও বাড়িয়ে দিচ্ছে।"

হাসিলকান্দি গ্রামের আবু হোসেন এর ছেলে মোশারফ হোসেন, ভাতিজী শোভা খাতুন ও আসাদুর রহমানসহ ৩ জনের চাকরির জন্য ২ বছর আগে আব্দুর রাজ্জাককে ১ লাখ ৩৫ হাজার টাকা দিলে তারাও সাথে সাথেই নিয়োগপত্র পেয়ে যান। এ যেন, টাকা দিয়ে পণ্য কেনার মতো একটি সামান্য ব্যাপার। সেদিন খুশিতে হয়তো তারাও কেঁদেছিল বেকারত্বের অভিশাপ থেকে মুক্ত হয়ে। কিন্তু এর পর তাদের সাথেও আব্দুর রাজ্জাক আর দেখা করা বা চাকুরির বিষয়ে কোনো যোগাযোগ করেননি। ধৃত রাজ্জাকের সাথে বারবার অফিসে গিয়ে দেখা করার চেষ্টা করে যদি কখনো দেখা পেতেন, তখন তিনি দাম্ভিকতার সাথে বলতেন, বসে থেকেও বেতন দেওয়া হবে, চিন্তার কিছু নেই!

হাটবাড়ি গ্রামের মৃত আব্দুল কদ্দুছ মোল্লার মেয়ে নাছরিন আক্তার বলেন, সাঘাটা ইউনিয়ন স্বাস্থ্য কর্মী পদে ১ লাখ টাকায় ছোট বোন সিনিগ্ধা আক্তারকে চাকরি নিয়ে দেই। এদিকে চাকরির বয়সও শেষ হতে চলেছে। মেয়ে হিসাবে পারিবারিকভাবে বিয়ে-শাদির চাপও আছে। সব কিছু মিলিয়ে একটা মানসিক চাপে ও হতাশায় থাকতে হচ্ছে।

একইভাবে ৬০ হাজার টাকার বিনিময়ে উপজেলার ঝাড়া বর্ষা গ্রামের হাসান মিয়ার ছেলে বকুল মিয়াকে ঘুড়িদহ ইউনিয়ন স্বাস্থ্য কর্মী পদে, ৫০ হাজার টাকার বিনিময়ে সাঘাটা গ্রামের আব্দুল মজিদ মন্ডলের স্ত্রী ফাতিমা বেগমকে সাঘাটা ইউনিয়নে মাঠ কর্মী পদে নিয়োগপত্র প্রদান করা হয়।

শুধু তাই নয় ঝাড়াবর্ষা গ্রামের ভ্যান চালক হবিবর রহমান তার ভ্যানে গাইবান্ধা থেকে সাঘাটা হাসপাতালের ঔষধ নিয়ে আসার সুবাদে ইপিআই আব্দুর রাজ্জাকের সাথে তার পরিচয় হয়। পরে সংস্থার পরিচালক ওমর ফারুকের সাথে তিনি যোগাযোগ করে দেন। সেই সুযোগে ওমর ফারুক তাকে প্রতিজন লোকের জন্য ১০ হাজার করে টাকা বকশীস দেয়ার প্রলোভন দিলে সে ২৫ জনের কাছ থেকে ১২ লাখ টাকা সংস্থার নির্বাহী পরিচালক ওমর ফারুককে এনে দেন।

পরবর্তীতে মেডিকেল টেকনোলজি (ইপিআই) আব্দুর রাজ্জাক সুকৌশলে সাঘটা হাসপাতাল হতে পাবনা আটঘড়িয়া উপজেলা হাসপাতালে বদলী নেন। বর্তমানে তিনি সেখানে কর্মরত আছেন। শুধু রাজ্জাকই নন তার সাথে এলাকার বেশ কয়েক জন দালাল ও সংস্থার নির্বাহী পরিচালক ওমর ফারুক, সহকারী পরিচালক, উপ-পরিচালকের যোগসাজসে এই প্রতারক চক্র প্রায় তিন শতাধিত যুবক-যুবতীর কাছ থেকে টাকা হাতিয়ে নিয়েছেন।

এ ব্যাপারে গাইবান্ধা জেলা পুলিশ সুপার মো. তৌহিদুল ইসলাম বলেন, 'আমি ছুটিতে আছি। এই ঘটনা সত্যিই দুঃখজনক। এ বিষয়ে জেলা প্রশাসকের সাথে কথা বলে সংশ্লিষ্ট এনজিওর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে'।

উল্লেখ্য, এই প্রতারক চক্রটি প্রথমে পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে বিভিন্ন পদ অনুযায়ী নিয়োগ প্রাপ্তদেরকে সর্বোচ্চ ৫৬ হাজার থেকে ৮ হাজার ৫'শত টাকা পর্যন্ত বেতন দেয়ার প্রলোভন দেন। কিন্তু পরে বেতন পাওয়া তো দুরের কথা নিয়োগ পত্র ও জামানতের টাকা ফেরত পাওয়া নিয়েই শুরু হয় অনিশ্চয়তা। আর এভাবেই শতশত বেকার যুবক-যুবতীদের নিয়োগ পত্র দিয়ে কোটি কোটি টাকা আত্মসাৎ করে বর্তমানে এনজিওটির সংশ্লিষ্ট সকলেই গা ঢাকা দিয়েছে।

সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের ১০টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্ট...

ভোলায় উপকূলজুড়ে কোস্টগার্ড মোতায়েন  

ভোলা প্রতিনিধি: আসন্ন ৬ষ্ঠ উপজেলা...

সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু কাল 

নিনা আফরিন, পটুয়াখালী: আগামীকাল...

নজর কাড়লেন কিয়ারা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসব...

বাংলাদেশি শিক্ষার্থীদের ওপর হামলায় উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক: কিরগিজস্তানে বা...

ইরানের প্রেসিডেন্ট মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক : হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় ইরানের প্রেস...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২২

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

সৌদি পৌঁছেছেন ৩০৮১০ হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর হজ ফ্লাইট শুরু হওয়ার পর এখন পর্...

সম্পূর্ণ পুড়ে গেছে রাইসির হেলিকপ্টার

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের বর্তমান...

ভারতে ৫ম দফার ভোট চলছে

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনের ৫ম দফার ভোটগ্রহ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা